শীর্ষ আদালতে অবশেষে জামিন পেলেন কবি ভারভারা রাও

২০১৮ সালের ২৮ আগস্ট থেকে জেলবন্দী ছিলেন ৮২ বছর বয়সী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কবি ভারভারা রাও। শারীরিক অসুস্থতার কারণে একাধিকবার তাঁর জামিনের আবেদন জানানো হলেও তা খারিজ করে দেয় আদালত।
ভারভারা রাও
ভারভারা রাওছবি - ইন্দিরা জয়সিং-র ট্যুইটারের সৌজন্যে

চিকিৎসার জন্য জামিন পেলেন কবি ভারভারা রাও (Varavara Rao)। বুধবার, দীর্ঘ শুনানির পর তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেছে শীর্ষ আদালত (Supreme Court)।

বিচারপতি ইউ ইউ ললিত (Justice U.U. Lalit)-এর নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, শুধুমাত্র চিকিৎসার জন্য জামিন দেওয়া হচ্ছে। এই আদেশ, অন্য অভিযুক্ত বা আবেদনকারীর ক্ষেত্রে প্রভাব ফেলবে না।

এই মুহূর্তে ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত এই তেলগু কবির শারীরিক অবস্থা অত্যন্ত গুরুতর। কিন্তু, বুধবার আদালতে তাঁর জামিনের আর্জির বিরোধিতা করে তদন্তকারী NIA। অতিরিক্ত সলিসিটর জেনারেল এস. ভি. রাজু আদালতে দাবি করেন, ভারভারা রাও গভীর ষড়যন্ত্রে জড়িত। UAPA অধীনে তিনি জামিন পেতে পারেন না।

তবে, আইনজীবী আনন্দ গ্রোভার রাওয়ের চিকিৎসার জন্য আদালতে সওয়াল করেন। শীর্ষ আদালতে তিনি বলেন, তার ক্লায়েন্টের বয়স এবং অসুস্থতার কথা বিবেচনা করে জামিনে মুক্তি সময় দেওয়া উচিত। যদি ভারভারা রাওকে এই শারীরিক অবস্থায় জামিন না দেওয়া হয় সেক্ষেত্রে তা মানবাধিকার লঙ্ঘনের সমান হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৮ আগস্ট থেকে জেলবন্দী ছিলেন ৮২ বছর বয়সী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কবি ভারভারা রাও। শারীরিক অসুস্থতার কারণে একাধিকবার তাঁর পরিবারের পক্ষ থেকে জামিনের আবেদন জানানো হলেও তা খারিজ করে দেয় আদালত।

এমনকি আদালতে কবির পরিবারের অভিযোগ ছিল, গুরুতর অসুস্থ হওয়ার পর তাঁকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে না। পরে আদালতের হস্তক্ষেপে তাঁকে নানাবতী হাসপাতালে ভর্তি করে মহারাষ্ট্র সরকার।

ভারভারা রাও
Akhilesh Yadav: 'বিজেপি ক্ষমতা ছাড়ো' - বিহারে পালাবদলে উত্তরপ্রদেশে আশাবাদী অখিলেশ যাদব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in