PIB Fact Check Unit: কেন্দ্রের ফ্যাক্ট চেক ইউনিটের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

People's Reporter: আদালত জানিয়েছে, তথ্য প্রযুক্তি বিধি, ২০২১-এর ২০২৩ সংশোধনীকে চ্যালেঞ্জ করে দাখিল করা পিটিশনের উপর বোম্বে হাইকোর্ট রায় ঘোষণা না করা পর্যন্ত এই বিজ্ঞপ্তি স্থগিত করা হয়েছে।
কেন্দ্রের ফ্যাক্ট চেক ইউনিটের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
কেন্দ্রের ফ্যাক্ট চেক ইউনিটের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টেরছবি সংগৃহীত

বিজ্ঞপ্তি জারির একদিনের মধ্যেই প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক ইউনিট-এ স্থগিতাদেশ জারি করলো সুপ্রিম কোর্ট। বুধবারই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক।

আদালত জানিয়েছে, তথ্য প্রযুক্তি বিধি, ২০২১-এর ২০২৩ সংশোধনীকে চ্যালেঞ্জ করে দাখিল করা পিটিশনের উপর বোম্বে হাইকোর্ট রায় ঘোষণা না করা পর্যন্ত এই বিজ্ঞপ্তি স্থগিত করা হয়েছে।

কেন্দ্র গত বছর তথ্য প্রযুক্তি (ইন্টারমিডিয়ারি গাইডলাইনস এবং ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) বিধি, ২০২১-এ কিছু সংশোধনী এনেছে, যার মধ্যে সরকার সম্পর্কিত জাল, মিথ্যা বা বিভ্রান্তিকর অনলাইন বিষয়বস্তুকে চিহ্নিত করার জন্য একটি ফ্যাক্ট চেক ইউনিটের কথা বলা হয়েছে।

আবেদনকারীরা সেন্সরশিপের উদ্বেগ প্রকাশ করে জানিয়েছিলেন যে নতুন নিয়মগুলি ব্যবহারকারীদের সোশ্যাল মিডিয়াতে স্বাধীনভাবে নিজেদের মত প্রকাশ করতে বাধা দেবে। আরও বলা হয় যে সোশ্যাল মিডিয়ায় মধ্যস্থতাকারীরা আইনি ঝামেলা এড়াতে সরকারের ফ্যাক্ট চেক ইউনিট দ্বারা চিহ্নিত পোস্টগুলি সহজেই সরিয়ে ফেলবে।

গতকাল ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় প্রেস ইনফরমেশন ব্যুরোকে (PIB) ফ্যাক্ট চেক ইউনিট ঘোষণা করেছে। কেন্দ্রীয় সরকার সংক্রান্ত বিষয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা যে কোনো তথ্য, যা FCU দ্বারা জাল বা মিথ্যা হিসাবে চিহ্নিত করা হবে, তা সোশ্যাল মিডিয়া মধ্যস্থতাকারীদের মাধ্যমে সরিয়ে নিতে হবে। যা করা না হলে পোস্ট করা এই ধরনের তথ্য থেকে উদ্ভূত আইনি প্রক্রিয়ার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের অধিকার হারাবে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের এক বেঞ্চ কমেডিয়ান কুণাল কামরা, এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া এবং অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ম্যাগাজিন দ্বারা দায়ের করা স্পেশাল লিভ পিটিশন যা আইটি বিধি ২০২৩ বাস্তবায়নের স্থগিতাদেশে বোম্বে হাইকোর্টের অস্বীকৃতিকে চ্যালেঞ্জ করে।

কেন্দ্রের ফ্যাক্ট চেক ইউনিটের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
Lok Sabha Polls 24: হোয়াটস অ্যাপে মোদী সরকারের 'বিকশিত ভারত' মেসেজ বন্ধের নির্দেশ দিল নির্বাচন কমিশন
কেন্দ্রের ফ্যাক্ট চেক ইউনিটের বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
World Happiness Report: সবথেকে সুখী দেশ সেই ফিনল্যান্ড, নজরকাড়া স্থানে ইজরায়েলও, ভারতের স্থান কত?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in