Rajasthan: নেতাদের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার জন্যই দলে অস্থিরতা, তীব্র অসন্তোষ মার্গারেট আলভার

টুইটারে আলভা লিখেছেন- ‘রাজস্থানে যে ঘটনা ঘটেছে, তা গভীর হতাশার, দুর্ভাগ্যজনক এবং অপ্রয়োজনীয়। রাজ্যের সিনিয়র নেতাদের অবশ্যই ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা বিসর্জন দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।
Rajasthan: নেতাদের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার জন্যই দলে অস্থিরতা, তীব্র অসন্তোষ মার্গারেট আলভার
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রাজস্থানে কংগ্রেসে ডামাডোল পরিস্থিতি। দলীয় নেতাদের কাজে ক্ষুব্ধ প্রবীণ কংগ্রেস নেতা মার্গারেট আলভা। নেতাদের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার জন্য দলে যে অস্থিরতা দেখা দিয়েছে, তার নিন্দা জানিয়েছেন তিনি। কারও নাম না নিয়ে তিনি জানান, ঘটনাটি হতাশাজনক।

সোমবার, টুইটারে আলভা লিখেছেন- ‘রাজস্থানে যে ঘটনা ঘটেছে, তা গভীর হতাশার, দুর্ভাগ্যজনক এবং অপ্রয়োজনীয়। রাজ্যের সিনিয়র নেতাদের অবশ্যই ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা বিসর্জন দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। কংগ্রেসের এখন সবচেয়ে বেশি প্রয়োজন হল- নিঃস্বার্থ সেবা। রাহুল গান্ধী কাছ থেকে সেই পথকেই অনুসরন করতে হবে সকলকে।’

গতকাল রবিবার, মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বাসভবনে বাতিল হয়েছে কংগ্রেস আইনসভা দলের (CLP) সভা। কারণ, গেহলট অনুগামী ৯২ জন বিধায়ক নিজেদের গোষ্ঠী থেকে নতুন মুখ্যমন্ত্রী করার দাবি তুলেছেন। শুধু তাই নয়, দাবি মানা না হলে পদত্যাগের হুমকিও দিয়েছেন তাঁরা।

রাজস্থানের মন্ত্রী প্রতাপ সিং কাচারিয়াস বলেছেন, ‘বিধায়করা চান- শচীন পাইলটের পরিবর্তে তাঁদের পছন্দের কাউকে মুখ্যমন্ত্রী করা হোক।’

জানা যাচ্ছে, মুখ্যমন্ত্রী অশোক গেহলটের সঙ্গে ফোনে কথা বলেছেন রাজ্যসভার সাংসদ কে সি ভেনুগোপাল। ‘পরিস্থিতি সামাল দিতে’- গেহলটকে আর্জি জানিয়েছেন তিনি। তবে, কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে গেহলট সাফ বলেছেন- ‘এটি তার হাতে নেই।’

এবার কংগ্রেস সভাপতি নির্বাচনে লড়ছেন অশোক গেহলট। ফলে মুখ্যমন্ত্রী হতে পারেন বলে ফের আশায় বুক বাঁধতে শুরু করেছেন সচিন পাইলট। শুধু তাই নয়, কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের সমর্থন তার দিকেই রয়েছে বলে জানা যাচ্ছে।

এদিকে, কংগ্রেস আইনসভা দলের (CLP) সভা পর্যবেক্ষক হিসাবে জয়পুরে রয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা অজয় ​​মাকেন। তাঁর সঙ্গে দেখা করেছেন গেহলট শিবিরের একটি প্রতিনিধি দল।

এর দলের ছিলেন, রাজ্যের নগরোন্নয়ন ও আবাসন মন্ত্রী শান্তি ধারিওয়াল, প্রতাপ সিং খাচারিয়াওয়াস এবং মহেশ জোশী।

রবিবার রাতে মিডিয়ার সাথে কথা বলতে গিয়ে মাকেন বলেন, ‘কংগ্রেস বিধায়কের মতামত জানতে তাঁদের প্রত্যেকের সঙ্গে আলাদাকরে কথা বলার নির্দেশ দিয়েছেন সোনিয়া গান্ধী।’

এই পরিস্থিতিতে সোমবার, দুপুরে জানা যাচ্ছে, অশোক গেহলট, সচিন পাইলট এবং রাজস্থানের দায়িত্বপ্রাপ্ত মল্লিকার্জুন খাড়গে এবং অজয় মাকেনকে দিল্লিতে ডেকে পাঠিয়েছেন কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী।

Rajasthan: নেতাদের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার জন্যই দলে অস্থিরতা, তীব্র অসন্তোষ মার্গারেট আলভার
Rajasthan: পাইলট - গেহলট শিবিরের দ্বন্দ্ব চরমে, ৯০ বিধায়কের বিদ্রোহ, অস্বস্তিতে কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in