Rajasthan: রাজস্থানে বিজেপির ২৫ মন্ত্রীর সকলেই কোটিপতি, গড় সম্পত্তি ৭.০৮ কোটি - রিপোর্ট

People's Reporter: তথ্য অনুযায়ী, এই তালিকায় নাম রয়েছে রাজস্থানের মুখ্যমন্ত্রীরও। তাঁদের গড় সম্পত্তির পরিমাণ ৭.০৮ কোটি। সূত্রের খবর, এই মন্ত্রীদের মধ্যে আটজনের বিরুদ্ধে চলছে মামলা।
রাজস্থানে মন্ত্রীসভার শপথ গ্রহণ
রাজস্থানে মন্ত্রীসভার শপথ গ্রহণছবি এক্স হ্যান্ডেলের সৌজন্যে

সম্প্রতি বিধানসভা নির্বাচন শেষ হয়েছে রাজস্থানে। সরকার গড়েছে বিজেপি। আর এই আবহেই প্রকাশ্যে এল রাজ্যের নবনির্বাচিত বিজেপি সরকারের মন্ত্রীদের সম্পত্তির পরিমাণ। তথ্য অনুযায়ী, রাজস্থানের বিজেপি সরকারের ২৫ জন মন্ত্রীর সকলেই কোটিপতি। এই তালিকায় নাম রয়েছে রাজস্থানের মুখ্যমন্ত্রীরও। তাঁদের গড় সম্পত্তির পরিমাণ ৭.০৮ কোটি। সমীক্ষা রিপোর্ট অনুসারে, এই মন্ত্রীদের মধ্যে আটজনের বিরুদ্ধে চলছে মামলা। 

মঙ্গলবার অ্যাসোসিয়েশন ফর ড্রেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এর পক্ষ থেকে রাজস্থান প্রসঙ্গে এক রিপোর্ট প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী, রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা সহ ২৫ জন মন্ত্রীই কোটিপতি। রাজ্যের নির্বাচিত বিধায়কদের নির্বাচনী হলফনামা অনুসারেই এই সমীক্ষা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, "২৫ মন্ত্রীর মধ্যে ৮ জন মন্ত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। চারজন মন্ত্রীর বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা দায়ের রয়েছে।" প্রতিবেদনে আরও যোগ করা হয়েছে, "২৫ মন্ত্রীই কোটিপতি এবং তাঁদের গড় সম্পত্তির পরিমাণ ৭.০৮ কোটি টাকা।“

এই তালিকায় প্রথমে রয়েছেন রাজস্থানের লোহাওয়াত নির্বাচনী এলাকার গজেন্দ্র সিং। যার মোট সম্পত্তির পরিমাণ ২৯.০৭ কোটি টাকা। যেখানে ঝাদোল (এসটি) নির্বাচনী এলাকার বাবুলাল খারাডির সর্বনিম্ন ঘোষিত মোট সম্পত্তি রয়েছে ১.২৪ কোটি টাকা। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, "২৫ জন মন্ত্রীর মধ্যে ৪ মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণী পাস এবং দ্বাদশ শ্রেণী পাস। ১৮ জন মন্ত্রীর স্নাতক বা তার উপরে শিক্ষাগত যোগ্যতা রয়েছে এবং বাকি তিনজন মন্ত্রী ডিপ্লোমা হোল্ডার।“

প্রতিবেদন অনুযায়ী, ছয়জন মন্ত্রীর বয়স ৩১ থেকে ৫০ বছরের মধ্যে। ১৯ জন মন্ত্রীর বয়স ৫১ থেকে ৮০ বছরের মধ্যে। মন্ত্রিসভায় মহিলা মন্ত্রী রয়েছেন মাত্র দুইজন।

রাজস্থানে মন্ত্রীসভার শপথ গ্রহণ
Jairam Ramesh: VVPAT নিয়ে আলোচনা চেয়ে মুখ্য নির্বাচন কমিশনারকে চিঠি দিলেও মেলেনি সময় - জয়রাম রমেশ
রাজস্থানে মন্ত্রীসভার শপথ গ্রহণ
YS Sharmila: কংগ্রেসে যোগ দিচ্ছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডির বোন!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in