মণিপুর ইস্যুতে রাজ্যসভায় ২৬৭ ধারার অধীনে আলোচনার জন্য বিরোধীদের নোটিশ গ্রহণ ধনখড়ের

লোকসভায় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার পরিকল্পনা করছে তারা। পরে রাজ্যসভাতেও এমন প্রস্তাব আনা হতে পারে।
রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়
রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় ফাইল ছবি

মণিপুর ইস্যুতে কেন্দ্র সরকারের বিরুদ্ধে ক্রমশ সুর চড়াচ্ছে বিরোধী শিবির 'INDIA'। এই নিয়ে সংসদের উভয়কক্ষে চলমান অচলাবস্থা ভাঙার জন্য একটি বড় আইনী ধাক্কা দেওয়ার পরিকল্পনা করছে বিরোধী জোট। সুত্র মারফত জানা গেছে, লোকসভায় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার পরিকল্পনা করছে তারা। পরে রাজ্যসভাতেও এমন প্রস্তাব আনা হতে পারে।

এই মুহূর্তে রাজ্যসভা ও লোকসভা দুইই মুলতুবি রয়েছে। রাজ্যসভা দুপুর ১২টা পর্যন্ত এবং লোকসভা দুপুর ২ টা পর্যন্ত মুলতুবি ঘোষণা করেছেন সংশ্লিষ্ট কক্ষের চেয়ারম্যান।

মণিপুরে চলমান জাতিগত সহিংসতা নিয়ে ২৬৭ ধারার অধীনে আলোচনা করার জন্য রাজ্যসভায় বিক্ষোভ দেখাচ্ছিলেন বিরোধী সাংসদরা। পাশাপাশি আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিংহকে বাকি অধিবেশনের জন্য সাসপেন্ড করার রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সিদ্ধান্তের বিরোধিতার জেরেও উত্তপ্ত হয় অধিবেশন। অবশেষে মণিপুর নিয়ে ২৬৭ ধারার অধীনে আলোচনার জন্য ৫০ জন সাংসদের নোটিশ গ্রহণ করেন জগদীপ ধনখড়। এর পরের মুহূর্তেই ১২টা পর্যন্ত রাজ্যসভা মুলতুবির ঘোষণা করেন তিনি।

সুত্র মারফত জানা যাচ্ছে, সংসদের উচ্চ কক্ষে আজ ২৬৭ ধারার অধীনে মণিপুর নিয়ে আলোচনা করতে পারে কেন্দ্র। তবে এই আলোচনার আগে প্রধানমন্ত্রীকে সংসদের উভয় কক্ষে মণিপুর নিয়ে বিস্তারিত বিবৃতি দিতে হবে, এমন দাবিতে অনড় রয়েছেন বিরোধীরা। উপরাষ্ট্রপতি হওয়ার পর থেকে এখনও পর্যন্ত কোনওদিন ২৬৭ ধারার অধীনে আলোচনার জন্য অনুমোদন দেননি জগদীপ ধনখড়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in