Uttar Pradesh: ছাত্রের 'রাম রাম' অভিবাদনের উত্তর না দেওয়ায় যোগীরাজ্যে বরখাস্ত শিক্ষক

People's Reporter: স্কুল সূত্রে খবর, গত বৃহস্পতিবার একদশ শ্রেণির এক পড়ুয়া শিক্ষক মহম্মদ আদনানকে দেখে 'রাম রাম' অভিবাদন জানায়। প্রত্যুত্তরে ওই শিক্ষক কিছুই বলেননি।
স্কুলের বাইরে পুলিশি পাহারা
স্কুলের বাইরে পুলিশি পাহারাছবি - অমিত শাহ-র এক্স হ্যান্ডেল

ছাত্রের জানানো 'রাম রাম' অভিবাদনের উত্তর না দেওয়ায় স্কুল থেকে বরখাস্ত করা হলো এক শিক্ষককে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের হাথরাস জেলায়। গত ৩০ বছরে এমন দৃশ্য দেখেননি খোদ স্কুলের প্রিন্সিপ্যাল বলে জানিয়েছেন তিনি।

এর আগে এক নাবালিকার গণধর্ষণ ও মৃত্যুর ঘটনায় খবরের শিরোনামে উঠে এসেছিল উত্তরপ্রদেশের হাথরাস জেলা। ফের একবার খবরের শিরোনামে এই জেলা। ওই জেলার পারসারা অঞ্চলে সাইমা মনসুর পাবলিক স্কুলে ঘটেছে এই ঘটনা। স্কুল সূত্রে খবর, গত বৃহস্পতিবার একদশ শ্রেণির এক পড়ুয়া শিক্ষক মহম্মদ আদনানকে দেখে 'রাম রাম' অভিবাদন জানায়। প্রত্যুত্তরে ওই শিক্ষক কিছুই বলেননি। বরং ছাত্রটিকে তিরস্কার করেন বলেই অভিযোগ।

এই ঘটনা দ্রুত চারিদিকে ছড়িয়ে পড়ে। রীতিমতো সাম্প্রদায়িকতার রূপ নেয়। উগ্র হিন্দুতবাদী সংগঠনগুলির পক্ষ থেকে শনিবার স্কুলের গেটে হনুমান চল্লিশা পাঠ করা হয়। ক্রমশই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বিশাল পুলিশবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ওই বিদ্যালয়ের প্রিন্সিপ্যাল সলমন কিরওয়াই বলেন, 'বিগত ৩০ বছরে এমন ঘটনা দেখিনি। আমাদের স্কুলে সকল ধর্মের পড়ুয়ারা পড়ে। কোনো জাতপাতের বিষয় নেই'। পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় ওই শিক্ষককে বরখাস্ত করতে বাধ্য হন স্কুল প্রিন্সিপ্যাল। পাশাপাশি তিনি আশ্বাস দিয়েছেন যে ভবিষ্যতে এমন অপ্রীতিকর ঘটনা ঘটবে না। পুরো বিষয়টি তদন্তের জন্য একটি কমিটি গঠনের কথাও জানিয়েছেন সলমন কিরবাই।

হাথরাসের এএসপি জানান, 'সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঘটনাটি জানতে পারি। পুলিশ তদন্ত শুরু করেছে। জেলা শাসক তদন্তের জন্য একটি প্যানেল গঠন করে দিয়েছেন। প্যানেলে একজন এসডিএম এবং একজন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রয়েছেন। দ্রুত উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হবে'।

স্কুলের বাইরে পুলিশি পাহারা
Mahua Moitra: লোকসভা থেকে বহিষ্কারের নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ মহুয়া মৈত্র
স্কুলের বাইরে পুলিশি পাহারা
United Nations: প্রবল অর্থ সংকটে রাষ্ট্রসংঘ, ২০২৪-এর জন্য প্রয়োজন ৪৬ বিলিয়ন ডলারের তহবিলের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in