যা বলি মন থেকে বলি, রাজ্যপাল পদে লোভ নেই: কৃষকের পক্ষ নিয়ে BJP-র তীব্র সমালোচনা সত্যপাল মালিকের
মনোহরলাল খট্টার এবং সত‍্যপাল মালিকছবি - সংগৃহীত

যা বলি মন থেকে বলি, রাজ্যপাল পদে লোভ নেই: কৃষকের পক্ষ নিয়ে BJP-র তীব্র সমালোচনা সত্যপাল মালিকের

ফের একবার আন্দোলনকারী কৃষকদের পক্ষ নিয়ে ক্ষমতাসীন বিজেপির তীব্র সমালোচনা করলেন মেঘালয়ের রাজ‍্যপাল সত‍্যপাল মালিক। তিনি বলেন, "মনোহর লাল খট্টারের উচিত কৃষকদের কাছে ক্ষমা চাওয়া।"

ফের একবার আন্দোলনকারী কৃষকদের পক্ষ নিয়ে ক্ষমতাসীন বিজেপির তীব্র সমালোচনা করলেন মেঘালয়ের রাজ‍্যপাল সত‍্যপাল মালিক। হরিয়ানার কার্নালে আন্দোলনরত কৃষকদের ওপর "নৃশংস" লাঠিচার্জের ঘটনায় মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টারের ক্ষমা প্রার্থনার দাবি তুলেছেন তিনি। পুলিশের মাথা ফাটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া মহকুমা শাসকের বরখাস্তের দাবিও তুলেছেন তিনি।

কার্ণালে আন্দোলনরত কৃষকদের ওপর পুলিশি লাঠিচার্জ প্রসঙ্গে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সত‍্যপাল মালিক বলেন, "মনোহর লাল খট্টারের উচিত কৃষকদের কাছে ক্ষমা চাওয়া... হরিয়ানার মুখ্যমন্ত্রী কৃষকদের ওপর লাঠিচার্জ করেছেন। আমি শীর্ষ নেতৃত্বকে বলেছিলাম কৃষকদের ওপর যেন বল প্রয়োগ না করা হয়।" তিনি নিজেকে কৃষকের ছেলে বলেও দাবি করেছেন।

কার্ণালের মহকুমা শাসকের বিতর্কিত ভিডিও প্রসঙ্গে তিনি বলেন, "SDM-কে অবিলম্বে বরখাস্ত করা উচিত। উনি এই পদের যোগ্য নন। উল্টে‌ সরকার ওনাকে সমর্থন করছে!"

প্রসঙ্গত, শনিবার কার্নালে জাতীয় সড়ক অবরোধ করে মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের নেতৃত্বে হওয়া বিজেপির একটি বৈঠকের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। পুলিশ কৃষকদের ওপর নৃশংসভাবে লাঠিচার্জ করে। কমপক্ষে ১০ জন কৃষকের মাথা ফেটেছে এই ঘটনায়। শনিবার রাতেই গুরুতর আহত এক কৃষকের মৃত্যু হয়েছে।

এই ঘটনায় মুখ্যমন্ত্রী পুলিশের পক্ষ নিয়ে বলেছেন আইনশৃঙ্খলা রক্ষা করতে পুলিশ এই পদক্ষেপ নিয়েছে।

অপরদিকে শনিবার কার্নালের মহকুমা শাসক আয়ুশ সিনহার একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা যাচ্ছে তিনি কৃষকদের মাথা ফাটিয়ে দেওয়ার নির্দেশ দিচ্ছেন একদল পুলিশকে। এখনও পর্যন্ত আয়ুশ সিনহার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি হরিয়ানা সরকার।

সত‍্যপাল মালিক আরো বলেন, "প্রায় এক বছর আগে গোটা দেশজুড়ে যে কৃষক আন্দোলন শুরু হয়েছে, তাতে এখনও পর্যন্ত প্রায় ৬০০ কৃষকের মৃত্যু হয়েছে। কিন্তু সরকারের তরফ থেকে এঁদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে একটি কথাও বলা হয়নি। সরকারের এই আচরণে আমি হতাশ।"

এভাবে প্রকশ‍্যে সরকারের সমালোচনা করতে তিনি যে ভয় পাননা, সেই ইঙ্গিতও দিয়েছেন গোয়া, বিহার, ওড়িশা, জম্ম-কাশ্মীরের রাজ‍্যপাল দায়িত্ব পালন করা সত‍্যপাল মালিক। তিনি বলেন, "রাজ‍্যপালের এই পদের প্রতি আমার কোনো লোভ নেই। আমি যা বলি হৃদয় থেকেই বলি।"

এর‌ আগে মার্চ মাসেও কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকদের সমর্থন করে বিজেপির সমালোচনা করেছিলেন সত‍্যপাল মালিক।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in