রাশিয়া-ইউক্রেন নিয়ে কেন্দ্রের অবস্থানকে সমর্থন রাহুলের, মোদী সরকারের প্রশংসায় মনমোহনও

People's Reporter: মনমোহন সিং বলেছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারত শান্তির পক্ষে কথা বলার সময় সার্বভৌম এবং অর্থনৈতিক স্বার্থকে প্রথমে রেখে সঠিক কাজ করেছে।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের বিজেপি সরকারের অবস্থানকে সমর্থন জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেতা মনমোহন সিংও মোদী সরকারের অবস্থানকে সঠিক বলে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন। মনমোহন সিং বলেছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারত শান্তির পক্ষে কথা বলার সময় সার্বভৌম এবং অর্থনৈতিক স্বার্থকে প্রথমে রেখে সঠিক কাজ করেছে। ৩৭০ ধারা নিয়েও নিজেদের অবস্থান স্পষ্ট করলেন রাহুল গান্ধী।

গত বুধবার ইউরোপ সফরে গিয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে তিনি একটি সাংবাদিক সম্মেলন ডাকেন। সেখানে আর্টিকেল ৩৭০ এবং ২০১৯ সালে কাশ্মীরে বিরোধী দলনেতাদের উপর চাপিয়ে দেওয়া বাধানিষেধ নিয়ে প্রশ্ন করা হলে রাহুল জানান, “আর্টিকেল ৩৭০ নিয়ে কংগ্রেসের অবস্থান একেবারে স্পষ্ট। আমাদের কংগ্রেস ওয়ার্কিং কমিটি (CWC)-এর বৈঠকে পাশ হওয়া সংকল্পপত্রেও এই অবস্থান দলের সমস্ত নেতার সমর্থন পেয়েছে। আমরা নিশ্চিত করব, দেশের প্রত্যেক নাগরিক যেন স্বাধীনভাবে এই বিষয়ে তাঁদের মত প্রকাশ করতে পারেন। দেশের সমস্ত নাগরিকের কথা সরকারকে শুনতে হবে। আমরা কাশ্মীরের উন্নয়ন চাই, কাশ্মীরের অগ্রগতি প্রয়োজন। তার পাশাপাশি, কাশ্মীরে শান্তি বজায় থাকাটাও সমানভাবে প্রয়োজন।”

এদিন রাহুল রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ভারত সরকারের অবস্থানকেও সমর্থন জানিয়েছেন। সাংবাদিকদের তরফে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের সবচেয়ে বড় বিরোধী দলের অবস্থান জানতে চাওয়া হলে কেরালার ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ জানান, “আমার মতে বিরোধীরাও কেন্দ্রীয় সরকারের অবস্থান সম্পর্ক একমত হবেন। রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক বেশ ভালো। তাই আমার মনে হয় না ভারত সরকার এই প্রসঙ্গে যে অবস্থান নিয়েছে, বিরোধীদের দৃষ্টিভঙ্গি তার থেকে কিছু আলাদা হবে।”

ভারতের সঙ্গে আমেরিকা ও রাশিয়ার সম্পর্ক নিয়ে প্রশ্ন করা হলে প্রাক্তন কংগ্রেস প্রধান জানান, “হ্যাঁ ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খুবই ভালো আর আমেরিকার সঙ্গেও আমাদের খুব ভালো সম্পর্ক রয়েছে। ভারত বিশ্বের অন্যতম শক্তিশালী একটি দেশ এবং বহু দেশের সঙ্গেই আমাদের খুব ভালো সম্পর্ক রয়েছে। বিশ্বের যেকোনো দেশের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করার সবরকম স্বাধীনতা আমাদের রয়েছে আর এটাই স্বাভাবিক।”

প্রসঙ্গত, বুধবারই বেলজিয়ামের রাজধানী শহর ব্রাসেলসে পৌঁছন রাহুল। আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে তাঁর এই ইউরোপ সফর। এর মধ্যেই ফ্রান্স, নেদারল্যান্ড ও নরওয়ের মতো দেশগুলিতে গিয়ে বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর।

রাহুল গান্ধী
Andhra Pradesh: ৩১৭ কোটি টাকার দুর্নীতির অভিযোগে গ্রেফতার প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু
রাহুল গান্ধী
G-20 Summit: কনভেনশন সেন্টার তৈরিতেই ব্যয় ২,৪০০ কোটি; দু'দিনের সম্মেলনে ভারতের প্রাথমিক খরচ কত?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in