Madhya Pradesh: বিধানসভা নির্বাচনে প্রচারের নেতৃত্বে রাহুল-প্রিয়াঙ্কা, সঙ্গে বিশেষ ভূমিকায় খাড়গে

২১ জুলাই শুক্রবার প্রিয়াঙ্কা গোয়ালিয়রে নির্বাচনী প্রচারের লক্ষ্যে একটি মহামিছিলে হাঁটবেন।
রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে ও প্রিয়াঙ্কা গান্ধী বঢরা
রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে ও প্রিয়াঙ্কা গান্ধী বঢরাফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

চলতি বছরের শেষেই মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন। সেই ভোটকে মাথায় রেখেই নির্বাচনী প্রচারের প্রাথমিক ছক কষে ফেলল জাতীয় কংগ্রেস। বিজেপি শাসিত রাজ্যে ভোট প্রচারের দায়িত্বে থাকবেন কংগ্রেসের তিন শীর্ষ নেতৃত্ব।

সূত্রের খবর, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বঢরা এবং কংগ্রেস নেতা ও প্রাক্তন সাংসদ রাহুল গান্ধীই হবেন মধ্যপ্রদেশের নির্বাচনী প্রচারের প্রধান মুখ। জাতীয় কংগ্রেসের এক শীর্ষস্থানীয় নেতা জানিয়েছেন, প্রিয়াঙ্কা গান্ধী রাজ্যের শহরাঞ্চলের প্রচারে নেতৃত্ব দেবেন। রাহুল গান্ধী নেতৃত্ব দেবেন আদিবাসী অধ্যুষিত এলাকার প্রচারে এবং দলিত সম্প্রদায়ভুক্ত এলাকায় প্রচারের দায়িত্ব নেবেন খোদ দলীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

আগামী নভেম্বর মাস নাগাদই বিধানসভা নির্বাচনের ঘণ্টা বাজবে মধ্যপ্রদেশে। নির্বাচনের দিনক্ষণ এখনও নির্ধারণ না হলেও এখন থেকেই প্রচারে জোর দিতে চায় দেশের প্রধান বিরোধী দল। ঘোষিতভাবে না হলেও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ইতিমধ্যেই প্রচার শুরুও করে দিয়েছেন। গত জুন মাসেই তিনি মধ্যপ্রদেশের জব্বলপুর সফরে যান এবং ভোট প্রচার শুরু করেন।

২১ জুলাই শুক্রবার প্রিয়াঙ্কা গান্ধী বঢরা প্রাক্তন কংগ্রেস নেতা তথা বর্তমানে বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার শক্ত ঘাঁটি গোয়ালিয়রে নির্বাচনী প্রচারের লক্ষ্যে এক মহামিছিলে অংশ নেবেন। ২০২০ সালে ২২ জন বিধায়ককে সঙ্গে নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে গেরুয়া শিবিরে গিয়ে আশ্রয় নেন সিন্ধিয়া। যার ফলস্বরূপ বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে না পেরে পদত্যাগ করতে বাধ্য হন মধ্যপ্রদেশের পূর্বতন মুখ্যমন্ত্রী কমল নাথ। অপারেশান লোটাসের ধাক্কায় পতন হয় নির্বাচিত কংগ্রেস সরকারের।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সেই বিদ্রোহ ঘোষণা এবং কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগদানের পর এই প্রথম তাঁর গড় গোয়ালিয়রে গান্ধী পরিবারের কোনও সদস্য দলীয় কর্মসূচীতে যোগ দেবেন। শুক্রবার গোয়ালিয়রের মেলা প্রাঙ্গণের মাঠে প্রিয়াঙ্কার সমাবেশ ভোটের আগে স্থানীয় কংগ্রেস কর্মী-সমর্থকদের উজ্জীবিত করবে বলেই মনে করছে দলের শীর্ষ মহল।

অন্যদিকে, প্রাক্তন কং সভাপতি রাহুল গান্ধী আগামী আগস্ট মাসে মধ্যপ্রদেশের শাহডোলে গিয়ে মিছিল ও সমাবেশে যোগ দেবেন। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেও আগামী মাসেই নির্বাচনী প্রচারের লক্ষ্যে মধ্যপ্রদেশ সফর শুরু করবেন। রাহুল ও খাড়গের মধ্যপ্রদেশ সফরের দিনক্ষণ এখনও কিছু ঠিক না হলেও সফর নিশ্চিত বলেই দলীয় সূত্রে জানা গেছে।

রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে ও প্রিয়াঙ্কা গান্ধী বঢরা
Madhya Pradesh: প্রাক্তন RSS প্রধান গোলওয়ালকরকে নিয়ে ফেসবুক পোষ্ট - দিগ্বিজয় সিং-এর বিরুদ্ধে FIR
রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে ও প্রিয়াঙ্কা গান্ধী বঢরা
Madhya Pradesh: জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ঘনিষ্ঠের কংগ্রেসে যোগদানে অস্বস্তিতে বিজেপি শিবির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in