মোদী নয়, দ্রৌপদীর হাতেই উদ্বোধন হোক নতুন সংসদ ভবন, মামলা সুপ্রিম কোর্টে

মামলাকারীর দাবি, ভারতীয় সংবিধানের ৭৯ ধারায় স্পষ্ট বলা আছে দেশের সংসদ গঠিত হয়েছে রাষ্ট্রপতি, রাজ্যসভা এবং লোকসভা নিয়ে। যেহেতু রাষ্ট্রপতি সংসদের শীর্ষাসনে, তাই নয়া ভবন উদ্বোধন হওয়া উচিত তাঁর হাতেই।
মোদী নয়, দ্রৌপদীর হাতেই উদ্বোধন হোক নতুন সংসদ ভবন, মামলা সুপ্রিম কোর্টে
গ্রাফিক্স - আকাশ নেয়ে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত দিয়েই নয়া সংসদ ভবনের উদ্বোধন হওয়া উচিত। বৃহস্পতিবার এই মর্মে সুপ্রিম কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। রাষ্ট্রপতিকে এই সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ না জানিয়ে দেশের সংবিধান লঙ্ঘন করা হয়েছে। এমনই অভিযোগ তোলা হয়েছে মামলাকারীর তরফে।

শীর্ষ আদালতে এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন জয়া সুকিন নামের এক আইনজীবী। তিনি দাবি করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নতুন সংসদ ভবনের উদ্বোধন করার আমন্ত্রণ জানিয়ে আইন ভেঙেছে লোকসভার সচিবালয়।

আইনজীবীর দাবি, ভারতীয় সংবিধানের ৭৯ ধারায় স্পষ্ট বলা আছে দেশের সংসদ গঠিত হয়েছে রাষ্ট্রপতি, রাজ্যসভা এবং লোকসভা নিয়ে। যেহেতু রাষ্ট্রপতি সংসদের শীর্ষাসনে, তাই নয়া ভবন উদ্বোধন হওয়া উচিত তাঁর হাতেই। এক্ষেত্রে নতুন সংসদ ভবনের উদ্বোধনের জন্য তাঁকে আমন্ত্রণই জানায়নি লোকসভার সচিবালয়। যা সংবিধান বিরোধী।

মামলাকারী দাবি করেছেন, অবিলম্বে মোদীর বদলে রাষ্ট্রপতিকে নতুন সংসদ ভবন উদ্বোধনের নির্দেশ দিক শীর্ষ আদালত।

বুধবারই, নতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কটের ঘোষণা করেছে কংগ্রেস, বাম, টিএমসি, এসপি, আপ সহ ১৯ টি বিরোধী দল। এক বিবৃতিতে সকলে জানিয়েছে, ‘যখন সংসদ থেকে গণতন্ত্রের আত্মাকেই শুষে নেওয়া হয়েছে, তখন এই নতুন বিল্ডিংয়ের কোনও দাম নেই আমাদের কাছে।’

যৌথ বিবৃতিতে বিরোধীরা জানিয়েছে, ‘রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সম্পূর্ণভাবে সাইডলাইন করে নতুন সংসদ ভবনের উদ্বোধনের যে সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী, তা আমাদের গণতন্ত্রের অপমান ও তার উপর আক্রমণও বটে। দেশের প্রথম আদিবাসী মহিলা হিসাবে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি করার সময়ে দেশের মানুষ যে উদযাপন করেছে, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে তাকেও খাটো করা হলো।’

পাশাপাশি, ২৮ মে সংসদ ভবন উদ্বোধন করা নিয়েও আপত্তি জানিয়েছে বিরোধীরা। সংবিধানের প্রণেতা ভীমরাও আম্বেদকরকে বাদ দিয়ে, হিন্দুত্ববাদের প্রবক্তা সাভারকরের জন্মদিন (২৮ মে)-কে কেন উদ্বোধনের দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

তবে, এই বিতর্কের মাঝে নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করার কথা ঘোষণা করেছে ওডিশার নবীন পট্টনায়কের বিজু জনতা দল এবং অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস পার্টি।

মোদী নয়, দ্রৌপদীর হাতেই উদ্বোধন হোক নতুন সংসদ ভবন, মামলা সুপ্রিম কোর্টে
এক ব্যক্তির অহং দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতির সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে: কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in