কেন্দ্রীয় কৃষিমন্ত্রী সহ BJP নেতাদের সঙ্গে নিহাং সম্প্রদায়ের প্রধানের ছবি – শুরু রাজনৈতিক বিতর্ক

মঙ্গলবার আমান সিং জানিয়েছেন, "কৃষকদের বিক্ষোভস্থল ত‍্যাগ করার জন্য আমাকে ১০ লক্ষ টাকা অফার করা হয়েছিল। আমাদের সংগঠনকেও এক লক্ষ টাকা অফার করা হয়েছিল। কিন্তু আমাদের কেনা যাবে না।"
কেন্দ্রীয় কৃষিমন্ত্রী সহ BJP নেতাদের সঙ্গে নিহাং সম্প্রদায়ের প্রধানের ছবি – শুরু রাজনৈতিক বিতর্ক
কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সাথে নিহাং সম্প্রদায়ের প্রধান বাবা আমান সিংছবি সৌজন্যে সোশ্যাল মিডিয়া

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সাথে নিহাং সম্প্রদায়ের প্রধান বাবা আমান সিংয়ের একটি ছবিকে ঘিরে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। আমান সিংয়ের দাবি, সিঙ্ঘু সীমান্তে কৃষকদের বিক্ষোভ থেকে নিজেদের সরিয়ে নেওয়ার জন্য নিহাং সম্প্রদায়কে অর্থের প্রস্তাব দিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী।

ছবিটিতে কৃষিমন্ত্রী এবং নিহাং প্রধানের সাথে রয়েছেন পাঞ্জাব পুলিশের প্রাক্তন অফিসার গুরমিত সিং পিঙ্কি, যিনি একটি খুনের মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন এবং চাকরি থেকে বরখাস্ত হয়েছিলেন। এছাড়াও রয়েছেন বিজেপি নেতা হরবিন্দর গারেওয়াল সহ আরও বেশ কয়েকজন। ছবিটি দু'মাস আগের একটি বৈঠকের বলে মনে করা হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার আমান সিং জানিয়েছেন, "কৃষকদের বিক্ষোভস্থল ত‍্যাগ করার জন্য আমাকে ১০ লক্ষ টাকা অফার করা হয়েছিল। আমাদের সংগঠনকেও এক লক্ষ টাকা অফার করা হয়েছিল। কিন্তু আমাদের কেনা যাবে না। সিঙ্ঘু সীমান্তের আন্দোলনে আমরা থাকবো কি থাকবো না, আগামী ২৭ অক্টোবর এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব আমরা।"

এই বিষয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর কাছ থেকে এখনও মন্তব্য পাওয়া যায়নি।

সোশ‍্যাল ‌মিডিয়ায় অনেকের মতো পাঞ্জাবের উপমুখ‍্যমন্ত্রী সুখজিন্দর সিং রান্ধওয়া এই ছবিটি শেয়ার করেছেন। ছবিটি শেয়ার করে গত সপ্তাহে সিঙ্ঘু সীমান্তে কৃষকদের আন্দোলনস্থল থেকে এক শ্রমিকের দেহ উদ্ধারের ঘটনাকে 'ষড়যন্ত্র' বলে উল্লেখ করেছেন তিনি। তাঁর কথায় কৃষক আন্দোলনকে কালিমালিপ্ত করতে ওই ঘটনা ঘটানো হয়েছে। প্রসঙ্গত, নিহাং গোষ্ঠী ওই শ্রমিককে হত‍্যার কথা স্বীকার করেছে। শিখদের ধর্মগ্রন্থকে অপমান করার জন্য শ্রমিককে হত‍্যা করা হয়েছে বলে জানা গেছে। ইতিমধ্যেই এই সম্প্রদায়ের কয়েকজনকে গ্রেপ্তারও করেছে পুলিশ।

কারও নাম নিয়ে এক বিবৃতিতে রান্ধওয়া দাবি করেন, এই নিহাং নেতাই ওই শ্রমিককে হত‍্যার মূল অভিযুক্তকে আড়াল করছিলেন। তিনি বলেন, ভারত সরকারের কৃষিমন্ত্রী এন এস তোমারের সাথে এক নিহাং নেতার যোগাযোগের খবর প্রকাশ‍্যে আসার পর এই হত‍্যাকান্ডটি সম্পূর্ণ ভিন্ন দিকে মোড় নিয়েছে।

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সাথে নিহাং সম্প্রদায়ের প্রধান বাবা আমান সিং
Singhu Border: নিহাং গোষ্ঠীর সঙ্গে কোনো সম্পর্ক নেই - বিবৃতি দিয়ে জানালো সংযুক্ত কিষাণ মোর্চা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in