Republic Day: প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত হবে 'মেক ইন ইন্ডিয়া'র অস্ত্র ও সরঞ্জাম!

এবারের কুচকাওয়াজে আমন্ত্রন জানানো হয়েছে মিশরের রাষ্ট্রপতি সহ সেদেশের একটি সামরিক বাহিনীকে। তাঁরাও ভারতীয় সেনার সঙ্গে কুচকাওয়াজে আংশ নেবেন।
Republic Day: প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত হবে 'মেক ইন ইন্ডিয়া'র অস্ত্র ও সরঞ্জাম!
ফাইল চিত্র - সংগৃহীত

আগামী বৃহস্পতিবার, ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। এদিন দিল্লির 'কর্তব্যপথ' (রাজপথ)-এ থাকছে বেশ কিছু চমক। সেনাবাহিনীর প্যারেডে প্রদর্শিত হবে 'মেক ইন ইন্ডিয়া'র অস্ত্র ও সরঞ্জাম। সদ্য-নিযুক্ত অগ্নিবীররাও অংশ নেবেন এই প্রদর্শনীতে।

একইসঙ্গে জানা যাচ্ছে, এবারের কুচকাওয়াজে আমন্ত্রন জানানো হয়েছে মিশরের রাষ্ট্রপতি সহ সেদেশের একটি সামরিক বাহিনীকে। তাঁরাও ভারতীয় সেনার সঙ্গে কুচকাওয়াজে আংশ নেবেন। সূত্রের খবর, ইতিমধ্যে মিশরের ১২০ জনের একটি সেনা বাহিনী ভারতে চলে এসেছে। এবং ভারতীয় সেনার সঙ্গে পা মিলিয়ে প্যারোডে অংশ নিয়েছে।

এছাড়া থাকছে, বিএসএফ উট কন্টিনজেন্টের অংশ হিসাবে মহিলা সেনারাও। 'নারী শক্তি' প্রদর্শনীর জন্য ১৪৪ জনের মহিলা সেনারাও এবারের কুচকাওয়াজে অংশ নেবেন। সঙ্গে থাকবে, নৌবাহিনীর IL-38 বিমান। যেটি চার দশকেরও বেশি সময় ধরে নৌবাহিনীকে পরিষেবা দিয়েছে, যেটি শেষ বারের জন্য টেক-অফ করবে।

অন্যদিকে, ইন্ডিয়ান এয়ারফোর্স একেবারে পূর্ণশক্তিতে প্যারোডে অংশ নেবে। থাকছে অন্তত ৫০ টি বিমান এবং হেলিকপ্টার। এর মধ্যে হারকিউলিস সহ অন্তত ২৩ যুদ্ধবিমান মাঝ আকাশে তাঁদের কেসারত দেখাবে বলেই জানা গিয়েছে।

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ নিয়ে মেজর জেনারেল ভাবনিশ কুমার জানিয়েছেন, 'বৃহস্পতিবার, সকাল সাড়ে ১০ টায় বিজয় চক থেকে কুচকাওয়াজ শুরু হবে এবং সকল বাহিনী সরাসরি লাল কেল্লা পর্যন্ত যাত্রা করবে।'

মেজর জেনারেল কুমার বলেন, 'এ বছরের কুচকাওয়াজের ফোকাস 'আত্মনির্ভর ভারত'-এর উপর। সেই কারণে, ভারতে তৈরি বেশিরভাগ 'অস্ত্র ব্যবস্থা' কার্তব্যপথে প্রদর্শন করা হবে। এর মধ্যে থাকবে প্রধান যুদ্ধ ট্যাঙ্ক অর্জুন এমকে-১ (Arjun MK-1), কে-৯ বজ্র স্বয়ংচালিত হাউইৎজার বন্দুক (K-9 Vajra Self-Propelled Howitzer Guns), বিএমপি (BMP), আকাশ মিসাইল (Akash missiles), ব্রহ্মোস (BrahMos) এবং নাগ মিসাইল (Nag missiles)।'

এদিকে জানা যাচ্ছে, মিশরের রাষ্ট্রপতি আবদেল ফাত্তাহ এল-সিসি (Egyptian President Abdel Fattah El-Sisi)-কে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। মিশর থেকে ১২০ সদস্যের একটি সামরিক দল ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য মহড়া করছে।

Republic Day: প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত হবে 'মেক ইন ইন্ডিয়া'র অস্ত্র ও সরঞ্জাম!
The Modi Question: ২৬ জানুয়ারি BBC-র 'মোদী তথ্যচিত্র' দেখানো হবে, ঘোষণা DYFI-SFI-সহ একাধিক সংগঠনের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in