Punjab: ক্ষতিপূরণ চেয়ে করা প্রতিবাদ মিছিলে বেপরোয়া লাঠিচার্জ পুলিশের, নিহত এক কৃষক

আন্দোলনকারীরা সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাছে ফসল নষ্টের জন্য ৫০ হাজার, ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ির জন্য ৫ লক্ষ এবং বন্যায় প্রাণ হারানো ব্যক্তির পরিবারপিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন।
Punjab: ক্ষতিপূরণ চেয়ে করা প্রতিবাদ মিছিলে বেপরোয়া লাঠিচার্জ পুলিশের, নিহত এক কৃষক
প্রতীকী ছবি

বন্যা বিধ্বস্ত পাঞ্জাব ও হরিয়ানায় ক্ষতিপূরণ চেয়ে করা কৃষকদের প্রতিবাদ মিছিলের উপর নির্বিচারে লাঠি চালানোর অভিযোগ উঠলো পুলিশের বিরুদ্ধে। সোমবার পাঞ্জাবের লংওয়ালের কাছে একটি মিছিলের উপর পুলিশের লাঠিচার্জে ৭০ বছর বয়সী এক কৃষক প্রাণ হারিয়েছেন বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, মৃত কৃষকের নাম প্রীতম সিং। চণ্ডীগড়গামী একটি মিছিলে ছিলেন তিনি। বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় সরকারের কাছে ক্ষতিপূরণের দাবি জানিয়েছিলেন। পাশাপাশি, সোমবার দুই রাজ্যের বিভিন্ন জায়গায় একাধিক মিছিল থেকে বহু কৃষক নেতাকে গ্রেফতার করা হয়েছে। কৃষক সংগঠনগুলির তরফ থেকে দুই রাজ্যের সরকারের বিরুদ্ধে সমন্বিত ষড়যন্ত্রের অভিযোগও তোলা হয়েছে।

গত জুলাই মাসে পাঞ্জাব ও হরিয়ানায় ভয়াবহ বন্যা হয়। সেই বন্যায় ফসল তো নষ্ট হয়েছেই, পাশাপাশি ভেসে গিয়েছে বহু ঘর-বাড়ি। এমনকি প্রাণও হারিয়েছেন বহু। ক্ষতিগ্রস্ত ফসল ও ঘর-বাড়ির জন্য সরকারের কাছে ক্ষতিপূরণ চেয়ে সোমবার দুই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে একাধিক কৃষক সংগঠন প্রতিবাদ মিছিল করে চণ্ডীগড়ের দিকে রওনা দিয়েছিলেন। কিন্তু মাঝপথেই মিছিল আটকেছে সংশ্লিষ্ট রাজ্যের পুলিশ।

পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে আহত হয়েছেন অনেক কৃষক। পাশাপাশি, সূত্রের খবর হরিয়ানা থেকে ২০ এবং পাঞ্জাব থেকে ৫০ জনকে আটক করেছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে কৃষক সংগঠন ভারতীয় কিষান ইউনিয়ন – শহীদ ভগত সিং (BKU SBS)-এর প্রধান অমরজিৎ সিং মোরহিকে। সংগঠনের মুখপাত্র তেজবীর সিং জানিয়েছেন, “এসপি-এর তরফে আমাদের প্রধান অমরজিৎকে অম্বালা থানায় হাজিরা দিতে বলা হয়েছিল। তারপর থেকে তাঁর কোনো খোঁজ নেই। পুলিশ তাঁকে কোথায় নিয়ে গিয়েছে জানি না।” প্রসঙ্গত, আন্দোলনকারীরা সংশ্লিষ্ট রাজ্য সরকারের কাছে ফসল নষ্টের জন্য ৫০ হাজার, ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ির জন্য ৫ লক্ষ এবং বন্যায় প্রাণ হারানো ব্যক্তির পরিবারপিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন।

কৃষক নেতাদের দাবি, দুই রাজ্যেরই সরকারই এখনও পর্যন্ত স্পষ্ট কোনো প্রতিক্রিয়া দেয়নি। অন্যদিকে BKU SBS সংগঠনের মুখপাত্র তেজবীর সিংয়ের অভিযোগ, “দুই রাজ্যে মাদক নিষিদ্ধ করার জন্য বা সাম্প্রদায়িক হানাহানি রোখার জন্য এর আগে কখনও দুই সরকার একসঙ্গে কাজ করেনি। কিন্তু বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রতিবাদ বন্ধ করার জন্য দুই রাজ্যের দুই সরকার সম্মিলিতভাবে অভিযান চালাচ্ছে।”

প্রসঙ্গত, পাঞ্জাবের আম আদমি পার্টির সরকার এবং হরিয়ানায় বিজেপি সরকার রয়েছে। কেন্দ্রীয় স্তরে এই দুই দল পরস্পর বিরোধী দল।

Punjab: ক্ষতিপূরণ চেয়ে করা প্রতিবাদ মিছিলে বেপরোয়া লাঠিচার্জ পুলিশের, নিহত এক কৃষক
প্রতিদিন মাছ খেলে ঐশ্বর্যের মতো সুন্দর চোখ পাবেন, অন্যরা আকৃষ্ট হবেন - BJP মন্ত্রীর মন্তব্যে বিতর্ক
Punjab: ক্ষতিপূরণ চেয়ে করা প্রতিবাদ মিছিলে বেপরোয়া লাঠিচার্জ পুলিশের, নিহত এক কৃষক
Gujarat: পরিচয় মুসলিম, তাই প্রথম হয়েও মিলল না পুরস্কার! মোদী রাজ্যে চরম ধর্মীয় বৈষম্যের শিকার ছাত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in