নির্মলা সীতারমণ
নির্মলা সীতারমণফাইল চিত্র - সংগৃহীত

Pre-budget Meeting: ‘সস্তা তামাশা’ - সীতারমনের প্রাক-বাজেট আলোচনা বয়কট দেশের ১০ বড় ট্রেড ইউনিয়নের

আলোচনার জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়নি। এই অভিযোগে আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা বয়কট করে দেশের ১০ টি বৃহত্তম ট্রেড ইউনিয়ন।

আলোচনার জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়নি। এই অভিযোগে আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা বয়কট করেছে দেশের ১০ টি বৃহত্তম ট্রেড ইউনিয়ন।

এই তালিকায় রয়েছে, ‘অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেস’ (AITUC), ‘ইন্ডিয়ান ন্যাশনাল ট্রেড ইউনিয়ন কংগ্রেস’ (INTUC), ‘সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নস’ (CITU), ‘হিন্দ মজদুর সভা’ (HMS), ‘লেবার প্রোগ্রেসিভ ফেডারেশন’ (LPF), ‘সেলফ-এমপ্লয়েড ওমেনস অ্যাসোসিয়েশন’ (SEWA) এবং ‘অল ইন্ডিয়া ইউনাইটেড ট্রেড ইউনিয়ন সেন্টার’ (AIUTUC)।

অনলাইনে, প্রাক-বাজেট নিয়ে আলোচনার জন্য দেশের একাধিক ট্রেড ইউনিয়নকে আমন্ত্রণ জানিয়েছিল অর্থ মন্ত্রক। কিন্তু, ইউনিয়নগুলিকে বলা হয়েছিল, তাঁদের প্রত্যকের জন্য বরাদ্দকৃত সময় হল ৩ (তিন) মিনিটি। আর, এই সময়সীমা জানার পরেই, গত ২৫ নভেম্বর এক চিঠিতে সীতারামনকে সভা বয়কট করার হুমকি দিয়েছিল ইউনিয়নগুলি।

জানা যাচ্ছে, গুরুত্বপূর্ণ আলোচনার ক্ষেত্রে বরাদ্দকৃত ৩ (তিন) মিনিট সময়কে ‘সস্তা তামাশা’ (Cheap Joke) বলে অভিহিত করেছে ইউনিয়নগুলি। ইউনিয়নগুলি তাদের বিভিন্ন দাবি নিয়ে বিস্তারিত আলোচনার জন্য অর্থমন্ত্রীর সাথে সামনাসামনি বৈঠকও দাবি করেছিল। কিন্তু, সেই দাবি না মেনে, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের কথা জানিয়েছিল অর্থ মন্ত্রক।

এক INTUC নেতা জানিয়েছেন, ১০ টি ইউনিয়ন আজকের সভা বয়কট করেছে। তবে, অর্থ মন্ত্রক আজ জানিয়েছে, সীতারামনের সাথে বৈঠকের জন্য নতুন সময়সীমা নির্ধারণ করে তাঁদেরকে জানানো হবে।

কর্পোরেটদের উপর কর বাড়ানো এবং সম্পদ কর চালু করার দাবি জানিয়েছে ১০ টি ইউনিয়ন। এছাড়া, MGNREGA-এর জন্য বাজেটে বেশি অর্থ বরাদ্দ ও এই প্রকল্পের আওতায় শ্রমিকদের সরকারি কর্মচারীদের মর্যাদা দেওয়া এবং তাদের ন্যূনতম মজুরি প্রদানের দাবি জানিয়েছে।

তবে, এদিন প্রাক-বাজেট আলোচনার জন্য আরএসএস (RSS)-সমর্থিত ভারতীয় মজদুর সংঘ (Bharatiya Mazdoor Sangh), এফআইসিসিআই (FICCI) এবং সিআইআই (CII)-এর মতো শিল্প সংস্থার প্রতিনিধি, ও জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিলের প্রধান পরিচালক (CEO of National Skill Development Council)-এর সঙ্গে দেখা করেছেন সীতারামন।  

নির্মলা সীতারমণ
Horse Trading: বিধায়ক কেনাবেচাতেও দিতে হবে GST! বেফাঁস মন্তব্য অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের
নির্মলা সীতারমণ
Dollar Vs Rs: নির্মলা সীতারামণকে অর্থনীতিতে পিএইচডি দেওয়া উচিৎ - বিদ্রূপ কংগ্রেসের মণীশ তেওয়ারির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in