মহারাষ্ট্রে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন!হঠাৎ এমন দাবি করছে কেন MVA জোট?

শরদ পাওয়ারের NCP ও উদ্ধব ঠাকরের শিবসেনা জোট দাবী করেছে, ১৬ জন বিধায়কের সদস্যপদ খারিজ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরেই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার সম্ভাবনার রয়েছে।
MVA জোটের নেতৃত্ব
MVA জোটের নেতৃত্বফাইল চিত্র - সংগৃহীত

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হতে পারে। বুধবার, এমনই সম্ভাবনার কথা জানিয়েছে মহা বিকাশ আঘাদি (MVA) জোট। শরদ পাওয়ারের NCP ও উদ্ধব ঠাকরের শিবসেনা জোট দাবী করেছে, ১৬ জন বিধায়কের সদস্যপদ খারিজ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরেই মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার সম্ভাবনার রয়েছে।

জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP)-র রাজ্য সভাপতি জয়ন্ত পাটিল বলেন, সুপ্রিম কোর্টের রায়ের পরে, শিবসেনা মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে এবং বিজেপি'র উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের জোট সরকার ভেঙে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

জলগাঁওয়ে এক দলীয় কর্মী সভায় পাটিল বলেন, 'যাইহোক, আগামীতে মহারাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন হওয়ার সম্ভাবনা খুবই কম। তার, পরিবর্তে সুপ্রিম কোর্টের রায়ের পরে রাষ্ট্রপতি শাসন জারি করা হবে।'

তিনি দাবি করেন, মধ্যবর্তী নির্বাচনকে 'ভয়' পাচ্ছে সিন্ধে-ফড়নবিস সরকার। এবং, স্থানীয়, বাজার কমিটি-সহ সকল নির্বাচন কিভাবে স্থগিত করা যায়, সেই পদ্ধতি তৈরি করছে।

এনসিপি নেতার এই মূল্যায়নকে সমর্থন করে উদ্ধব ঠাকরের শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত জানান,  বর্তমান পরিস্থিতি সম্পর্কে পাটিলের মূল্যায়নের সাথে তিনি সম্পূর্ণ একমত। এদিন রাউত বলেন, 'এটা খুবই সুস্পষ্ট যে সুপ্রিম কোর্টের রায় সিন্ধে সহ ১৬ জন বিধায়কের অযোগ্যতা নিশ্চিত করবে...। সুতরাং, রাজ্য সরকারের পতন হবে এবং অন্য কোন বিকল্প থাকবে না। তাই রাষ্ট্রপতি শাসনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।'

সেনা (ইউবিটি) নেতা রাউত বলেন, 'যদি সবকিছু আইন অনুযায়ী হয়' তাহলে তাঁর দল নিশ্চিত যে- সিন্ধে সহ অন্যান্য বিদ্রোহী বিধায়কদের অযোগ্য ঘোষণা করা হবে।'

মহারাষ্ট্রে মহা বিকাশ আঘাদি (MVA) জোটের তৃতীয় শরিক কংগ্রেস সম্প্রতি এ নিয়ে কোনও মন্তব্য করেনি। তবে, MVA জোট সরকারের পতনের পর কংগ্রেস দাবি করেছিল যে, শীর্ষ আদালতের রায়ের পরে সিন্ধে সরকার পতন ঘটাবে।

MVA জোটের নেতৃত্ব
‘আপনি কি দুর্নীতিগ্রস্ত জোটের আহ্বায়ক!’ - মোদীকে পাল্টা নিশানা মল্লিকার্জুন খাড়গের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in