Rajasthan Dalit boy's death: আড়াই লাখ টাকা দিয়ে ছাত্রের পরিবারকে কেনার চেষ্টা অভিযুক্ত শিক্ষকের

দলিত ছাত্রের মৃত্যুর ঘটনায় বেশ ব্যাকফুটে রাজ্যের কংগ্রেস সরকার। দলিতদের উপর হওয়া লাগাতার অত্যাচারের প্রতিবাদে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন রাজস্থানের কংগ্রেস বিধায়ক পানা চাঁদ মেঘওয়াল।
নিহত দলিত ছাত্র
নিহত দলিত ছাত্রছবি সংগৃহীত

আড়াই লাখ টাকা দিয়ে নিহত দলিত ছাত্রের মা-বাবাকে কিনতে চেয়েছিলেন অভিযুক্ত উচ্চবর্ণের শিক্ষক। রাজস্থানে শিক্ষকের মারে তৃতীয় শ্রেণীর ছাত্রের মৃত্যুর ঘটনায় এমনই অভিযোগ করল ছাত্রের পরিবার। অন্যদিকে দেশজুড়ে দলিতদের উপর হওয়া লাগাতার অত্যাচারের প্রতিবাদে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন রাজস্থানের কংগ্রেস বিধায়ক পানা চাঁদ মেঘওয়াল।

উচ্চবর্ণের শিক্ষকের জন্য রাখা জলের পাত্র (মটকি) থেকে জল খাওয়ার 'অপরাধে' তৃতীয় শ্রেণীর ছাত্র ইন্দ্র কুমার মেঘওয়ালকে (৯) নির্মমভাবে মারেন তার শিক্ষক চাইল সিং। গত ২০ জুলাই রাজস্থানের জালোরে ঘটা এই ঘটনায় গুরুতর আহত ছাত্রটি গত ১৩ আগস্ট আহমেদাবাদ সিভিল হাসপাতালে মারা যায়। সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হওয়ার পর দেশজুড়ে সমালোচনার মুখে পড়ে তড়িঘড়ি অভিযুক্ত উচ্চবর্ণের শিক্ষকের বিরুদ্ধে FIR দায়ের করে পুলিশ এবং তাঁকে গ্রেফতারও করে।

নিহত শিশুটির পরিবারের অভিযোগ, এই ঘটনা ঘটার পরই তাঁদের গ্রামের রাজপুতরা (অভিযুক্ত শিক্ষক এই সম্প্রদায়েরই লোক) শিক্ষক চাইল সিংয়ের সাথে সমঝোতা করে নিতে বলেছিলেন এবং পুলিশের কাছে যেতে নিষেধ করেছিলেন।

শিশুটির কাকা তথা মামলাকারী কিশোর কুমার মেঘওয়াল সংবাদমাধ্যমে জানিয়েছেন, "কিছুদিন আগে রাজপুতরা আমাদের বলেছিল, তাঁদের বাচ্চারাও এই স্কুলে পড়ে। তাই আমরা যেন এই নিয়ে পুলিশের কাছে না যাই। শিক্ষকের সাথে সমঝোতা করে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন তাঁরা। শিক্ষক আমাদের দুই কিস্তিতে দেড় লক্ষ টাকা দিতে চেয়েছিলেন এবং ইন্দ্রর চিকিৎসার জন্য আরও এক লক্ষ টাকা দিতে প্রস্তুত ছিলেন তিনি (ইন্দ্র তখন বেঁচে ছিল)।"

যদিও শিক্ষকের কথায় রাজি হয়নি ইন্দ্রর পরিবার। তাঁরা FIR দায়ের করেন। আইপিসির ৩০২ ধারা এবং SC/ST (অত্যাচার প্রতিরোধ) আইনের প্রাসঙ্গিক ধারায় FIR দায়ের হয়। FIR-এ বলা হয়েছে শিক্ষকের মারে ছাত্রটির ডান কান এবং ডান চোখে গুরুতর আঘাত লাগে।

দলিত ছাত্রের মৃত্যুর ঘটনায় বেশ ব্যাকফুটে রাজ্যের কংগ্রেস সরকার। পদত্যাগ করেছেন দলিত কংগ্রেস বিধায়ক পানা চাঁদ মেঘওয়াল। মুখ্যমন্ত্রী অশোক গেহলতকে পাঠানো ইস্তফাপত্রে তিনি লিখেছেন, "আমি আমার সম্প্রদায়ের অধিকার রক্ষা করতে ব্যর্থ। বিধায়ক পদে থাকার কোনো যোগ্যতা নেই আমার। একদিকে দেশ স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উদযাপন করছে, অন্যদিকে দলিত এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর উপর অত্যাচার অব্যাহত রয়েছে। আমার সম্প্রদায়কে যেভাবে নির্যাতন করা হচ্ছে, আমি আমার কষ্ট ভাষায় প্রকাশ করতে পারবো না।"

অন্যদিকে দলিতদের সুরক্ষার দাবিতে কংগ্রেস সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছেন রাজ্যের দলিত অধিকার কর্মীরা। রাজ্য সরকারের তরফ থেকে নিহত ছাত্রের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

নিহত দলিত ছাত্র
Uttar Pradesh: 'দলিত হওয়ায় দলে অচ্ছুৎ' - অভিযোগ এনে যোগীর মন্ত্রীসভা থেকে ইস্তফা দীনেশ খটিকের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in