Rahul Gandhi: ‘প্রধানমন্ত্রী মিথ্যা বলছেন’, চিনের নয়া মানচিত্র নিয়ে মোদীর বিবৃতি দাবি রাহুল গান্ধীর

চিনের নয়া মানচিত্র প্রকাশকে ‘অভ্যাস’ বলে কেন্দ্রীয় সরকারের অবস্থান স্পষ্ট করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
মোদীকে আক্রমণ রাহুলের
মোদীকে আক্রমণ রাহুলেরগ্রাফিক্স সুমিত্রা নন্দন

চিনের নয়া মানচিত্র নিয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কাঠগড়ায় তুললেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। গত সোমবার চিনা সরকারের তরফে প্রকাশিত মানচিত্রে উত্তর ভারতের লাদাখের অংশ আকসাই চিন ও উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশকে নিজেদের বলে দাবি করেছে চিন। এবার সেই প্রসঙ্গে নরেন্দ্র মোদীর বিবৃতি চেয়ে তাঁকে ‘মিথ্যাবাদী’ বলে দাবি করলেন রাহুল। অন্যদিকে, চিনের নয়া মানচিত্র প্রকাশকে ‘অভ্যাস’ বলে কেন্দ্রীয় সরকারের অবস্থান স্পষ্ট করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বুধবার কর্ণাটকের পথে রওনা হওয়ার ঠিক আগে কেরালার ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ বলেন, “আমি তো অনেক বছর ধরে বলছি, প্রধানমন্ত্রী বারবার করে যে কথা বলেন যে ‘লাদাখের এক ইঞ্চি জমিও বেহাত হয়নি’, একটা মিথ্যা কথা। গোটা লাদাখের মানুষ জানে, চিন সীমানা লঙ্ঘন করেছে। এই মানচিত্র বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ওরা আমাদের জমি নিয়ে নিয়েছে। এই নিয়ে প্রধানমন্ত্রীর কিছু বলা উচিত।”

তবে প্রধানমন্ত্রী কিছু না বললেও ভারতের বিদেশমন্ত্রক এই প্রসঙ্গে নিজের অবস্থান স্পষ্ট করেছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি একটি বিবৃতিতে জানিয়েছেন, “আমরা চিনের তরফ থেকে করা সমস্ত দাবিগুলিকে ভিত্তিহীন বলে প্রত্যাখান করলাম। চিনা প্রশাসনের এই পদক্ষেপগুলিই দুই দেশের সীমান্তে শান্তি স্থাপনের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে।”

বিদেশমন্ত্রকের পাশাপাশি এই নিয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে ‘এক্সক্লুসিভ সাক্ষাৎকারে’ বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, “চিন কিছু মানচিত্র প্রকাশ করেছে, যেখানে এমন কিছু জায়গাকে তাদের বলে দাবি করা হয়েছে যা তাদের নয়। ভারতের অংশকে নিজেদের বলে দাবি করে মানচিত্র প্রকাশ করাটা তাদের পুরনো অভ্যাস। এগুলো কিছুই বদলায় না। আমাদের সরকারের কাছে দেশের সীমা সম্পর্কে খুব স্পষ্ট ধারণা রয়েছে। উল্টোপাল্টা দাবি করলেই অন্যের জমি নিজের হয়ে যায় না।”

সোমবার ২০২৩ সালের সাধারণ মানচিত্র প্রকাশ করেছে চিন প্রশাসন। সেই নয়া মানচিত্রে চিনের তরফ থেকে উত্তর-পূর্ব ভারতের গোটা অরুণাচল প্রদেশ ও উত্তর ভারতের লাদাখেরই একটি অংশ আকসাই চিনকে পড়শি দেশের ‘সম্পত্তি’ বলে দাবি করা হয়েছে। পাশাপাশি, গোটা দক্ষিণ চিন সাগরকেও ওই মানচিত্রে ‘নিজেদের’ বলে দাবি করেছে চিন। ভারতের বিদেশমন্ত্রকের তরফ থেকে চিনের এই কূটনৈতিক চালকে কূটনৈতিক ভাষাতেই জবাব দেওয়া বলে খবর।

মোদীকে আক্রমণ রাহুলের
Nuh violence: জামিন পেলেন নুহ দাঙ্গায় গ্রেফতার হিন্দুত্ববাদী নেতা বিট্টু বজরঙ্গী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in