প্রতিরক্ষা উৎপাদন বেসরকারিকরণ: “দেশ বিরোধী নীতি”র বিরুদ্ধে পথে নামবে প্রতিরক্ষা কর্মীরা

আগামী ২৩ জুলাই দেশজুড়ে প্রতিবাদ দিবস পালনের ডাক দিয়েছে শ্রমিক ইউনিয়নগুলো।
প্রতিরক্ষা উৎপাদন বেসরকারিকরণ: “দেশ বিরোধী নীতি”র বিরুদ্ধে পথে নামবে প্রতিরক্ষা কর্মীরা
ফাইল চিত্র

অর্ডন্যান্স ফ্যাক্টরিস বোর্ড (ওএফবি) ও প্রতিরক্ষা উৎপাদন ক্ষেত্রকে বেসরকারিকরণের যে উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার, তার বিরোধিতা করে এবার প্রতিরক্ষা কর্মীদের সমর্থনে প্রতিবাদ দিবস পালন করতে চলেছে কেন্দ্রীয় শ্রমিক ইউনিয়নগুলো। আগামী ২৩ জুলাই দেশজুড়ে প্রতিবাদ দিবস পালনের ডাক দিয়েছে শ্রমিক ইউনিয়নগুলো। প্রতিরক্ষা উৎপাদন ক্ষেত্রকে বেসরকারিকরণের এই উদ্যোগকে তাঁরা "দেশ বিরোধী নীতি" বলেও উল্লেখ করেছেন।

কেন্দ্রীয় শ্রমিক ইউনিয়ন সিটু এই এসেনশিয়াল ডিফেন্স সার্ভিসেস অর্ডিন্যান্স ২০২১-কে 'অমানবিক' বলেও আখ্যা দিয়েছে। উল্লেখ্য, আইন মন্ত্রকের তরফে প্রতিরক্ষা কর্মীদের কোনওরকম আন্দোলন বা ধর্মঘটে যাওয়া থেকে বিরত করতে এই অর্ডিন্যান্স আনা হয়েছে। ওএফবি-র প্রায় ৭৬ হাজার কর্মী ২৬ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য সরকারের বেসরকারিকরণের প্রতিবাদ করে ধর্মঘটে সামিল হওয়ার হুঁশিয়ারি দেওয়ার পরই এই অর্ডিন্যান্সটি আনা হয়। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, ওএফবি-কে ৭টি সরকার অধিকৃত কর্পোরেট সংস্থার মাধ্যমে পরিচালনা করা হবে।

প্রতিরক্ষা উৎপাদন বেসরকারিকরণ: “দেশ বিরোধী নীতি”র বিরুদ্ধে পথে নামবে প্রতিরক্ষা কর্মীরা
১ বছর জেল, ১০ হাজার টাকা জরিমানা - প্রতিরক্ষা কর্মীদের ধর্মঘট রুখতে কেন্দ্রের অর্ডিন্যান্স জারি

গত ৮ জুলাই সেন্ট্রাল ইউনিয়ন অ্যান্ড সেক্টরাল ইন্ডিপেডেন্ট অ্যান্ড অ্যাসোসিয়েশনের যৌথ মঞ্চ একটি বৈঠক ডাকে। সেখানে প্রতিরক্ষা কর্মীদের ৫টি ফেডারেশনকে সমর্থন জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সিটুর তরফে জানানো হয়েছে, প্রতিরক্ষা ক্ষেত্রের উৎপাদন বেসরকারিকরণ করার পাশাপাশি আরও বেশ কিছু ক্ষেত্র বেসরকারিকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক বিবৃতি জারি করে সিটুর তরফে আরও জানানো হয়েছে, জাতীয় স্বার্থেও এই বেসরকারিকরণ ক্ষতিকারক। এই দেশবিরোধী কার্যকলাপের বিরোধিতা এককভাবে করা হবে।

এছাড়াও এসেনশিয়াল ডিফেন্স সার্ভিসেস অর্ডিন্যান্স-এর নিয়োগেরও তীব্র বিরোধিতা করা হয়েছে সিটুর তরফে। এমনটা করে প্রতিরক্ষা কর্মীদের নিজেদের প্রতিবাদ জানানোর পথও বন্ধ করে দেওয়া হচ্ছে বলে দাবি কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলোর।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in