Privatization: ১৯৯১ সালে বেসরকারিকরণ শুরু করেছিল কংগ্রেস, রাজ্যসভায় জবাব নির্মলার

তিনি বলেন – “আমি কংগ্রেসকে জিজ্ঞাসা করতে চাই আপনারা বেসরকারীকরণ নাকি চান না? আপনারা বেসরকারিকরণ ১৯৯১ সালে শুরু করেছিলেন।”
নির্মলা সীতারামণ
নির্মলা সীতারামণফাইল চিত্র - সংগৃহীত

অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ শুক্রবার রাজ্যসভায় বলেছেন যে, মালহোত্রা কমিটির রিপোর্টের পর কংগ্রেস ১৯৯১ সালে বেসরকারিকরণ শুরু করেছিল। কেন্দ্রীয় বাজেট ২০২২-২৩ নিয়ে বিতর্কের জবাবে তিনি বলেন – “আমি কংগ্রেসকে জিজ্ঞাসা করতে চাই আপনারা বেসরকারীকরণ নাকি চান না? আপনারা বেসরকারিকরণ ১৯৯১ সালে শুরু করেছিলেন। ইউপিএ-র অধীনে এক লক্ষ কোটির বেশি বিলগ্নিকরণের তাহলে ব্যাখ্যা কী?”

ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিরোধীদের জবাবে তিনি বলেন, “আমি শুধু বলতে চাই যে ক্রিপ্টোকারেন্সিতে আমরা লেনদেন থেকে উদ্ভূত লাভের উপর কর আরোপ করেছি। আমরা এটাকে বৈধ করার বা নিষিদ্ধ করা অথবা নিয়ন্ত্রণ করার জন্য কিছু করছি না। বৈধ বা অবৈধ একটি ভিন্ন প্রশ্ন।”

রাজ্যগুলিকে সহায়তার ইস্যুতে উত্তর দিয়ে, তিনি বলেন, ২০২২-২৩ অর্থবর্ষের জন্য বরাদ্দ এক লক্ষ কোটি টাকা, যাতে রাজ্যগুলি কোনও সুদের বোঝা ছাড়াই ৫০ বছরের জন্য ঋণ নিতে পারে এবং প্রয়োজনমত বিনিয়োগ করতে পারে। অর্থমন্ত্রী আরও বলেন যে, রাজ্যগুলি অসুবিধাগুলিকে মাথায় রেখে, আমরা ২০২১ সালের নভেম্বরে রাজ্যের হাতে থাকা নগদ দ্বিগুণ করার জন্য অগ্রিম কিস্তি দেওয়া নিশ্চিত করেছি। একইভাবে, জানুয়ারিতেও আমরা আবার তাদের মাসিক দ্বিগুণ কিস্তি দিয়েছি যাতে তারা দ্রুত ব্যয় করতে পারে।

রাজ্যসভায় কংগ্রেসকে আক্রমণ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দাবি, “আগামী ২৫ বছর ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেই কারণেই আমরা এই সময়কে ‘অমৃতকাল’ বলছি। আগামী ১০০ বছরে ভারতের যদি কোনও লক্ষ্য না থাকে, তাহলে আমাদের সেই পরিণতি হবে যা স্বাধীনতার প্রথম ৭০ বছরের মধ্যে কংগ্রেস আমলে ৬৫ বছরে হয়েছিল। একটি পরিবারকে লাভবান করা ছাড়া তাদের আর কোনও লক্ষ্য ছিল না।”

নির্মলা সীতারামণ
কংগ্রেসের যুগ ছিল ‘অন্ধকাল’, এখন বিজেপির যুগ ‘অমৃতকাল’ - নির্মলা সীতারামণ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in