Dollar Vs Rs: নির্মলা সীতারামণকে অর্থনীতিতে পিএইচডি দেওয়া উচিৎ - বিদ্রূপ কংগ্রেসের মণীশ তেওয়ারির

শনিবার ওয়াশিংটনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামণ বলেন, ভারতীয় মুদ্রার (টাকা) মূল্যে পতন হচ্ছে না। আসলে, ডলার ক্রমাগত শক্তিশালী হচ্ছে। যে বক্তব্যের উত্তরে এই বিদ্রূপ।
নির্মলা সীতারামণের মন্তব্যের উত্তরে সরব মণীশ তিওয়ারি
নির্মলা সীতারামণের মন্তব্যের উত্তরে সরব মণীশ তিওয়ারিফাইল ছবি

অর্থমন্ত্রী নির্মলা সীতারামণকে অর্থনীতিতে পিএইচডি দেওয়া উচিৎ। সোমবার কংগ্রেসের পক্ষ থেকে এভাবেই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বিরুদ্ধে শ্লেষাত্মক মন্তব্য করা হয়েছে। উল্লেখ্য, শনিবার ওয়াশিংটনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামণ বলেন, ভারতীয় মুদ্রার (টাকা) মূল্যে পতন হচ্ছে না। আসলে, ডলার ক্রমাগত শক্তিশালী হচ্ছে। বিশ্বের অন্যান্য মুদ্রার থেকে তুলনামূলক ভাবে ভাল অবস্থায় রয়েছে ভারতীয় মুদ্রা।

সোমবার কংগ্রেস সাংসদ মনীশ তেওয়ারী এক ট্যুইটবার্তায় বলেন, "অর্থনীতি আমি জানি না। কিন্তু যখন ভারতীয় টাকা ডলারের অনুপাতে ৮২.৩৭ পয়সায় গিয়ে পৌঁছেছে তখন অর্থমন্ত্রী সীতারামণ বলেছেন টাকার দাম পড়ছে না, ডলার শক্তিশালী হচ্ছে। যে বক্তব্য নিঃসন্দেহে অর্থনীতিতে পিএইচডি পাবার যোগ্য।

শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদিক সম্মেলনে বক্তব্য রাখার সময় সীতারামন বলেন, ভারতীয় টাকা ডলারের উত্থান প্রতিরোধ করেছে এবং বাজারের অনেক উদীয়মান মুদ্রার তুলনায় ভাল পারফরম্যান্স করেছে।

তিনি বলেন, "আমি এটিকে টাকার পতন হিসাবে দেখব না কিন্তু ডলারের শক্তিশালী হওয়া হিসাবে দেখব। এটা সত্যি যে টাকা ডলারের উত্থানকে প্রতিহত করেছে। তবে এটি বাজারের অন্যান্য উদীয়মান মুদ্রার চেয়ে ভাল পারফর্ম করেছে।"

অর্থমন্ত্রী আরও যোগ করেন যে, আরবিআই টাকার পতন রোধ করতে এবং এর ওঠানামা নিয়ন্ত্রণ করতে কাজ করছে। "আমি শুধু বলব যে টাকা তার নিজস্ব স্তর খুঁজে পাবে।"

ক্রমবর্ধমান দ্রব্যমূল্যবৃদ্ধি এবং খাদ্যদ্রব্যের ঊর্ধ্বগতি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক মৌলিক বিষয়গুলি "ভাল"।

তিনি বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ একটি "স্বস্তিদায়ক অবস্থানে" আছে এবং মুদ্রাস্ফীতিও "নিয়ন্ত্রণযোগ্য" স্তরে আছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in