Rajasthan: ঋণগ্রস্ত কৃষকদের জমি নিলাম করা যাবে না - নির্দেশ অশোক গেহলটের

জানা গেছে, রাজস্থানের বিভিন্ন অঞ্চলে ঋণের কিস্তি সময়মত না দেবার কারণে ব্যাঙ্ক আধিকারিকরা তাঁদের জমি নিলামে তুলছেন। যে ঘটনা তুলে ধরে রাজ্য সরকারের কৃষকদের ঋণ মকুব প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।
অশোক গেহলট
অশোক গেহলটফাইল ছবি, অশোক গেহলটের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ঋণগ্রস্ত কৃষকদের জমি নিলাম না করার জন্য ব্যাঙ্ক আধিকারিকদের নির্দেশ দিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, রাজস্থানের বিভিন্ন অঞ্চলে ঋণের কিস্তি সময়মত না দেবার কারণে ব্যাঙ্ক আধিকারিকরা তাঁদের জমি নিলামে তুলছেন। যে ঘটনা তুলে ধরে রাজ্য সরকারের কৃষকদের ঋণ মকুব প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

এদিন এক ট্যুইট বার্তায় কংগ্রেস শাসিত মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানিয়েছেন, রিজার্ভ ব্যাঙ্কের নিয়ন্ত্রণে থাকা বিভিন্ন বাণিজ্যিক ব্যাঙ্কের ঋণের কিস্তি কৃষকরা সময়মত না দেবার কারণে তাঁদের জমি রিমুভাল অফ ডিফিকালটিস অ্যাক্ট অনুসারে দখল নিয়ে নিলাম করে দেওয়া হচ্ছে। রাজ্য সরকার ব্যাঙ্ক আধিকারিকদের এই কাজ বন্ধ করার নির্দেশ দিচ্ছে। তিনি আরও জানিয়েছেন রাজ্য সরকার ইতিমধ্যেই কো-অপারেটিভ ব্যাঙ্কে থাকা কৃষকদের ঋণ মকুব করে দিয়েছে।

অশোক গেহলট আরও জানিয়েছেন, ভারত সরকার এককালীন মীমাংসার মাধ্যমে কৃষকদের ঋণ সংক্রান্ত বিষয় মিটিয়ে দেবার নির্দেশ দিয়েছে। রাজ্য সরকারও এই ক্ষেত্রে তাদের অংশ মেটাতে রাজি। আমাদের সরকার বিধানসভায় কৃষকদের ৫ একর পর্যন্ত জমি নিলাম করার বিরুদ্ধে একটি বিল পাশ করেছে। কিন্তু রাজ্যপাল এখনও পর্যন্ত সম্মতি না দেওয়ায় তা আইনে পরিণত করা যায়নি।

তিনি আরও বলেন, আইন না হবার কারণে আমি এরকম পরিস্থিতিতে পড়েছি। আমি আশা করবো এই বিলে শীঘ্রই চূড়ান্ত সম্মতি দেওয়া হবে যাতে ভবিষ্যতে এভাবে কৃষকদের জমি নিলামে না তোলা যায়।

প্রসঙ্গত, রাজস্থান কংগ্রেসের পক্ষ থেকে অবিলম্বে এই বিলে রাজ্যপালের সম্মতির দাবি জানিয়ে আগামী ২৪ জানুয়ারি দুপুর ২টোয় রাজভবন ঘেরাও করা হবে। কংগ্রেসের এই কর্মসূচিতে অন্যান্য কৃষক সংগঠনও অংশ নেবে।

গতকালই রাজস্থান বিজেপি সভাপতি সতীশ পুনিয়া কংগ্রেসের বিরুদ্ধে মিথ্যা প্রতিশ্রুতি দেবার অভিযোগ আনেন। তাঁর ট্যুইটে তিনি কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকেও ট্যাগ করেন এবং লেখেন, রাহুল গান্ধীর মিথ্যা প্রতিশ্রুতির কারণে রাজস্থানের কৃষকদের জমি নিলাম হয়ে যাচ্ছে এবং কৃষকরা আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। অশোক গেহলটকে ট্যাগ করে তিনি লেখেন, অশোক গেহলট শুধুমাত্র চিঠি বিনিময় করছেন এবং মানুষকে বিভ্রান্ত করছেন। যদি আপনাদের মধ্যে বিন্দুমাত্র সততা বেঁচে থাকে তাহলে কৃষকদের ঋণ মকুব করুন।

নিজের ট্যুইটের সঙ্গে রাহুল গান্ধীর নির্বাচনী জনসভার একটি ভিডিও পোস্ট করেছেন সতীশ পুনিয়া। যেখানে গান্ধীকে বলতে শোনা যাচ্ছে, কংগ্রেস ক্ষমতায় এলে ১০ দিনের মধ্যে কৃষকদের ঋণ মকুব করে দেওয়া হবে।

অশোক গেহলট
Rajasthan: বসুন্ধরা রাজের সমাবেশে ‘পুনিয়া ভাগাও, বিজেপি বাঁচাও’ পোস্টার - প্রকাশ্যে অন্তরকলহ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in