PM Narendra Modi: শেষ দু'মাসে প্রধানমন্ত্রীর বিদেশ সফরের খরচ জানালো কেন্দ্রীয় সরকার

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তথ্য অনুসারে মে মাসের ১৯ তারিখ থেকে জুলাই মাসের ১৫ তারিখের মধ্যে প্রধানমন্ত্রী জাপান, পাপুয়া নিউ গিনি, অস্ট্রেলিয়া, আমেরিকা, ইজিপ্ট, ফ্রান্স এবং আরব আমিরশাহী-তে সফর করেছেন।
নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি ফাইল চিত্র

শেষ দু’মাসে প্রধানমন্ত্রীর বিদেশ ভ্রমণের জন্য কেন্দ্রীয় সরকার খরচ করেছে ১.৭৯ কোটি টাকা। গত মে এবং জুলাই মাসে আমেরিকা এবং ফ্রান্স সহ সাতটি দেশ সফরে গেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তথ্য অনুসারে মে মাসের ১৯ তারিখ থেকে জুলাই মাসের ১৫ তারিখের মধ্যে প্রধানমন্ত্রী জাপান, পাপুয়া নিউ গিনি, অস্ট্রেলিয়া, আমেরিকা, ইজিপ্ট, ফ্রান্স এবং আরব আমিরশাহী-তে সফর করেছেন। তাঁর এই সফরে মোট খরচ হয়েছে ১,৭৯,৩৮,৭১৭ কোট টাকা।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসে সংসদের শীতকালীন অধিবেশনে বিরোধীদের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল প্রধানমন্ত্রীর ৩১টি বিদেশ সফরে মোট খরচ হয়েছে ২৩৯ কোটি ৪ লক্ষ ৮ হাজার ৬২৫ টাকা। যদিও ২০২১-এর মার্চ মাসের বাংলাদেশ, ২০২১-এর সেপ্টেম্বর মাসের আমেরিকা এবং ওই বছরেরই অক্টোবর ও নভেম্বর মাসের ব্রিটেন সফরের খরচ কত হয়েছে তা প্রকাশ করা হয়নি। কারণ ওই তিন সফরের ব্যয়ভার মিটিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এছাড়াও ২০১৯ সালের আগস্ট মাসে ভুটান এবং ২০২২ সালের মে মাসের নেপাল সফরের খরচও প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, ২০১৪ সালে ক্ষমতাসীন হবার পর থেকে ২০১৮ সালের মে মাস পর্যন্ত প্রধানমন্ত্রীর ৪১টি বিদেশ সফরে খরচ হয়েছিল ৩৫৫ কোটি টাকা। ওই দফায় ছয় মহাদেশের ৫২টি দেশে ১৬৫ দিন সফর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তথ্যের অধিকার আইনে সেবার প্রধানমন্ত্রীর দফতরের কাছে বিদেশ সফরের খরচ জানতে চেয়েছিলেন ভীমাপ্পা গদাদ নামের এক ব্যক্তি।  

প্রধানমন্ত্রীর বিদেশ সফরের খরচ দেয় কেন্দ্রীয় সরকার। মন্ত্রীসভার অন্যান্য সদস্যরা বিদেশ সফর করলে সংশ্লিষ্ট মন্ত্রক সেই খরচ মেটায়।

উচ্চ পর্যায়ের সফরের মাধ্যমে অন্যান্য দেশের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা এবং দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বিশ্ব স্তরে ভারতের গ্রহণযোগ্যতাকে উন্নীত করার চেষ্টা করা হয়।

সূত্র অনুসারে, এই ধরনের সফরের মাধ্যমে ভারত তার জাতীয় স্বার্থ পূরণ করে এবং বিদেশী নীতির উদ্দেশ্য বাস্তবায়ন করে। এই সফরের সর্বোচ্চ স্তরে বিদেশী অংশীদারদের মধ্যে আঞ্চলিক এবং বিশ্বের বিভিন্ন বিষয়ে ভারতের দৃষ্টিভঙ্গি তুলে ধরা হয়েছে।

নরেন্দ্র মোদি
শেষ ৩ বছরে প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরের হিসেব দিল কেন্দ্র, কত খরচ জানেন?
নরেন্দ্র মোদি
Madhya Pradesh: প্রধানমন্ত্রীর চার ঘন্টার সফরের জন্য ২৩ কোটি টাকা খরচ করবে মধ্যপ্রদেশ সরকার!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in