PIB: ‘ফেক নিউজ’ ছড়ানোর দায়ে ৮টি ইউটিউব চ্যানেলকে ব্লক করল কেন্দ্র সরকার

যে ৮ টি ইউটিউব চ্যানেলকে ব্লক করা হয়েছে, তার মোট দর্শক সংখ্যা ১১৪ কোটির বেশি। এই চ্যানেলগুলির মোট গ্রাহক সংখ্যা ৮৫ লক্ষেরও বেশি।
PIB: ‘ফেক নিউজ’ ছড়ানোর দায়ে ৮টি ইউটিউব চ্যানেলকে ব্লক করল কেন্দ্র সরকার
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

‘বিভ্রান্তিমূলক তথ্য’ বা ‘ফেক নিউজ’ ছড়ানোর দায়ে ৮ টি ইউটিউব চ্যানেলকে ব্লক করেছে মোদী সরকার। এরমধ্যে ৭ টি হল ভারতের, আর ১ টি হল পাকিস্তানের ইউটিউব-ভিত্তিক খবরের চ্যানেল। সরকারি সূত্রে খবর, ২০২১ সালের তথ্য প্রযুক্তি বিধির অধীনে, জরুরি ক্ষমতা ব্যবহার করে এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

জানা যাচ্ছে, যে ৮ টি ইউটিউব চ্যানেলকে ব্লক করা হয়েছে, তার মোট দর্শক সংখ্যা ১১৪ কোটির বেশি। এই চ্যানেলগুলির মোট গ্রাহক সংখ্যা ৮৫ লক্ষেরও বেশি। এর মধ্যে রয়েছে-

১) লোকতন্ত্র টিভি (Loktantra Tv)- এই চ্যানেলের মোট দর্শক সংখ্যা ২৩ কোটি ৭২ লক্ষের অধিক, মোট গ্রাহক সংখ্যা ১২ লক্ষ ৯০ হাজার।

২) ইউ অ্যান্ড ভি টিভি (U&V TV)- এই চ্যানেলের মোট দর্শক সংখ্যা ১৪ কোটি ৪০ লক্ষের অধিক, মোট গ্রাহক সংখ্যা ১০ লক্ষ ২০ হাজার।

৩) এ এম রাজভী (AM Razvi)- এই চ্যানেলের মোট দর্শক সংখ্যা ১ কোটি ২২ লক্ষের অধিক, মোট গ্রাহক সংখ্যা ৯০ হাজার ৯০০।

৪) গৌরবশালী পবন মিথিলাঞ্চল (Gouravshali Pawan Mithilanchal)- এই চ্যানেলের মোট দর্শক সংখ্যা ১৬ কোটির কাছাকাছি, মোট গ্রাহক সংখ্যা ৭ লক্ষ।

৫) সি-টপ ৫ টিএইচ (SeeTop5TH)- এই চ্যানেলের দর্শক সংখ্যা ২৫ কোটির কাছাকাছি, মোট গ্রাহক সংখ্যা ৩৩ লক্ষ ৫০ হাজার।

৬) সরকারী আপডেট (Sarkari Update)- এই চ্যানেলের দর্শক সংখ্যা ৭ কোটি ৪১ লক্ষের অধিক, মোট গ্রাহক সংখ্যা ৮০ হাজার ৯০০।

৭) সব কুছ দেখো (Sab Kuch Dekho)- এই চ্যানেলের দর্শক সংখ্যা ৩২ কোটি ৮৬ লক্ষের অধিক, মোট গ্রাহক সংখ্যা ১৯ লক্ষ ৪০ হাজার।

৮) পাকিস্তান ভিত্তিক চ্যানেল- নিউজ কি দুনিয়া (News ki Dunya)- এই চ্যানেলের দর্শক সংখ্যা ৬১ লক্ষ ৬৯ হাজারের অধিক, মোট গ্রাহক সংখ্যা ৯০ হাজার।

ছবি - পি আই বি

জানা যাচ্ছে, এই ইউটিউব চ্যানেলগুলিতে যে তথ্য সম্প্রচার করা হয়েছে, তার উদ্দেশ্য ভারতে ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানো। ব্লক হওয়া ইউটিউব চ্যানেলগুলিতে সম্প্রচারিত একাধিক ভিডিও মিথ্যা দাবি করা হয়েছে।

যেমন, ভারত সরকার ধর্মীয় সৌধ ভেঙ্গে ফেলার নির্দেশ দিয়েছে। ধর্মীয় উৎসব পালন নিষিদ্ধ করেছে ভারত সরকার। এমনকি, ভারতের জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং আইন-শৃঙ্খলা ব্যবস্থা নিয়ে- এই চ্যানেলগুলি ভুল তথ্য সম্প্রচার করেছে বলে দাবি করেছে কেন্দ্র।

ভারতের যে ইউটিউব চ্যানেলগুলিকে বন্ধ করা হয়েছে, দেখা গেছে তারা নির্দিষ্ট কয়েকটি টিভি নিউজ চ্যানেলের লোগো, কয়েকজন নিউজ অ্যাঙ্কারের ছবি ব্যবহার করেছে, যাতে দর্শকরা বিশ্বাস করেন যে, এই সংবাদটি সঠিক।

জানা যাচ্ছে, ২০২১ সালের ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত ১০২টি ইউটিউভ-ভিত্তিক সংবাদ চ্যানেল এবং একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

PIB: ‘ফেক নিউজ’ ছড়ানোর দায়ে ৮টি ইউটিউব চ্যানেলকে ব্লক করল কেন্দ্র সরকার
ট্রাম্পের ৩৬ ঘণ্টা ভারত সফরে শুধু থাকা-খাওয়ায় ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছে মোদী সরকার, জানালো RTI

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in