Andhra Pradesh: ৩১৭ কোটি টাকার দুর্নীতির অভিযোগে গ্রেফতার প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু

চন্দ্রবাবু নাইডুর শাসনকালে অন্ধ্র প্রদেশ স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশনে ৩১৭ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছিল। ২০২১ সালে এই দুর্নীতির মামলায় চন্দ্রবাবুর বিরুদ্ধে সে রাজ্যের সিআইডি মামলা দায়ের করেছিল।
চন্দ্রবাবু নাইডু
চন্দ্রবাবু নাইডুফাইল ছবি

গ্রেফতার করা হল তেলেগু দেশম পার্টির (টিডিপি) প্রধান এবং অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডুকে। ৩১৭ কোটি টাকার দুর্নীতির অভিযোগে শনিবার সকালে অন্ধ্রপ্রদেশ পুলিশ গ্রেফতার করেছে তাঁকে। এই মুহূর্তে তাঁকে বিজয়ওয়াড়ায় স্থানান্তরিত করা হয়েছে। আজই আদালতে পেশ করা হবে তাঁকে।

চন্দ্রবাবু নাইডুর শাসনকালে অন্ধ্র প্রদেশ স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশনে ৩১৭ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছিল। তরুণদের দক্ষতা প্রশিক্ষণ দেওয়ার জন্য এই সংস্থাটি প্রতিষ্ঠা করা হয়েছিল। ২০২১ সালে এই দুর্নীতির মামলায় চন্দ্রবাবুর বিরুদ্ধে সে রাজ্যের সিআইডি মামলা দায়ের করেছিল।

শুক্রবার গভীর রাতে চূড়ান্ত নাটকীয়তার পরে নাইডুকে গ্রেফতার করে সিআইডি। জানা গেছে, দলীয় কর্মসূচি উপলক্ষ্যে নান্দিয়ালে ছিলেন নাইডু। সেখানে সমাবেশের পর ভ্যানিটি ভ্যানে বিশ্রাম  নিচ্ছিলেন তিনি। সেসময়ই গ্রেফতারি পরোয়ানা নিয়ে হাজির হয় পুলিশ।

মুহূর্তের মধ্যে টিডিপি-র বিশাল সমর্থক ঘটনাস্থলে উপস্থিত হয়। তাঁরা নাইডুকে গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। পুলিশের সাথে হাতাহাতি বেধে যায় তাঁদের। নাইডু অভিযোগ করেন তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে কোনও প্রমাণ নেই। তিনি পুলিশকে বলেন, “আমার নাম কোথায় আছে আমাকে দেখান। উপযুক্ত প্রমাণ ছাড়াই কিভাবে আপনারা আমাকে গ্রেফতার করতে পারে?"

এর উত্তরে পুলিশ অফিসারদের একজন জানান, তাঁদের কাছে প্রমাণ আছে এবং রিমান্ড রিপোর্টে সবকিছু রয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা এবং অসাধুভাবে সম্পত্তি বাড়ানো ইত্যাদি অভিযোগ আনা হয়েছে। দুর্নীতি প্রতিরোধ আইনেও মামলা দায়ের হয়েছে। সকাল ৬টা নাগাদ নাইডুকে গ্রেফতার করে সিআইডি।

 নিজের গ্রেফতারি নিয়ে কিছুদিন আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন টিডিপি প্রধান। অনন্তপুর জেলায় এক জনসভায় তিনি বলেছিলেন, "আজ বা কাল ওরা আমাকে গ্রেপ্তার করতে পারে। এমনকি আমার ওপর হামলাও করতে পারে। একটা নয়, অনেক নৃশংসতা করবে।"

গত সপ্তাহে ১১৮ কোটি টাকার ‘অপ্রকাশিত আয়’ নিয়ে নাইডুকে নোটিস পাঠিয়েছিল আয়কর দফতর।

চন্দ্রবাবু নাইডু
Chandrababu Naidu: ১১৮ কোটি টাকার বেহিসেবি আয়! চন্দ্রবাবু নাইডুকে শো-কজ নোটিশ আয়কর দফতরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in