Satyapal Malik: কৃষকদের দাবিদাওয়া পূরণ না হলে এই সরকার আর ক্ষমতায় ফিরবে না - সত‍্যপাল মালিক

সাংবাদিকদের তিনি বলেন, "আমি মীরাটের লোক। আমার এলাকায় বিজেপি নেতারা তাঁদের নিজেদের গ্রামে প্রবেশ করতে পারছেন না। মীরাট, মুজফ্ফরনগর, বাগপত সব জায়গায় একই ছবি। বিজেপি নেতারা প্রবেশ করতে পারছেন না।"
মেঘালয়ের রাজ্যপাল সত্যপাল মালিক
মেঘালয়ের রাজ্যপাল সত্যপাল মালিক ফাইল ছবি সংগৃহীত

ফের একবার কৃষকদের আন্দোলন সমর্থন করে বিজেপি শাসিত কেন্দ্রের সমালোচনা করলেন মেঘালয়ের রাজ‍্যপাল সত‍্যপাল মালিক। তাঁর কথায়, কৃষকদের দাবিদাওয়া পূরণ না হলে এই সরকার আর ক্ষমতায় ফিরবে না। কৃষকদের বিক্ষোভের জেরে উত্তরপ্রদেশের একাধিক জায়গায় বিজেপি নেতারা নিজেদের এলাকাতেই ঢুকতে পারছেন না বলে জানিয়েছেন তিনি।

রাজস্থানের ঝুনঝুনু জেলায় একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন উত্তরপ্রদেশের জাঠ নেতা তথা মেঘালয়ের রাজ‍্যপাল সত‍্যপাল মালিক। সেখানে সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি বলেন, "আমি মীরাটের লোক। আমার এলাকায় বিজেপি নেতারা তাঁদের নিজেদের গ্রামে প্রবেশ করতে পারছেন না। মীরাট, মুজফ্ফরনগর, বাগপত সব জায়গায় একই ছবি। বিজেপি নেতারা প্রবেশ করতে পারছেন না।"

কৃষকদের পাশে দাঁড়াতে তিনি নিজের পদ থেকে ইস্তফা দেবেন কিনা জানতে চাওয়া হলে মালিক বলেন, তিনি কৃষকদের সাথেই রয়েছেন। এর জন্য বর্তমানে পদ থেকে সরে দাঁড়ানোর প্রয়োজন বোধ করছেন না তিনি। তবে প্রয়োজন পড়লে অবশ্যই তা করবেন।

কৃষকদের আন্দোলনকে সমর্থন করে এর আগে একাধিকবার সরকারের বিরুদ্ধে কথা বলেছেন সত‍্যপাল মালিক। পদের কোনো লোভ নেই বলেও জানিয়েছিলেন তিনি‌। সেই প্রসঙ্গে এদিন তিনি বলেন, "কৃষকদের জন্য প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রত‍্যেকের সাথে ঝগড়া করেছি আমি। সবাইকে বলেছি এটা ভুল করা হচ্ছে, এরকম করবেন না। সরকার যদি ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্যের (MSP) আইনি গ‍্যারান্টি দেয় তাহলে এই সমস্যার সমাধান হবে। তিন আইনের বিষয়টি ছেড়ে দিলাম কারণ সুপ্রিম কোর্ট তা স্থগিত রেখেছে। একমাত্র এই MSP-র বিষয়টিই করার আছে এখানে, সরকার সেটিও করছে না।"

তিনি জানিয়েছেন, সরকারের তরফ থেকে তাঁকে যদি কেন্দ্র ও কৃষকদের মধ‍্যে মধ্যস্থতা করার কথা বলা হয় তাহলে তা করতেও রাজি আছেন তিনি। তিনি বলেন, "ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্যের গ‍্যারান্টি থাকা উচিত। নইলে কৃষকরা শেষ হয়ে যাবে। এর চেয়ে কমে কোনো চুক্তিতে রাজি হবে না তাঁরা।"

নিজের রাজনৈতিক জীবনের অনেকটা সময় জম্মু-কাশ্মীরের রাজ‍্যপাল হিসেবে নিযুক্ত ছিলেন সত‍্যপাল মালিক। বর্তমানে জম্মু কাশ্মীরে হওয়া জঙ্গি হামলা প্রসঙ্গে তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, "যখন আমি ওখানে ছিলাম তখন পাথর ছোঁড়া, জঙ্গি হামলা কিছুই হচ্ছিল না। কেউ মারাও যায়নি। শ্রীনগরের ৫০ কিলোমিটারের মধ্যে জঙ্গি ঢোকারই সাহস করতো না। আর এখন তারা শহরে ঢুকে খোলাখুলি মানুষকে হত‍্যা করছে।"

মেঘালয়ের রাজ্যপাল সত্যপাল মালিক
যা বলি মন থেকে বলি, রাজ্যপাল পদে লোভ নেই: কৃষকের পক্ষ নিয়ে BJP-র তীব্র সমালোচনা সত্যপাল মালিকের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in