Farm Laws: কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় মৃত ৭৫০ কৃষকের পরিবার পিছু ৩ লাখ টাকা: তেলেঙ্গানা

কেন্দ্র সরকারের কাছে মৃত কৃষকদের পরিবার পিছু ২৫ লাখ করে টাকা দেওয়ার দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী কে সি আর। কৃষকদের বিরুদ্ধে থাকা সমস্ত মামলা প্রত‍্যাহার করা উচিত বলে জানিয়েছেন তিনি।
Farm Laws: কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদের সময় মৃত ৭৫০ কৃষকের পরিবার পিছু ৩ লাখ টাকা: তেলেঙ্গানা
তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে সি আরফাইল ছবি

কেন্দ্রের বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করার সময় মারা যাওয়া সাড়ে সাতশোরও বেশি কৃষকের পরিবারকে ৩ লাখ করে টাকা দেবে তেলেঙ্গানা সরকার। শনিবার রাজ‍্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও একথা ঘোষণা করেছেন। পাশাপাশি কেন্দ্র সরকারের কাছে মৃত কৃষকদের পরিবার পিছু ২৫ লাখ করে টাকা দেওয়ার দাবি জানিয়েছেন তিনি‌।

নিউজ কনফারেন্সে মুখ্যমন্ত্রী কে সি আর বলেন, কেন্দ্রের ভুল নীতির প্রতিবাদ করার সময় কৃষকদের মৃত্যু হয়েছে। তাই কেন্দ্রের উচিত মৃত কৃষকদের পরিবারের সমস্ত দায়িত্ব নেওয়া। কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নেওয়ায় বহু কৃষক এবং তাঁদের সমর্থনকারী একাধিক ব‍্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অনেকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলাও দায়ের করা হয়েছে। এই সমস্ত মামলা প্রত‍্যাহার করা উচিত বলে জানিয়েছেন তিনি। এই বিষয়ে ব‍্যাঙ্গালুরুর সমাজকর্মী দিশা রবি সহ নির্দিষ্ট কয়েকজনের নামও উল্লেখ করেছেন তিনি। কৃষকদের সমর্থনে ট‍্যুইট করায় এঁদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল এবং গ্রেফতারও করা হয়েছিল।

তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির প্রধান আগামী সংসদ অধিবেশনে কেন্দ্রকে ন‍্যূনতম সহায়ক মূল্য নিয়ে আইন আনার দাবি তুলেছেন। তিনি বলেছেন, "কৃষকরা তাঁদের উৎপাদিত পণ‍্যের সর্বোচ্চ মূল্য নয়, সর্বনিম্ন সহায়ক মূল‍্যের দাবি জানিয়েছেন। এটি ন‍্যায‍্য দাবি। বিলম্ব না করে এই আইনটি সংসদে পাস করা উচিত।"

প্রসঙ্গত, গত শুক্রবার গুরু নানকের জন্মদিনে তিন বিতর্কিত কৃষি আইন প্রত‍্যাহারের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ‌বলেছেন, "হয়তো আমাদের তপস‍্যায় কিছু ঘাটতি ছিল। যে কারণে আমারা কিছু কৃষককে আইন সম্পর্কে বোঝাতে পারিনি। কিন্তু আজ প্রকাশ পর্ব। কাউকে দোষারোপের সময় নয় এটা। আজ আমি দেশকে বলতে চাই যে তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমি যা করেছি তা কৃষকদের জন্য, যা করেছি তা দেশের জন্য।"

-With IANS Inputs

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে সি আর
Farmers' Protest: কৃষক আন্দোলনে ৭০০ শহিদের কথা মনে করিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি BJP সাংসদ বরুণ গান্ধীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in