ছাত্র-খুনে প্রতিবাদের আগুন জ্বলছে মণিপুরে! হামলা মুখ্যমন্ত্রীর বাড়িতে, ক্ষতিগ্রস্ত বিজেপি কার্যালয়ও

People's Reporter: ইম্ফল পূর্ব ও পশ্চিম জেলায় আবারও জারি করা হয়েছে কার্ফু। রাজ্যের বিভিন্ন এলাকায় বিশাল সংখ্যায় মোতায়েন করা হয়েছে রাজ্য ও কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী।
ছাত্র-খুনে প্রতিবাদের আগুন জ্বলছে মণিপুরে! হামলা মুখ্যমন্ত্রীর বাড়িতে, ক্ষতিগ্রস্ত বিজেপি কার্যালয়ও
ছবি সংগৃহীত

দুই ছাত্রের মৃত্যু ঘিরে ফের অশান্ত মণিপুর। গত তিন-চারদিন ধরে আবারও প্রতিবাদের আগুনে জ্বলে উঠেছে উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্য। রাজপথে দাউদাউ করে জ্বলছে গাড়ি, ভেঙ্গেচুরে গুড়িয়ে দেওয়া হচ্ছে রাজ্যের শাসকদল বিজেপির দলীয় কার্যালয়। রাজ্যের বিভিন্ন ছাত্র সংগঠনের পাশাপাশি পথে নেমেছে সাধারণ মানুষও। বৃহস্পতিবার জনতা মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের বাড়ি আক্রমণও করে। শেষ পর্যন্ত CRPF জওয়ানদের মধ্যস্থতায় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে।

এক পুলিশ আধিকারিক এই নিয়ে জানান, “ইম্ফলের হেইংগ্যাং এলাকায় মিছিল করে মুখ্যমন্ত্রীর পৈতৃক বাড়ি আক্রমণ করার একটা প্রচেষ্টা করা হয়। কিন্তু বাড়ি থেকে ১০০ মিটার দূরেই নিরাপত্তা বাহিনী ওই মিছিল রুখে দেয়।”

সম্প্রতি মণিপুরের দুই ছাত্রের মৃতদেহের ছবি ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। পুলিশ সূত্রে খবর, গত ৬ জুলাই থেকেই নিখোঁজ এক নাবালক-সহ দুই ছাত্র। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, আড়াই মাস ধরে নিখোঁজ দুই ছাত্রকে অপহরণ করে খুন করা হয়েছে। ওই দুই ছাত্রের অপহরন ও খুনের খবর সামনে আসার পর থেকেই মণিপুরের সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়েছে। রাজ্যের এন বীরেন সিং সরকারকেই ওই দুই ছাত্রের মৃত্যুর জন্য দায়ী ঠাউড়ে পথে নেমেছে রাজ্যের ৬ ছাত্র সংগঠনও। রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধে তারা গত ৩-৪ দিন ধরে দফায় দফায় গণ আন্দোলনের ডাক দিয়েছে।

বৃহস্পতিবার উন্মত্ত জনতা শাসকদল বিজেপির থৌবাল জেলার একটি দলীয় কার্যালয় গুড়িয়ে দিয়েছে। আরও একটি দলীয় কার্যালয় ভেঙে আগুন লাগিয়ে জ্বালিয়ে দেয়। পাশাপাশি, এদিন ইম্ফলের ডেপুটি কমিশনারের দফতরের মধ্যেই দুটি সরকারি গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। এমনকি দফতরের বাইরে দাঁড় করানো একটি বেসামরিক গাড়িও পুড়িয়ে দেন আন্দোলনকারীরা। রাজধানী ইম্ফলের পাশাপাশি রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে প্রতিবাদের ঝড়। ইম্ফল পূর্ব-পশ্চিম, উরিপক, সাগোলবন্দ, থৌবাল-সহ একাধিক জেলায় পুলিশ, নিরাপত্তা বাহিনী ও সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় আন্দোলনকারী ছাত্র থেকে সাধারণ মানুষরা।

পরিস্থিতি সামাল দেওয়ার জন্য একাধিক জায়গায় প্রতিবাদকারীদের উপর এলোপাথাড়ি লাঠিচার্জ করা হয়। ছোঁড়া হয় কাঁদানে গ্যাসও। ইম্ফল পূর্ব ও পশ্চিম জেলায় আবারও জারি করা হয়েছে কার্ফু। রাজ্যের বিভিন্ন এলাকায় বিশাল সংখ্যায় মোতায়েন করা হয়েছে রাজ্য ও কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী। এদিকে, আন্দোলনকারী ছাত্রদের উপর লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ও রাবার বুলেটের ব্যবহার নিয়ে সরব হয়েছে মণিপুর কমিশন ফর চাইল্ড রাইটস (MCCR)। আন্দোলনকারীদের প্রতিহত করা নিয়ে নিরাপত্তা বাহিনীর পদক্ষেপের কড়া নিন্দা করে বিবৃতি প্রকাশ করেছেন রাজ্যের বিজেপি বিধায়ক রাজকুমার ইমো সিংহও।

ছাত্র-খুনে প্রতিবাদের আগুন জ্বলছে মণিপুরে! হামলা মুখ্যমন্ত্রীর বাড়িতে, ক্ষতিগ্রস্ত বিজেপি কার্যালয়ও
কসাইদের কাছে গরু বিক্রির অভিযোগ! বিজেপি সাংসদ মানেকা গান্ধীকে ১০০ কোটির মানহানি নোটিশ ISKCON-এর
ছাত্র-খুনে প্রতিবাদের আগুন জ্বলছে মণিপুরে! হামলা মুখ্যমন্ত্রীর বাড়িতে, ক্ষতিগ্রস্ত বিজেপি কার্যালয়ও
অভিষেকের হাজিরা নিশ্চিত করতেই ইডিকে কড়া নির্দেশ বিচারপতি সিনহার! বদলি এক ইডি আধিকারিকও

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in