'মোদী পদবি' মামলায় সাময়িক স্বস্তিতে রাহুল গান্ধী, পরবর্তী শুনানি ১৩ এপ্রিল

১৩ এপ্রিল পর্যন্ত রাহুলের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ করা যাবে না। রাহুলের বিরুদ্ধে যিনি মামলা দায়ের করেছিলেন সেই পূর্ণেশ মোদীকে ১০ এপ্রিলের মধ্যে তাঁর বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছে আদালত।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি

সাময়িক স্বস্তি পেলেন রাহুল গান্ধী। 'মোদী পদবি' মামলায় সুরাটের দায়রা আদালতে জামিন পেয়েছেন তিনি। এই মমলার পরবর্তী শুনানি হবে ১৩ এপ্রিল। প্রসঙ্গত, সোমবারই নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে আবেদন করেন ওয়ানাডের প্রাক্তন কংগ্রেস সাংসদ।

এদিন দুপুরে সুরাটের দায়রা আদালতে পৌঁছে যান সোনিয়া-পুত্র। তাঁর সঙ্গে ছিলেন বোন তথা কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। এছাড়াও রাহুলের সঙ্গে ছিলেন কংগ্রেস শাসিত তিন রাজ্যের মুখ্যমন্ত্রী। এঁরা হলেন, রাজস্থানের অশোক গেহলট, ছত্তিশগড়ের ভূপেশ বাঘেল ও হিমাচলপ্রদেশের সুখবিন্দর সিং সুখু।

'মোদী পদবী বিতর্ক' মামলায় গত ২৩ মার্চ রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ডের সাজা ঘোষণা করে সুরাতের একটি আদালত। একইসঙ্গে, উচ্চ আদালতে আপিলের জন্য ৩০ দিনের সময়সীমাও দেয় আদালত। 

সোমবার, আদালতের সেই রায়ের বিরুদ্ধে দায়রা আদালতে আবেদন করেন রাহুল। নিম্ন আদালতের রায়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ পাওয়ার জন্য আর্জি জানান তিনি। আদালত ১৩ এপ্রিল পর্যন্ত জামিন দেয় তাঁকে। জানা যাচ্ছে, আদালতের এই রায়ের পর থেকে পরবর্তী শুনানি পর্যন্ত রাহুলের বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ করা যাবে না।

রাহুলের বিরুদ্ধে যিনি মামলা দায়ের করেছিলেন সেই পূর্ণেশ মোদীকে ১০ এপ্রিলের মধ্যে তাঁর বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে গিয়ে ঋণ খেলাপিতে অভিযুক্ত পলাতক ব্যবসায়ী ললিত মোদী এবং নীরব মোদীর নাম ব্যবহার করে রাহুল গান্ধী বলেছিলেন, 'সব চোরদের 'পদবী' মোদী কেন হয়?'

রাহুল গান্ধীর এই মন্তব্যের প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন গুজরাটের বিজেপি বিধায়ক পূর্নেশ মোদী। সেই মামলায় রাহুল গান্ধীকে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ এবং ৫০০ ধারার অধীনে দোষী সাব্যস্ত করেছে আদালত। এই ধারার অধীনে সর্বোচ্চ শাস্তি দুই বছরের জেল।

তাই, দুই বছরের জেল যাত্রা ঠেকাতে নিম্ন আদালতের রায়ের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ চেয়ে আবেদন করেন রাহুল। এ নিয়ে পরবর্তী শুনানি হবে ১৩ এপ্রিল।

রাহুল গান্ধী
পঞ্চায়েত ভোটের আগে তৃণমূল ছেড়ে CPIM এবং কংগ্রেসে যোগদানের হিড়িক
রাহুল গান্ধী
কেবলমাত্র আদানিই লাভবান হচ্ছে - বাংলাদেশেও আদানির বিদ্যুৎ প্রকল্প ঘিরে প্রশ্ন উঠছে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in