কসাইদের কাছে গরু বিক্রির অভিযোগ! বিজেপি সাংসদ মানেকা গান্ধীকে ১০০ কোটির মানহানি নোটিশ ISKCON-এর

People's Reporter: বিজেপি সাংসদের ওই অভিযোগে বিশ্ব জুড়ে ইসকনের ভক্ত ও অনুরাগীরা আঘাতপ্রাপ্ত হয়েছে বলেও জানিয়েছে ISKCON কর্তৃপক্ষ।
মানেকা গান্ধী
মানেকা গান্ধীফাইল ছবি, ডব্লুসিডি মন্ত্রকের ট্যুইট থেকে সংগৃহীত

বিজেপি সাংসদ মানেকা গান্ধীর বিরুদ্ধে এবার ১০০ কোটির মানহানি নোটিশ পাঠাল ইসকন (International Society for Krishna Consciousness – ISKCON)। ইসকনের মতো আন্তর্জাতিক ধর্মীয় সংগঠনের গোশালায় গো-পালন নিয়ে প্রশ্ন তুলে গরুপাচারের মতো গুরুতর অভিযোগ তোলার পরেই মানেকা গান্ধীর বিরুদ্ধে মানহানির নোটিশ পাঠিয়েছে সংগঠনটি। পাশাপাশি, বিজেপি সাংসদের ওই অভিযোগে বিশ্ব জুড়ে ইসকনের ভক্ত ও অনুরাগীরা আঘাতপ্রাপ্ত হয়েছে বলেও জানিয়েছে সংগঠন কর্তৃপক্ষ।

সম্প্রতি বিজেপি সাংসদের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে তাঁকে বলতে দেখা গেছে, “দেশের সবচেয়ে বড় প্রতারক ইসকন। এরা গোশালা রক্ষণাবেক্ষণের নামে সরকারের কাছ থেকে বিশাল জমি সহ একাধিক সুযোগসুবিধা পায়। এরা গোপনে এদের গোশালা থেকে গরু নিয়ে কসাইদের কাছে বিক্রি করে।” ইসকনের বিরুদ্ধে মানেকা গান্ধীর আরও অভিযোগ ছিল, “এরা রাস্তায় গিয়ে 'হরে রাম হরে কৃষ্ণ' গান গায়, তারপর বলে যে তাদের পুরো জীবন গরু এবং এর থেকে পাওয়া দুধের উপর নির্ভরশীল। সম্ভবত, ইসকন কসাইদের কাছে যতটা গবাদিপশু বিক্রি করে, এতটা বিক্রি আর কেউ করে না।”

বিজেপি নেত্রীর এই অভিযোগ তৎক্ষণাৎ অস্বীকার করে ইসকন। সংগঠনের জাতীয় মুখপাত্র যুধিষ্ঠির গোবিন্দ দাস একটি বিবৃতিতে বলেন, “ইসকন শুধু ভারতে না, বিশ্বব্যাপী গরু ও ষাঁড়ের সুরক্ষা করে। এমনকি যে দেশে গরুর মাংস প্রধান খাদ্য, সেই দেশগুলিতেও ইসকন এই কাজ করে। শ্রীমতি গান্ধী প্রাণী অধিকার কর্মী হিসেবে সুপরিচিত। ইসকনের শুভাকাঙ্ক্ষীও বটে। ওনার এই মন্তব্যে আমরা হতবাক।”

শুক্রবার বিজেপি নেত্রীর ওই মন্তব্যে তাঁর বিরুদ্ধে ১০০ কোটির মানহানির নোটিশ পাঠিয়ে ইসকনের সহ-সভাপতি রাধারমন দাস একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, “ইসকনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করার জন্য মানেকা গান্ধীর বিরুদ্ধে আজ আমরা ১০০ কোটির মানহানি নোটিশ পাঠিয়েছি।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in