IIT Bombay: নাটকে রাবণকে বেশি সম্মান! ৪ পড়ুয়ার প্রত্যেককে ১.২ লাখ টাকা জরিমানা আইআইটি বোম্বের

People's Reporter: অনেকেই কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে মত প্রকাশের স্বাধীনতার উপর আক্রমণ বলে নিন্দা করেছেন। এক ব্যক্তি এক্স হ্যান্ডেলে লেখেন, "এখন দেখছি আইআইটিও আর মতামত প্রকাশের জন্য নিরাপদ স্থান নয়।"
IIT Bombay: নাটকে রাবণকে বেশি সম্মান! ৪ পড়ুয়ার প্রত্যেককে ১.২ লাখ টাকা জরিমানা আইআইটি বোম্বের

রাম-সীতাকে নিয়ে তৈরি নাটকে অংশগ্রহণ করে শাস্তি পেতে হলো আইআইটি বোম্বের পড়ুয়াদের। ৪ পড়ুয়ার প্রত্যেককে ১.২০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। যা একটি সেমেস্টার মূল্যের প্রায় সমান। আরও ৪ পড়ুয়ার প্রত্যেকের ৪০,০০০ টাকা করে জরিমানা করা হয়েছে।

গত ৩১ মার্চ ওই শিক্ষা প্রতিষ্ঠানের অনুষ্ঠানে 'রাহোভান' নামের একটি নাটক প্রদর্শিত হয়। মূলত হিন্দু পূরাণ রামায়ণের ভিত্তিতেই নাটকটি হয়। নাটক শেষে বেশ কয়েকজন পড়ুয়াকে এর প্রতিবাদ জানাতে দেখা যায়। তাদের অভিযোগ, নাটকের মাধ্যমে হিন্দু ধর্মকে অপমান করা হয়েছে। দেবতাদের অবমাননাকর উল্লেখ রয়েছে। যা উচিত নয়। নাটকের একাংশে দেখা যায় সীতা রামকে বলছেন, "রাবণের কাছে নারীদের যথেষ্ট সম্মান রয়েছে। রাবণ রাক্ষস হলেও তিনি আমার অনুমতি ছাড়া আমাকে স্পর্শ করবে না বলেই জানিয়েছিলেন। আর তোমরা (রাম ও তাঁর সেনাবাহিনী) সত্যিকারের রাক্ষসকে হত্যা করতে পারোনি।"

প্রতিবাদকারী ছাত্রদের মূল অভিযোগ এই মন্তব্যে। তাঁদের অভিযোগ, "নারীবাদ প্রচারের" আড়ালে হিন্দু ধর্মকে উপহাস করা হয়েছে।

সূত্রের খবর, এই অভিযোগের ভিত্তিতে গত ৮ মে শিক্ষা প্রতিষ্ঠানের শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠক আয়োজন করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন ওই পড়ুয়ারাও। সেখানেই ৪ পড়ুয়াকে ১.২০ লক্ষ টাকা করে জরিমানা এবং আরও চার পড়ুয়াকে ৪০ হাজার টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নেয় আইআইটি বোম্বে কর্তৃপক্ষ। এরপর গত ৪ জুন জরিমানার নোটিশ জারি করা হয়।

এছাড়া আরও শাস্তি দেওয়া হয়েছে ওই পড়ুয়াদের। অভিযুক্ত পড়ুয়াদের মধ্যে যারা স্নাতক স্তরের তাদের জিম ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জুনিয়র ছাত্রদের হস্টেল সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে।

যারা এই নাটকের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল, তাদের সংগঠন 'আইআইটি বি ফর ভারত' কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের প্রশংসা করেছে। তাদের এক্স হ্যান্ডেল থেকে জরিমানার নোটিশের ছবি শেয়ার করে বলা হয়, আগামী ৩০ জুলাইয়ের মধ্যে অভিযুক্ত পড়ুয়াদের ১.২০ লক্ষ টাকা ডিন অফ স্টুডেন্টের কাছে জমা করতে হবে।

'আইআইটি বি ফর ভারত' কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের প্রশংসা করলেও, অনেকেই এটিকে মত প্রকাশের স্বাধীনতার উপর আক্রমণ বলে নিন্দা করেছেন।

এক ব্যক্তি এক্স হ্যান্ডেলে লেখেন, "আমি সবসময় শুনেছি যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি নিরাপদ স্থান হওয়া উচিত, মতামত প্রকাশের জন্য নিরাপদ। কিন্তু হায়, এখন দেখছি আইআইটিও আর নিরাপদ স্থান নয়।"

IIT Bombay: নাটকে রাবণকে বেশি সম্মান! ৪ পড়ুয়ার প্রত্যেককে ১.২ লাখ টাকা জরিমানা আইআইটি বোম্বের
‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ লিখতে গিয়ে বানান ভুল খোদ কেন্দ্রীয় মন্ত্রীর! তীব্র সমালোচনা সর্বত্র
IIT Bombay: নাটকে রাবণকে বেশি সম্মান! ৪ পড়ুয়ার প্রত্যেককে ১.২ লাখ টাকা জরিমানা আইআইটি বোম্বের
Tamil Nadu Hooch Tragedy: বিষমদ খেয়ে তামিলনাড়ুতে মৃত ৩৪, শুরু রাজনৈতিক চাপান উতোর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in