Fake News Row: ভুয়ো খবর ছড়ানোয় FIR - উত্তরপ্রদেশের BJP মুখপাত্রর গ্রেপ্তারিতে শীর্ষ আদালতের রক্ষাকবচ

People's Reporter: এক ট্যুইট বার্তায় বিজেপি মুখপাত্র জানিয়েছিলেন “হিন্দি বলার কারণে তামিলনাড়ুতে ১৫ জনকে একটি ঘরে ঝুলিয়ে রাখা হয়েছিল, যার মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।’ পরে জানা যায় এই খবর ভুয়ো।
উত্তরপ্রদেশের বিজেপি মুখপাত্র প্রশান্ত কুমার উমরাও
উত্তরপ্রদেশের বিজেপি মুখপাত্র প্রশান্ত কুমার উমরাওগ্রাফিক্স আকাশ

উত্তরপ্রদেশের বিজেপি মুখপাত্র প্রশান্ত কুমার উমরাওকে গ্রেপ্তার করা যাবে না। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট-এর পক্ষ থেকে এই বিজেপি নেতাকে চূড়ান্ত অন্তর্বর্তীকালীন রক্ষাকবচ (absolute interim protection) দেওয়া হয়েছে। তাঁর বিরুদ্ধে তামিলনাড়ু পুলিশের পক্ষ থেকে ভুয়ো খবর (Fake News) ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

উত্তরপ্রদেশের মুখপাত্র প্রশান্ত কুমার উমরাও গত মাসে জানিয়েছিলেন তামিলনাড়ুতে বিহারের পরিযায়ী শ্রমিকদের ওপর আক্রমণ করা হয়েছে। তাঁর এই মন্তব্যের পরে উত্তপ্ত হয়ে ওঠে রাজনৈতিক পরিস্থিতি। এরপরেই দাঙ্গায় প্ররোচনা, শত্রুতা এবং ঘৃণায় উস্কানি, শান্তিভঙ্গ এবং জনসাধারণের কাছে বিভ্রান্তিমূলক বিবৃতিদান সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় উত্তরপ্রদেশের বিজেপি মুখপাত্র প্রশান্ত কুমারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

এক ট্যুইট বার্তায় বিজেপি মুখপাত্র জানিয়েছিলেন “হিন্দি বলার কারণে তামিলনাড়ুতে ১৫ জনকে একটি ঘরে ঝুলিয়ে রাখা হয়েছিল, যার মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।’ বিজেপি মুখপাত্র ছাড়াও দৈনিক ভাস্কর, হিন্দুস্থান, পাঞ্জাব কেশরী, ইটিভি ভারত, অমর উজালা সহ একাধিক পত্রিকায় এই সংক্রান্ত খবর ছাপা হয়। যদিও তামিলনাড়ু পুলিশের পক্ষ থেকে জানানো হয় এই ধরণের কোনও ঘটনা ঘটেনি এবং এটি একটি ভুয়ো খবর। ওই সময় এই ঘটনা সম্পর্কিত একাধিক ভুয়ো ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি প্রশান্ত কুমার মিশ্রর বেঞ্চ বিজেপি নেতাকে এই রক্ষাকবচ দেবার নির্দেশ দেন। এদিন শীর্ষ আদালতে তামিলনাড়ু সরকারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন অ্যাডিশনাল অ্যাডভোকেট জেনারেল অমিত আনন্দ তিওয়ারী।

এর আগে এই বছরের ৬ এপ্রিল শীর্ষ আদালতের পক্ষ থেকে বিজেপি মুখপাত্র প্রশান্ত কুমার উমরাওকে রক্ষাকবচ দেওয়া হয় এবং বলা হয় এই নির্দেশের ভিত্তিতে এই বিভ্রান্তিমূলক ট্যুইট প্রসঙ্গে যতগুলো এফআইআর করা হয়েছে তার সবগুলোতেই এই রক্ষাকবচের নির্দেশ বলবত থাকবে।

প্রশান্ত কুমার উমরাও-এর বিরুদ্ধে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে একাধিক এফআইআর দায়ের হবার পর তিনি জানান, সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজনৈতিক কারণে এই এফআইআর দায়ের করা হয়েছে। তিনি আরও জানিয়েছিলেন, তিনি কোনও ভুয়ো খবর ছড়িয়ে দেননি, তিনি শুধুমাত্র কিছু সংবাদমাধ্যমের খবর রিট্যুইট করেছিলেন।

(With inputs from Agency)

উত্তরপ্রদেশের বিজেপি মুখপাত্র প্রশান্ত কুমার উমরাও
Uttar Pradesh: সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে এমন খবর খতিয়ে দেখতে নির্দেশ যোগী সরকারের
উত্তরপ্রদেশের বিজেপি মুখপাত্র প্রশান্ত কুমার উমরাও
'সরকার বলে দেবে কোনটা ভুয়ো খবর? এর পরেও বলছেন গণতন্ত্র বিপদে নেই!’ কেন্দ্রের সমালোচনায় সিব্বল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in