প্রকাশ্যে এল রাহুল গান্ধীর ভাইরাল ‘ট্রাক’ যাত্রার সম্পূর্ণ ভিডিও, কী রয়েছে তাতে?

ট্রাক চালকদের পুলিশি হয়রানি, কম ও অনিয়মিত আয় নিয়ে রিপোর্ট তুলে ধরা হয়েছে ভিডিওতে। সারাদেশে প্রায় তিন কোটি মানুষ সরাসরি এই ট্রাক শিল্পের সঙ্গে যুক্ত।
ট্রাকে সফর করছেন রাহুল গান্ধী
ট্রাকে সফর করছেন রাহুল গান্ধীছবি সংগৃহীত

এক সপ্তাহ পর সামনে এল কংগ্রেস নেতা রাহুল গান্ধী ‘ট্রাক’ যাত্রার ভিডিও। ট্রাক চালকদের সঙ্গে ‘নিশি-যাত্রা’ ও কথোপকথনের একটি ভিডিও সামনে এনেছেন রাহুল গান্ধী নিজেই। তাতে দেখা যাচ্ছে, রাহুল গান্ধীর পরনে রয়েছে সাদা টি-শার্ট ও কালো ট্রাউজার। চালকের সাথে ট্রাকের ভিতরে বসেই যাত্রা করছেন তিনি। ধাবায় গিয়ে ট্রাক চালকদের সাথে কথা বলছেন, তাঁদের সমস্যার কথা শুনছেন তিনি।

সোমবার, টুইটারে ভিডিওটি শেয়ার করে হিন্দিতে রাহুল গান্ধী লিখেছেন - ‘ছয় ঘণ্টার দিল্লি-চণ্ডীগড় যাত্রায় ট্রাক চালকদের সাথে সুন্দর কথোপকথন হয়েছে! এরাই রাস্তায় ২৪ ঘন্টা কাটিয়ে দেশের প্রতিটি প্রান্তকে একত্রিত করেন।’

গত সোমবার (২৩ মে) ট্রাকে যাত্রা করেছিলেন রাহুল গান্ধী। সোমবার, রাত ১১টা নাগাদে ট্রাকে চেপে হরিয়ানার মুরথাল (Murthal) থেকে আম্বালা (Ambala) যাত্রা করেন তিনি।

এর আগে, মুরথালের ৪৪ নম্বর জাতীয় সড়কের কাছে এক ধাবায় ট্রাক চালকদের সাথে সাক্ষাৎ করেন রাহুল গান্ধী। তাঁদের সমস্যা নিয়ে কথা বলেন তিনি।

এরপর, প্রেম রাজপুত নামে এক ট্রাক চালক ও তাঁর সঙ্গী রাকেশের সঙ্গে ট্রাক যাত্রার সিদ্ধান্ত নেন রাহুল গান্ধী। ট্রাকেই তাঁদের সঙ্গে ৬ ঘন্টা কাটান তিনি।  

পুরো ভিডিওতে তুলে ধরা হয়েছে মেহনতি ট্রাক চালকদের জীবন জীবিকার কথা। বলা হয়েছে, উত্তরপ্রদেশের লোধী সম্প্রদায়ের যুবক প্রেম রাজপুতের মতো সারাদেশে প্রায় তিন কোটি মানুষ সরাসরি এই ট্রাক শিল্পের সঙ্গে যুক্ত। এছাড়া, প্রতি বছর নতুন করে ন’ লক্ষ মানুষ এই পেশার সঙ্গে যুক্ত হচ্ছেন। তবে, একটি সমীক্ষা রিপোর্টে জানা যাচ্ছে, প্রায় ৯৮ শতাংশ ট্রাক চালক চান না, তাঁদের পরিবারের সদস্যরা এই পেশায় যোগদান করুক।  

শুধু তাই নয়, ট্রাক চালকদের পুলিশি হয়রানি, কম ও অনিয়মিত আয় নিয়েও একটি রিপোর্ট তুলে ধরা হয়েছে ভিডিওতে। জানা যাচ্ছে, ট্রাক চালকদের তাঁদের দুর্দশা মোচনের আশ্বাস দিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেছেন, পরবর্তী কংগ্রেস সরকার তাঁদের অবস্থা উন্নতির জন্য যথাসাধ্য চেষ্টা করবে।

কয়েক মাস আগেই জনসংযোগ বাড়াতে 'ভারত জোড়ো' যাত্রায় হেঁটেছিলেন রাহুল গান্ধী। কংগ্রেসের সেই কর্মসূচির সঙ্গে জুড়েছিলেন কয়েক লক্ষ মানুষ। এরপরে কর্ণাটক নির্বাচনের প্রচারে গিয়েও বাসে চেপে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছিলেন রাহুল। রেস্তোরাঁতে গিয়ে মানুষের সঙ্গে বসে খাবার খেয়েছেন। এমনকী ডেলিভারি বয়-এর বাইকের পেছনে চেপে বেঙ্গালুরুর রাস্তায় ঘুরেছেন তিনি।

এছাড়া, গত মাসে বাংলা মার্কেট, জামা মসজিদ এলাকায় গিয়ে মানুষের সঙ্গে বসে খাবার খেয়েছেন তিনি। UPSC প্রার্থীদের সাথে সাক্ষাৎ করতে উত্তর দিল্লির মুখার্জি নগর এলাকাও পরিদর্শন করেন রাহুল গান্ধী।

শুধু তাই নয়, দিল্লির শাকুর বস্তি এলাকা পরিদর্শন করেন তিনি। বস্তিবাসীদের সাথে কথা বলে বুলডোজার রাজ নিয়ে 'ভয়ের কারণ' জানতে চান। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, লোকসভা নির্বাচনের প্রচার শুরু করে দিয়েছেন কংগ্রেস নেতা।

ট্রাকে সফর করছেন রাহুল গান্ধী
কর্ণাটকে ক্ষমতায় ফিরেই ৪% ডিএ বাড়াল কংগ্রেস, কার্যকর ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in