রেল চালকদের পর্যাপ্ত বিশ্রামের অভাবেই হয় বারবার দুর্ঘটনা! রাহুলকে আর কী জানালেন লোকো পাইলটরা?

People's Reporter: পাইলটরা জানান, দু’টো রাত পরপর জেগে ডিউটি করার পরে একটা রাত বিশ্রাম প্রয়োজন। ট্রেনের মধ্যে চালকদের জন্য ন্যূনতম সুযোগসুবিধা থাকা দরকার। কিন্তু সেসব কিছু নেই।
শুক্রবার নয়া দিল্লিতে লোকো পাইলটদের সঙ্গে রাহুল গান্ধী
শুক্রবার নয়া দিল্লিতে লোকো পাইলটদের সঙ্গে রাহুল গান্ধী ছবি সৌজন্যে প্রিয়াঙ্কা গান্ধীর এক্স হ্যান্ডেল

কাঞ্জনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার পর থেকে আরও জোরালো হতে শুরু করেছে রেলের লোকো পাইলটদের বিশ্রাম নিয়ে প্রশ্ন। শুক্রবার রাহুল গান্ধীর সঙ্গে দেখা করে সেই দাবিই করলেন লোকো পাইলটরা। তাঁরা বিরোধী দলনেতাকে জানালেন তাঁদের যথেষ্ট বিশ্রাম হচ্ছে না।

শুক্রবার নয়া দিল্লির রেল স্টেশনে আচমকাই হাজির হন বিরোধী দলনেতা রাহুল গান্ধী। সেখানে গিয়ে ৫০ জন লোকো পাইলটের সঙ্গে কথা বলেন রাহুল। তাঁদের অভিযোগ, রেলে পর্যাপ্ত কর্মীর অভাবে অতিরিক্ত চাপ সহ্য করতে হয় কর্মরত পাইলটদের। যার ফলে প্রয়োজনীয় বিশ্রাম পান না তাঁরা। আর যেটা ট্রেন দুর্ঘটনার মূল কারণ।

লোকো পাইলটদের অভিযোগ, তাঁদের ট্রেন নিয়ে বাড়ি থেকে বহু দূরে যেতে হয়। তারপরে যথেষ্ট বিশ্রাম ছাড়াই ফের কাজে যেতে হয়। যার ফলে শরীর ও মনের উপরে চাপ পড়ে। মনঃসংযোগ নষ্ট হয়ে যায়। আর এটাই দুর্ঘটনার কারণ।

লোকো পাইলটরা আরও জানান, বিশাখাপত্তনমে সম্প্রতি হওয়া রেল দুর্ঘটনার তদন্ত সহ একাধিক রিপোর্টে ভারতীয় রেলের দ্বারা এটি স্বীকার করা হয়েছে যে চালকরা যথেষ্ট বিশ্রাম পান না। সপ্তাহে অন্তত ৪৬ ঘণ্টা বিশ্রামের প্রয়োজন। যদি কোনও লোকো পাইলট শুক্রবার বিকেলে বাড়ি ফেরেন, সে ক্ষেত্রে তিনি রবিবার সকালের আগে ফের কাজে যোগ দেবেন না।

তাঁরা জানান, ১৯৮৯ সালে করা রেলের আইন এবং অন্যান্য নিয়মগুলিতেও সপ্তাহে ৩০+১৬ ঘন্টা বিশ্রামের কথা উল্লেখ আছে। কিন্তু সে নিয়ম বাস্তবে কার্যকর হচ্ছে না।

পাইলটরা জানান, দু’টো রাত পরপর জেগে ডিউটি করার পরে একটা রাত বিশ্রাম প্রয়োজন। ট্রেনের মধ্যে চালকদের জন্য ন্যূনতম সুযোগসুবিধা থাকা দরকার। কিন্তু সেটাও নেই।

তাঁরা জানিয়েছে, এর মূল কারণ হল রেলে নিয়োগ হচ্ছে না। গত চার বছর ধরে কোনও নতুন লোকো পাইলট নিয়োগ হয়নি। এদিকে হাজার হাজার পদ খালি পড়ে আছে। পাইলটদের আরও অভিযোগ, মোদী সরকার রেলের বেসরকারিকরণ করতে চাইছে বলে পরিকল্পিত ভাবে এ সব করছে।

পাইলটদের অভিযোগ শোনার পর রাহুল গান্ধী তাঁদের আশ্বস্ত করে বলেন, তিনি তাঁদের সমস্যাগুলি সংসদে উত্থাপন করবেন। এর আগেও রাহুল গান্ধী বহুবার রেলের বেসরকারিকরণের বিরুদ্ধে এবং কর্মী নিয়োগের দাবিতে সবর হয়েছেন।

প্রিয়াঙ্কা গান্ধী নিজের এক্স হ্যান্ডেলে লোকো পাইলটদের সাথে রাহুলের সাক্ষাতের ছবি শেয়ার করে লিখেছেন, “ভারতীয় রেলে লোকো পাইলটরা খুব কঠিন পরিস্থিতিতে কাজ করেন। দীর্ঘ দূরত্বের ট্রেন, দীর্ঘ সময়ের ডিউটি, ঘুম নেই, বিশ্রাম নেই। তাঁরা চাপের মধ্যে কাজ করেন এবং এর ফলে দুর্ঘটনাও ঘটে। রেলে তিন লাখেরও বেশি শূন্যপদ রয়েছে। খালি রয়েছে হাজার হাজার লোকো পাইলট পদও।“

তিনি আরও লেখেন, “রাহুল লোকো পাইলটদের আশ্বস্ত করেছেন যে, তিনি বিরোধী দলনেতা হিসাবে সংসদে তাঁদের সমস্যাটি উত্থাপন করবেন।"

উল্লেখ্য, গতকাল হাথরসে পদপিষ্ট হয়ে নিহতদের পরিবারের সাথে দেখা করেছিলেন রাহুল গান্ধী। বৃহস্পতিবার নির্মাণ শ্রমিকদের সাথে দেখা করেছিলেন তিনি। এর আগেও একাধিকবার বিভিন্ন পেশার সাথে যুক্ত মানুষদের সাথে দেখা করে তাঁদের সমস্যার কথা জেনেছেন তিনি।

শুক্রবার নয়া দিল্লিতে লোকো পাইলটদের সঙ্গে রাহুল গান্ধী
অগ্নিপথ প্রকল্প বাতিল করা হোক - রাহুলের দাবির পরই কেন্দ্রের কাছে আর্জি শহিদ অগ্নিবীরের পরিবারের
শুক্রবার নয়া দিল্লিতে লোকো পাইলটদের সঙ্গে রাহুল গান্ধী
Rajasthan: মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিলেন রাজস্থানের BJP বিধায়ক কে এল মীনা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in