মোদীর একদিনের মোরবি সফরের খরচ ৩০ কোটি টাকা! RTI তথ্য নিয়ে BJP-কে কটাক্ষ ইয়েচুরির

১ নভেম্বর, আহতদের দেখতে আসেন মোদী। সরকারি হাসপাতালে রং করা হয়। হাসপাতালের মেঝেতে রাতারাতি বসানো হয় টাইলস। বসে ৪টি নতুন ওয়াটার কুলার। এজন্য সরকারি কোষাগার থেকে খরচ করা হয় বিপুল অর্থ।
মোদীর একদিনের মোরবি সফরের খরচ ৩০ কোটি টাকা! RTI তথ্য নিয়ে BJP-কে কটাক্ষ ইয়েচুরির

৩০ অক্টোবর মোরবি (Morbi) সেতু বিপর্যয়ের একদিন পর ক্ষতিগ্রস্তদের সাথে দেখা করতে মোরবি হাসপাতাল যান প্রধানমন্ত্রী মোদী। তাঁর এই একদিনের সফরের জন্য ৩০ কোটি টাকা ব্যয় করেছে গুজরাট সরকার। যেখানে এই বিপর্যয়ে ক্ষতিগ্রস্থদের জন্য খরচ করা হয়েছে ৫ কোটি টাকা। গুজরাটে বিধানসভা নির্বাচনের মাঝে এই তথ্য সামনে আসায় শুরু হয়েছে জোর চর্চা।

RTI তথ্যের ভিত্তিতে গুজরাটি সংবাদ মাধ্যমে প্রকাশিত এই সংক্রান্ত এক প্রতিবেদন সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করে বিজেপি (BJP)-কে নিশানা করেছেন সিপিআইএম (CPIM)-র সাধারণ সম্পাদক সীতারম ইয়েচুরি। টুইটারে তিনি লিখেছেন- 'দুর্ঘটনার পর মোদীর একদিনের জন্য মোরবি সফরে ৩০ কোটি টাকা খরচ হয়েছে। ১৩৫ জন মারা গেছেন সেতু বিপর্যয়ে। অন্যদিকে, সেতু মেরামতের জন্য চুক্তি হয়েছিল মাত্র ২ কোটি টাকার। এটিই (বিজপি) সরকারের উদাসীনতা এবং অগ্রাধিকারের বহিঃপ্রকাশ। #গুজরাট।'

প্রসঙ্গত, গত ৩০ অক্টোবর, গুজরাটে মোরবি সেতু দুর্ঘটনার পর নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০,০০০ টাকা করে আর্থিক সাহায্য ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এরপর, ১ নভেম্বর, আহতদের দেখতে আসেন তিনি। রাতারাতি মেরামত করা হয় রাস্তা। মোরবির সরকারি হাসপাতালে রং করা হয়। হাসপাতালের মেঝেতে রাতারাতি বসানো হয় টাইলস এবং ৪ টি নতুন ওয়াটার কুলার। এ জন্য সরকারি কোষাগার থেকে খরচ করা হয় বিপুল অর্থ।

ভোটমুখি গুজরাটে মোদীর সফরকে ঘিরে শুরু হয় জোর প্রচার। বাড়ানো হয় নিরাপত্তার বহর। এ নিয়ে জনগণের করের টাকা কত খরচ হয়েছে - তা নিয়ে একটি RTI করা হয়। সেই খবরও প্রকাশিত হয়েছে একাধিক গুজরাটি সংবাদ মাধ্যমে। যেখানে জানা যায় - মোরবি সেতু বিপর্যয়ের পর মোদীর একদিনের গুজরাট সফরের জন্য ৩০ কোটি টাকা ব্যয় করেছে মোরবি কর্তৃপক্ষ।

গুজরাটে নির্বাচনী সময়াকালে এই ইস্যু নিয়ে টুইট করেছেন তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র সাকেত গোখলে। টুইটারে তিনি লিখেছেন, '১৩৫ জন নিহতের আত্মীয়দের অনুগ্রহের দান ছিল প্রায় ৫ কোটি টাকা। অন্যদিকে, একটি RTI তথ্যে জানা যাচ্ছে মোদীর কয়েক ঘণ্টার মোরবি সফরের জন্য ৩০ কোটি টাকা খরচ করা হয়েছে।'

প্রসঙ্গত, মোরবি সেতু দুর্ঘটনার পর আহতদের মোদীর দেখতে যাওয়া, এবং হাসাপাতালের কর্মকাণ্ড নিয়ে আগেই প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেন বিরোধীরা। কংগ্রেস দাবি করে, গুজরাটের হাসপাতালগুলির কঙ্কালসার চিত্র যাতে প্রকাশ্যে না আসে এবং প্রধানমন্ত্রীর ছবি তোলার সুবিধার্থেই এই মেরামতি করা হয়েছে।

এদিকে মোদীর সফর নিয়ে তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র সাকেত গোখলের টুইটকে ফেক বলে দাবি করেছে মোদী সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)। তবে, তারপরেও মোদীর সফরের খরচ নিয়ে বিতর্ক থামছে না।

মোদীর একদিনের মোরবি সফরের খরচ ৩০ কোটি টাকা! RTI তথ্য নিয়ে BJP-কে কটাক্ষ ইয়েচুরির
'লজ্জাও করে না!' - মোরবিতে মোদী যাওয়ার আগে হাসপাতাল সাজানোয় কটাক্ষ বিরোধীদের
মোদীর একদিনের মোরবি সফরের খরচ ৩০ কোটি টাকা! RTI তথ্য নিয়ে BJP-কে কটাক্ষ ইয়েচুরির
Gujarat: মোরবিতে সেতু বিপর্যয় - বিজেপি সাংসদের পরিবারের ১২ সদস্যের মৃত্যু

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in