পুরো বাদল অধিবেশন রাজ্যসভা থেকে বরখাস্ত আপ সাংসদ সঞ্জয় সিংহ

সঞ্জয়ের আচরণ ‘সংসদের নিয়ম ও নীতি বিরুদ্ধ’ বলে অভিযোগ করে ধনখড়ের কাছে তাঁর বরখাস্তের দাবি জানান কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল।
সঞ্জয় সিংহ
সঞ্জয় সিংহফাইল ছবি

বারবার নিজের পদের নিয়মবিধি লঙ্ঘনের ‘অপরাধে’ আপ সাংসদ সঞ্জয় সিংহকে রাজ্যসভা থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হল। সোমবার রাজ্যসভার অধিবেশন মুলতবি রাখার ঠিক আগেই এমন সিদ্ধান্ত নেন সংসদের উচ্চকক্ষের চেয়ারম্যান জগদীপ ধনখড়।

সংসদে বাদল অধিবেশনের বাকি অংশে বর্ষীয়ান আপ সাংসদ সঞ্জয় সিংহ আর অংশগ্রহণ করতে পারবেন না বলেই জানিয়ে দিয়েছেন ধনখড়। সঞ্জয়ের এই সাসপেনশন নিয়ে বিরোধীতা করেছে আপ। ধনখড়ের কাছে তাঁর সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার অনুরোধও জানানো হয়েছে।

সূত্রের খবর, দিল্লির আমলাদের নিয়ন্ত্রণকারী কেন্দ্রের প্রস্তাবিত অর্ডিন্যান্স বিল নিয়ে আপ সাংসদ সঞ্জয় সিংহ গত কয়েকদিন ধরে রাজ্যসভায় ক্রমাগত প্রতিবাদ জানাচ্ছিলেন। সংসদের চেয়ারম্যান তথা উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড় এই নিয়ে আপ সাংসদকে বারবার সতর্কও করেছেন। এদিনও সঞ্জয়ের প্রতিবাদকে ‘অবাধ্য আচরণ’ বলে তিরস্কার করে তাকে তাঁর আসনে বসার নির্দেশ দেন ধনখড়। এরপর সঞ্জয়ের আচরণ ‘সংসদের নিয়ম ও নীতি বিরুদ্ধ’ বলে অভিযোগ করে তাঁর বরখাস্তের দাবি জানান কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। পীযূষ জানান, “এইধরণের আচরণ ও সংসদের কাজে বাধা সৃষ্টি করা সংসদের নিয়ম ও নীতি বিরুদ্ধ। কেন্দ্রীয় সরকার সঞ্জয় সিংহকে সংসদ থেকে বরখাস্ত করার প্রস্তাব করতে চায়।”

এরপরেই চেয়ারম্যান ধনখড় এই বরখাস্ত নিয়ে কক্ষের সদস্যদের অনুমোদন চান এবং পরবর্তীতে সঞ্জয় সিংহকে গোটা বাদল অধিবেশনের জন্যই রাজ্যসভা থেকে বরখাস্ত করেন। সঞ্জয়কে বরখাস্ত করার তীব্র প্রতিবাদ জানিয়ে তাঁর দলের সদস্য রাঘব চাড্ডা জানিয়েছেন, “এটা খুবই দুর্ভাগ্যজনক যে রাজ্যসভার চেয়ারম্যান সঞ্জয় সিংহকে বরখাস্ত করেছেন। এটা ঠিক নয়, এটা গণতন্ত্রের মূলনীতি বিরোধী।”

সোমবার মণিপুরকাণ্ড নিয়ে বিরোধীদের তুমুল প্রতিবাদে সকাল থেকেই উত্তপ্ত সংসদের উভয়কক্ষ। বিজেপি বিরোধী মহাজোটের সাংসদরা এদিন অধিবেশনের শুরু থেকেই মণিপুর নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সংসদে বিস্তারিত আলোচনার দাবিতে সোচ্চার হন। অধিবেশন বয়কট করে তাঁরা একজোটে হাতে পোস্টার ও প্ল্যাকার্ড নিয়ে মুখে ‘বিচার চাই’ স্লোগান তুলে প্রতিবাদ দেখান। যার জেরে রাজ্যসভার অধিবেশন মুলতবি রাখা হয়। লোকসভার অধিবেশন কাল পর্যন্ত মুলতুবি।

সঞ্জয় সিংহ
ভোটে জিততে ‘হানিট্র্যাপ’! বিজেপি বিধায়কের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in