Farmers Protest: সীমান্ত থেকে কৃষকদের সরানোর পরিকল্পনা ব্যর্থ করতে ফের “দিল্লি চলো”

কৃষকদের অভিযোগ- কেন্দ্র তাঁদের প্রশ্ন থেকে বাঁচার জন্য মহামারীকে অজুহাত হিসেবে সামনে তুলে ধরছে গত এক বছর ধরে।
Farmers Protest: সীমান্ত থেকে কৃষকদের সরানোর পরিকল্পনা ব্যর্থ করতে ফের “দিল্লি চলো”
সিঙ্ঘু সীমান্ত অঞ্চলে কৃষক অবস্থানফাইল ছবি সংগৃহীত

নয়াদিল্লি, ২১ এপ্রিল: তিন কৃষি আইনের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলনের ১৫০ দিন উপলক্ষে ফের একবার 'দিল্লি চলো'র ডাক আন্দোলনরত কৃষকদের। চাষের কাজে যেসব কৃষকরা গ্রামে ফিরে গিয়েছিলেন, আগামী ২৪ এপ্রিল ফের তারা সীমান্তে এসে আন্দোলন জোরদার করবেন বলে কৃষক সংগঠনের তরফে জানানো হয়েছে।

অল ইন্ডিয়া কিষান মজদুর সংগঠনের সাধারণ সম্পাদক আশিস মিত্তল এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, রাজধানীর সীমান্ত ফাঁকা করার জন্য কেন্দ্র যে পরিকল্পনা করছে, তা আটকে দিতে আন্দোলন আরও জোরদার করা হবে। তিনি আরও জানান, হরিয়ানার মুখ্যমন্ত্রী ও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বার বার এই প্রতিবাদস্থল ফাঁকা করার জন্য হুঁশিয়ারি দিয়ে আসছেন। কিন্তু কেন্দ্রের তরফে এ বিষয়ে কোনও পদক্ষেপ করা হলেই আন্দোলনরত কৃষকরাও দেশজুড়ে তার প্রতিবাদে সামিল হবেন।

সিঙ্ঘু সীমান্ত অঞ্চলে কৃষক অবস্থান
Farmers Protest: সারা দেশে লকডাউন হলেও নিজেদের অবস্থানে অনড় থাকবেন কৃষকরা - রাকেশ টিকাইত

কেন্দ্র কৃষকদের প্রশ্ন থেকে বাঁচার জন্য মহামারীকে অজুহাত হিসেবে সামনে তুলে ধরছে গত এক বছর ধরে। তিনি আরও বলেন, সীমান্তে এখনও পর্যন্ত ৩৫০ জন কৃষকের প্রাণ গিয়েছে। কারুর ময়নাতদন্তের রিপোর্টে করোনা সংক্রমণের কথা উল্লেখ নেই। আগামি ১০ মে সংযুক্ত কিষান মোর্চা সমস্ত কৃষক সংগঠনকে নিয়ে পরবর্তী কৌশল ঠিক করতে বৈঠক করবে বলে জানানো হয়েছে। যদিও মে মাসের ঠিক কবে সংসদভবন অভিযান করবেন কৃষকরা তা এখনও জানানো হয়নি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in