Farmers' Protest: কৃষক আন্দোলনে ৭০০ শহিদের কথা মনে করিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি BJP সাংসদ বরুণ গান্ধীর

বিজেপি সাংসদ বরুণ গান্ধী শনিবার ফের তিন কৃষি আইন প্রশ্নে কেন্দ্রীয় সরকারকে আক্রমণের রাস্তায় হাঁটলেন। এদিন তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে একটি খোলা চিঠি দিয়েছেন।
Farmers' Protest: কৃষক আন্দোলনে ৭০০ শহিদের কথা মনে করিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি BJP সাংসদ বরুণ গান্ধীর
বরুণ গান্ধীফাইল ছবি - সংগৃহীত

বিজেপি সাংসদ বরুণ গান্ধী শনিবার ফের তিন কৃষি আইন প্রশ্নে কেন্দ্রীয় সরকারকে আক্রমণের রাস্তায় হাঁটলেন। এদিন তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে একটি খোলা চিঠি দিয়েছেন। যে চিঠি তিনি পোষ্ট করেছেন ট্যুইটারেও। প্রসঙ্গত, শুক্রবারই তিন কৃষি আইন বাতিল করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিনের ট্যুইটে বরুণ গান্ধী বলেন – তিন কৃষি আইন বাতিলের ঘোষণাকে আমি স্বাগত জানাই। আমার আন্তরিক অনুরোধ, ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের জন্য অবিলম্বে আইন করা হোক এবং কৃষকদের অন্যান্য দাবিদাওয়ার বিষয়ে জরুরি ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হোক। যাতে আমাদের কৃষকরা তাঁদের আন্দোলন শেষ করে বাড়ি ফিরতে পারে।

এদিনের চিঠিতে প্রধানমন্ত্রীকে বরুণ গান্ধী কৃষক আন্দোলনে অংশ নিয়ে ৭০০ কৃষকের মৃত্যুর কথা মনে করিয়ে দেন। দীর্ঘ কৃষক আন্দোলনে যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের জন্য ১ কোটি টাকা ক্ষতিপূরণেরও দাবি জানিয়েছেন বিজেপি সাংসদ।

ক্ষতিপূরণের দাবি জানানো ছাড়াও আন্দোলনে অংশ নেওয়া সমস্ত কৃষকদের বিরুদ্ধে সমস্ত ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা’ প্রত্যাহারের দাবি জানিয়েছেন তিনি। এছাড়াও সমস্ত কৃষকদের জন্য ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করারও তিনি দাবি জানিয়েছেন।

লখিমপুর খেরির ঘটনা প্রসঙ্গে এই চিঠিতে বিজেপি সাংসদ বলেন, অনেক সিনিয়র নেতা আন্দোলনরত কৃষকদের বিরুদ্ধে একাধিক প্ররোচনামূলক মন্তব্য করেছেন। এই ধরণের মন্তব্যের ফলে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ৩ অক্টোবর লখিমপুর খেরিতে গাড়ি চাপা দিয়ে পাঁচ জন আন্দোলনরত কৃষককে মেরে ফেলা হয়েছে। এই হৃদয়বিদারক ঘটনা আমাদের গণতন্ত্রের লজ্জা। আমার আন্তরিক অনুরোধ এই ঘটনার সঙ্গে যুক্ত কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক। যাতে নিরপেক্ষ তদন্ত হতে পারে।

সাম্প্রতিক সময়ে বারবার বিজেপি এবং কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মুখ খুলেছেন বিজেপি সাংসদ। এর আগে উত্তরপ্রদেশের আখ চাষীদের প্রতি রাজ‍্য সরকারের বিরূপ মনোভাব, লখিমপুর খেরি কান্ড সহ একাধিক ইস‍্যুতে যোগী সরকারের সমালোচনা করেছেন বরুণ গান্ধী। এরপর রাজ‍্যের বন‍্যা দুর্গতদের দুর্দশা নিয়েও সরকারকে আক্রমণ করেন তিনি।

বরুণ গান্ধী
Lakhimpur Kheri: "এই ভিডিও যে কারোর আত্মাকে নড়িয়ে দেবে" - বিজেপি সাংসদের ট্যুইটে খেরির ঘটনা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in