Rahul Gandhi: রায়বেরেলিতে প্রয়াত ক্যাপ্টেন অংশুমান সিংয়ের মায়ের সঙ্গে সাক্ষাৎ রাহুলের, গেলেন AIIMS-এ

People's Reporter: রাহুলের সঙ্গে দেখা হওয়ার পর প্রয়াত ক্যাপ্টেন অংশুমানের মা মঞ্জু সিং অগ্নিবীর প্রকল্প বন্ধের দাবি জানান। পাশাপাশি, সেনাবাহিনীকে দুই ভাগে বিভক্ত না করার জন্যও অনুরোধ করেন।
রায়বরেলির এইমস-এ এক ক্ষুদে রোগীর সাথে লুডো খেলছেন রাহুল গান্ধী
রায়বরেলির এইমস-এ এক ক্ষুদে রোগীর সাথে লুডো খেলছেন রাহুল গান্ধীছবি সৌজন্যে - কংগ্রেসের এক্স হ্যান্ডেল

সংসদের প্রথম অধিবেশনে বিজেপির বিরুদ্ধে বিদ্বেষের অভিযোগ তুলেছিলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। এবার রাহুলের প্রথম রায়বেরেলি সফরের আগে তাঁর বিরুদ্ধে এই নিয়ে পোষ্টার পড়ল রায়বেরেলি জুড়ে। সেখানে কংগ্রেস সাংসদের বিরুদ্ধে ‘হিন্দুদের হিংস্র বলা’র অভিযোগ তোলা হয়েছে। সেই সঙ্গে রাহুল গান্ধীর ধর্ম কী জানতে চাওয়া হয়েছে।

লোকসভায় বিরোধী দলনেতা হওয়ার পর মঙ্গলবার প্রথম নিজের নির্বাচনী কেন্দ্র রায়বেরেলিতে যান রাহুল গান্ধী। লখনউয়ের চৌধুরী চরণ সিং বিমানবন্দরে অবতরণের পর রায়বেরেলির উদ্দেশ্যে সড়কপথেই রওনা দেন তিনি। মাঝে বাছরাওয়ানের কাছে হনুমান মন্দিরে পুজো দেন রাহুল গান্ধী।

রাহুল গান্ধীর প্রথম সফরের আগে তাঁর বিরুদ্ধে পোষ্টার এবং ব্যানার পড়েছিল রায়বেরেলি জুড়ে। যেখানে হিন্দিতে লেখা ছিল, “রাহুল গান্ধী জবাব দিন।“ পাশাপাশি, সংসদে হিন্দুদের ‘হিংস্র’ বলার অভিযোগ তোলা হয় তাঁর বিরুদ্ধে। সেই সঙ্গে প্রশ্ন করা হয়, “আপনার ধর্ম কী?”

অন্যদিকে, রাহুল এদিন তাঁর রায়বেরেলির সফরে দেখা করেন সদ্য প্রয়াত ক্যাপ্টেন অংশুমান সিংয়ের পরিবারের সঙ্গে। রাহুলের সঙ্গে দেখা হওয়ার পর অংশুমানের মা মঞ্জু সিং অগ্নিবীর প্রকল্প বন্ধের দাবি জানান। পাশাপাশি, সেনাবাহিনীকে দুই ভাগে বিভক্ত না করার জন্যও অনুরোধ করেন।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে মঞ্জু সিং জানান, “আমরা রাহুল গান্ধীর সাথে এই বিষয়ে আলোচনা করেছি। চার বছরের অগ্নিপথ স্কিম ভালো নয়। বাতিল হওয়া উচিত। সেনাবাহিনীর জন্য চার বছর কাজ করার পরে, যুবকরা মানসিক বা শারীরিকভাবে অনেক কিছু করতে পারবে না। তাদের পড়াশোনাতে ফাঁক থেকে যাবে। পেনশনের সুবিধাও পাবেন না। আমি সরকারকে অনুরোধ করছি সেনাবাহিনীকে এভাবে দু’ভাগে ভাগ করবেন না। সমতা থাকা উচিত।“ রাহুল তাঁকে আশ্বাস দিয়েছেন, তিনি এ নিয়ে ফের সরব হবেন।

গত সপ্তাহেই প্রয়াত ক্যাপ্টেন অংশুমান সিংহের মা মঞ্জু ও তাঁর স্ত্রী স্মৃতির হাতে মরণোত্তর কীর্তিচক্র সম্মান তুলে দিয়েছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অংশুমান সেনার মেডিক্যাল সার্ভিসের অফিসার ছিলেন। গত বছর জুলাইতে সিয়াচেনের সেনা ছাউনির গোলাবারুদের স্তূপে আগুন লেগে যাওয়ায় তিনি সঙ্গী জওয়ানদের বাঁচাতে ও চিকিৎসার যন্ত্রপাতি সরাতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে মারা যান।

এছাড়া, এদিন রাহুল রায়বরেলীর এইমস-এ গিয়ে রোগীদের সঙ্গে দেখা করেন। সেখানে ডাক্তার, চিকিৎসক, পড়ুয়াদের সঙ্গে কথা বলেন তিনি। শিক্ষার্থীরা গত তিন বছর ধরে ইনস্টিটিউটের সামনের রাস্তার বেহাল দশার কথা জানান। অন্যদিকে, এইমসের ডাক্তার অরবিন্দ রাজওয়ানি হাসপাতালে বেড বাড়ানোর কথা জানান।

পাশাপাশি, এদিন মোহনলালগঞ্জে বিক্ষোভকারী কৃষকরা রাহুলের গাড়ি থামিয়ে তাঁদের জমি দখল করা এবং জমি থেকে সরিয়ে দেওয়ার অভিযোগ জানান। রাহুল তাঁদের আশ্বাস দিয়েছেন।

রায়বরেলির এইমস-এ এক ক্ষুদে রোগীর সাথে লুডো খেলছেন রাহুল গান্ধী
মন্ত্রিত্ব না পেয়ে ক্ষুব্ধ কর্ণাটকের সাতবারের BJP সাংসদ, প্রকাশ্যে দলকে ‘দলিত-বিরোধী’ অ্যাখ্যা
রায়বরেলির এইমস-এ এক ক্ষুদে রোগীর সাথে লুডো খেলছেন রাহুল গান্ধী
Rahul Gandhi: ‘মণিপুরে এসে পরিস্থিতি দেখে যান', ইম্ফলে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীকে বার্তা রাহুলের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in