২৬ জানুয়ারি ট্র্যাক্টর মিছিলে গ্রেফতার হওয়া প্রত্যেককে ২ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা পাঞ্জাব সরকারের

৮৩ জন আন্দোলনকারীর প্রত‍্যেককে ২ লক্ষ করে টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি।
২৬ জানুয়ারি ট্র্যাক্টর মিছিলে গ্রেফতার হওয়া প্রত্যেককে ২ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা পাঞ্জাব সরকারের
লালকেল্লায় ধর্মীয় পতাকা উত্তোলন করছেন বিক্ষোভকারীরাছবি সংগৃহীত

প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে কৃষকদের ট্র‍্যাক্টর র‍্যালিকে কেন্দ্র করে হওয়া সংঘর্ষে গ্রেফতার হওয়া আন্দোলনকারীদের জন্য আর্থিক সহায়তা ঘোষণা করলো পাঞ্জাব সরকার। ৮৩ জন আন্দোলনকারীর প্রত‍্যেককে ২ লক্ষ করে টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি।

ট‍্যুইটারে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, "তিন কৃষি আইনের বিরুদ্ধে চলমান কৃষক আন্দোলনকে সমর্থন করে আমার সরকার। সরকারের অবস্থান আরও ভালো করে ব‍্যক্ত করার জন্য চলতি বছরের ২৬ জানুয়ারি জাতীয় রাজধানীতে ট্র‍্যাক্টর সমাবেশ করার জন্য দিল্লি পুলিশ যে ৮৩ জনকে গ্রেফতার করেছিলেন, তাঁদের প্রত‍্যেককে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।"

প্রসঙ্গত, প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র‍্যাক্টর র‍্যালিকে কেন্দ্র করে রণক্ষেত্র চেহারা নিয়েছিল রাজধানীর রাজপথ। আন্দোলনকারী কৃষকদের সাথে সংঘর্ষ বাধে পুলিশ ও নিরাপত্তা রক্ষীদের। বিক্ষোভকারীদের ওপর পুলিশের লাঠিচার্জ করা-কাঁদানে গ্যাস ছোঁড়া-ট্রাক্টর উল্টে এক কৃষকের মৃত্যু থেকে শুরু করে প্রতিবাদী কৃষকদের পুলিশকে পাল্টা আক্রমণ, সরকারী সম্পত্তি নষ্ট, লালকেল্লায় গিয়ে সেখানে ধর্মীয় সংগঠনের পতাকা উত্তোলন - প্রজাতন্ত্র দিবসে এই সমস্ত ঘটনার সাক্ষী থেকেছে রাজধানী।

তবে এই ঘটনায় ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন আন্দোলনরত কৃষকরা। তাঁদের অভিযোগ, লালকেল্লায় যাওয়ার কোনো পরিকল্পনা ছিল তাঁদের। কৃষক আন্দোলনকে কালিমালিপ্ত করার জন্য কেউ বা কারা ইচ্ছাকৃতভাবে এই কান্ড ঘটিয়েছে।

তবে পাঞ্জাব সরকারের এই উদ্যোগ নতুন করে কোনো বিতর্ক তৈরি করতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল। কেন্দ্রের সাথে পাঞ্জাব সরকারের নতুন কোনো সংঘর্ষ শুরু হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

লালকেল্লায় ধর্মীয় পতাকা উত্তোলন করছেন বিক্ষোভকারীরা
২৬ জানুয়ারি ট্র্যাক্টর র‍্যালি ঘিরে হিংসার জের, আন্দোলন থেকে সরে এলো দুই কৃষক সংগঠন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in