Satya Pal Malik: দিল্লির নেতারা পশুমৃত্যুতে শোক জানান, কৃষক মরলে চুপ - ফের মালিকের নিশানায় BJP সরকার

কেন্দ্রীয় সরকারকে নিশানা করে সত্যপাল মালিক বলেন, দিল্লির নেতারা কুকুর মরলেও শোকবার্তা পাঠান। কিন্তু কৃষি আইনের বিরোধিতা করে আন্দোলনে অংশ নিয়ে ৬০০ কৃষকের মৃত্যু হলেও তাঁরা সেই বিষয়ে মন্তব্য করেন না।
Satya Pal Malik: দিল্লির নেতারা পশুমৃত্যুতে শোক জানান, কৃষক মরলে চুপ - ফের মালিকের নিশানায় BJP সরকার
মেঘালয়ের রাজ্যপাল সত্য পাল মালিকফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে আরও একবার সরাসরি আক্রমণ শানালেন মেঘালয়ের রাজ্যপাল সত্যপাল মালিক। রবিবার এক অনুষ্ঠানে কেন্দ্রীয় সরকারকে নিশানা করে সত্যপাল মালিক বলেন, দিল্লির নেতারা একটা কুকুর মরলেও শোকবার্তা পাঠান। কিন্তু কৃষি আইনের বিরোধিতা করে আন্দোলনে অংশ নিয়ে ৬০০ কৃষকের মৃত্যু হলেও তাঁরা সেই বিষয়ে মন্তব্য করেন না।

রবিবার জয়পুরের বিড়লা অডিটোরিয়ামে তেজা ফাউন্ডেশন আয়োজিত এক অনুস্থানে মেঘালয়ের রাজ্যপাল মালিক বলেন, এখনও পর্যন্ত দেশে এতবড় আন্দোলন আগে কখনও হয়নি। কৃষকদের আন্দোলনে এখনও পর্যন্ত ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে। যখন কোনো পশু মারা যায়, তখন দিল্লির নেতারা শোকবার্তা পাঠান। কিন্তু ৬০০ কৃষকের মৃত্যুর পরেও দিল্লির নেতাদের থেকে কোনো বার্তা পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, দিল্লির নেতারা মহারাষ্ট্রের হাসপাতালে আগুন লেগে ৫-৭ জন মানুষের মৃত্যু হলেও সেখানে শোকপ্রকাশ করেন। তিনি আরও বলেন, দেশের কৃষক আন্দোলনের বড় প্রভাব পড়ছে সশস্ত্র বাহিনীর ওপরেও। কারণ বহু কৃষকের সন্তানই সেনাবাহিনীতে কাজ করেন।

এদিন মালিক বলেন, পশ্চিম উত্তরপ্রদেশের গ্রামের মানুষের যতই অসুবিধে হোক দিল্লির নেতারা কোনোদিন সেখানে আসার প্রয়োজন মনে করেন না। দিল্লিতে যেসব নেতারা রাজ করেন তাঁদের কী প্রয়োজন?

অবশ্য কৃষকদের সমর্থনে কেন্দ্রের বিজেপি সরকার বিরোধী অবস্থান সত্যপাল মালিক আগেও নিয়েছেন। গত আগস্ট মাসের শেষ দিকে হরিয়ানার কার্ণালে আন্দোলনরত কৃষকদের ওপর পুলিশি লাঠিচার্জ প্রসঙ্গে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সত‍্যপাল মালিক বলেন, "মনোহর লাল খট্টারের উচিত কৃষকদের কাছে ক্ষমা চাওয়া... হরিয়ানার মুখ্যমন্ত্রী কৃষকদের ওপর লাঠিচার্জ করেছেন। আমি শীর্ষ নেতৃত্বকে বলেছিলাম কৃষকদের ওপর যেন বল প্রয়োগ না করা হয়।" তিনি নিজেকে কৃষকের ছেলে বলেও দাবি করেন। ওইসময় কার্ণালের মহকুমা শাসকের বিতর্কিত ভিডিও প্রসঙ্গে তিনি বলেন, "SDM-কে অবিলম্বে বরখাস্ত করা উচিত। উনি এই পদের যোগ্য নন। উল্টে‌ সরকার ওনাকে সমর্থন করছে!"

সত‍্যপাল মালিক আরো বলেন, "প্রায় এক বছর আগে গোটা দেশজুড়ে যে কৃষক আন্দোলন শুরু হয়েছে, তাতে এখনও পর্যন্ত প্রায় ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে। কিন্তু সরকারের তরফ থেকে এঁদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে একটি কথাও বলা হয়নি। সরকারের এই আচরণে আমি হতাশ।"

এভাবে প্রকশ‍্যে সরকারের সমালোচনা করতে তিনি যে ভয় পাননা, সেই ইঙ্গিত দিয়ে তিনি বলেন "রাজ‍্যপালের এই পদের প্রতি আমার কোনো লোভ নেই। আমি যা বলি হৃদয় থেকেই বলি।"

- with Agency Inputs

মেঘালয়ের রাজ্যপাল সত্য পাল মালিক
Satyapal Malik: কৃষকদের দাবিদাওয়া পূরণ না হলে এই সরকার আর ক্ষমতায় ফিরবে না - সত‍্যপাল মালিক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in