Rahul Gandhi: হিন্দু ও হিন্দুত্ববাদী এক নয়, দুই শব্দের অর্থ আলাদা - রাহুল গান্ধী

মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতির বিরুদ্ধে জয়পুরে আয়োজিত এক বিশাল সমাবেশে কংগ্রেস নেতা রাহুল গান্ধী রবিবার কেন্দ্রীয় সরকারের নীতিকে তীব্রভাবে আক্রমণ করেন এবং বলেন যে তিনি হিন্দু কিন্তু হিন্দুত্ববাদী নন।
জয়পুরের সমাবেশে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী সহ কংগ্রেস নেতৃত্ব
জয়পুরের সমাবেশে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী সহ কংগ্রেস নেতৃত্ব ছবি আইএনসি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

মূল্যবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির বিরুদ্ধে জয়পুরে আয়োজিত এক বিশাল সমাবেশে ভাষণ দিতে গিয়ে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী রবিবার কেন্দ্রীয় সরকারের নীতিকে তীব্রভাবে আক্রমণ করেন এবং বলেন যে তিনি হিন্দু কিন্তু হিন্দুত্ববাদী নন। .

দুটির মধ্যে পার্থক্য ব্যাখ্যা করে রাহুল বলেন, "দুটি শব্দের অর্থ একই হতে পারে না। প্রতিটি শব্দের আলাদা অর্থ রয়েছে। আমাদের দেশের রাজনীতিতে আজ হিন্দু এবং হিন্দুত্বের অর্থ একই। এদুটো একই নয়। দুটি ভিন্ন শব্দ এবং তাদের অর্থ সম্পূর্ণ ভিন্ন। আমি একজন হিন্দু, কিন্তু হিন্দুত্ববাদী নই। মহাত্মা গান্ধী একজন হিন্দু এবং নাথুরাম গডসে ছিলেন একজন হিন্দুত্ববাদী, তিনি যোগ করেন।

তিনি আরও বলেন, "যাই ঘটুক না কেন, হিন্দু তার পুরো জীবন সত্যের সন্ধানে ব্যয় করে, যেখানে হিন্দুত্ব তার সারা জীবন ক্ষমতার সন্ধানে এবং ক্ষমতায়নের জন্য ব্যয় করে। ক্ষমতার স্বার্থে সে যে কাউকে হত্যা করবে। হিন্দুর পথ হল 'সত্যাগ্রহ'। হিন্দুত্বের পথ হল 'সত্তাগ্রহ'।

মোদি সরকারকে আক্রমণ করে রাহুল গান্ধী বলেন, গোটা দেশকে গুটিকয়েক শিল্পপতির হাতে ছেড়ে দেওয়া হয়েছে এবং দেশ চলছে "হাম দো, হামারে দো" নীতিতে। রাহুল গান্ধী আরও বলেন, দেশের সরকার আন্দোলনের সময় কৃষক মৃত্যুর ঘটনা স্বীকার করছে না। "আমি কেন্দ্রকে পাঞ্জাব ও হরিয়ানার পাঁচ শতাধিক কৃষকের তালিকা দিয়েছিলাম এবং বলেছিলাম যে পাঞ্জাব সরকার এঁদের ক্ষতিপূরণ দিয়েছে, আপনারাও দেবেন। কিন্তু তারা তা করেনি।"

শিল্পপতিদের ছাড় দেওয়ার জন্য তিনি প্রধানমন্ত্রী মোদিকেও কটাক্ষ করেছেন। তিনি বলেন, দেশ গরীব, কৃষক, ছোট দোকানদারদের। এই দেশকে কর্মসংস্থান দিতে পারে একমাত্র মানুষ। আদানি-আম্বানির জায়গা আছে। কিন্তু তারা বড় পরিসরে চাকরি তৈরি করতে পারে না। ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষকরা বড় পরিসরে কর্মসংস্থান সৃষ্টি করতে পারে।

এদিনের সমাবেশে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নির অনুপস্থিতি সম্পর্কে রাহুল গান্ধী অবগত ছিলেন না। তিনি তার নাম ধরে ডাকতে থাকেন। কিন্তু পরে সোনিয়া গান্ধী এবং অশোক গেহলট তাকে চন্নির অনুপস্থিতির বিষয়ে ইঙ্গিত দেন।

রাহুলের আগে, প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রও সমাবেশে ভাষণ দিয়ে কেন্দ্রীয় সরকার ও বিজেপির নীতিকে আক্রমণ করেন। তিনি কেন্দ্রীয় সরকারকে মিথ্যা, লোভ ও লুটের সরকার বলে অভিহিত করেন।

তিনি বলেন, আমি জানি একজন শিল্পপতির উপকার করার জন্য কিভাবে গোয়ায় কয়লা পরিবহনের জন্য রাস্তা তৈরি করা হচ্ছে। তিনি আরও বলেন এবং মোদীকে পর্যটক প্রধানমন্ত্রী হিসেবে অভিহিত করেন।

প্রিয়াঙ্কা বলেন, "মোদিজি সারা বিশ্ব ভ্রমণ করেছেন। কিন্তু রাস্তায় প্রতিবাদকারী কৃষকদের কাছে যাননি।" তিনি আরও বলেন, "আমি যে রাজ্যে কাজ করি সেই রাজ্য বিজ্ঞাপনে কোটি কোটি টাকা খরচ করে, কিন্তু কৃষকদের জন্য সারের জন্য খরচ করে না।"

মুখ্যমন্ত্রী অশোক গেহলট সমাবেশে বলেন, কেন্দ্রীয় সরকার নীরব থাকার কারণে সমস্ত রাজ্য সরকার আর্থিক সংকটের চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। নরেন্দ্র মোদী এমন একজন প্রধানমন্ত্রী যিনি মুখ্যমন্ত্রীর চিঠির উত্তর দেননি। তিনি আরও বলেন, এই সরকার হীনমন্যতায় পরিচালিত হচ্ছে।

এই সভা থেকে প্রয়াত সিডিএস বিপিন রাওয়াত এবং অন্যান্য সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। গত 8 ডিসেম্বর একটি হেলিকপ্টার দুর্ঘটনায় এঁদের মৃত্যু হয়।

- with Agency Inputs

জয়পুরের সমাবেশে রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী সহ কংগ্রেস নেতৃত্ব
'বিজেপির আয় ৫০% বেড়েছে, আপনার কত বাড়লো?': রেকর্ড আয় বৃদ্ধি নিয়ে কটাক্ষ রাহুল গান্ধীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in