ট্রাম্পের ৩৬ ঘণ্টা ভারত সফরে শুধু থাকা-খাওয়ায় ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছে মোদী সরকার, জানালো RTI

ট্রাম্পের সফরে কত অর্থ ব্যয় হয়েছে, তা জানতে চেয়ে ২০২০ সালের ২৪ অক্টোবর বিদেশ মন্ত্রকের কাছে একটি আরটিআই ফাইল করেছিলেন মিশাল বাথেনা। কিন্তু প্রায় দু বছর হয়ে গেলেও বিদেশ মন্ত্রক এর কোনো জবাব দেয়নি।
ট্রাম্পের ভারত সফরে ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছে মোদী সরকার
ট্রাম্পের ভারত সফরে ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছে মোদী সরকারগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাত্র ৩৬ ঘণ্টার ভারত সফরের জন্য ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছিল মোদী সরকার। বৃহস্পতিবার সেন্ট্রাল ইনফরমেশন কমিশনকে এই তথ্য জানিয়েছে বিদেশ মন্ত্রক।

২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি প্রথমবার ভারত আসেন ডোনাল্ড ট্রাম্প। সাথে ছিলেন তাঁর স্ত্রী মেলানিয়া, মেয়ে ইভাঙ্কা, জামাই জ্যারড কুশনার এবং বেশ কয়েকজন শীর্ষ সরকারী আধিকারিক। ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে সদ্য তৈরি হওয়া একটি ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করতে গিয়েছিলেন তিনি, যেখানে 'নমস্তে ট্রাম্প' নামে একটি জাঁকজমক পূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে সম্বর্ধনা দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওইদিনই তাজমহল দর্শনের জন্য আগ্রা যান ট্রাম্প। এরপর ২৫ ফেব্রুয়ারি দিল্লিতে গিয়ে মোদীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক সেরে আমেরিকা ফিরে যান তিনি।

ট্রাম্পের এই ৩৬ ঘণ্টার সফরে কত অর্থ ব্যয় করেছে ভারত সরকার, তা জানতে চেয়ে ওই বছরেরই (২০২০) ২৪ অক্টোবর বিদেশ মন্ত্রকের কাছে একটি আরটিআই ফাইল করেছিলেন মিশাল বাথেনা নামের এক ব্যক্তি। কিন্তু প্রায় দু বছর হয়ে গেলেও বিদেশ মন্ত্রক এর কোনো জবাব দেয়নি। তাই সম্প্রতি আরটিআই-এর বিষয়ে সর্বোচ্চ অথরিটি - সেন্ট্রাল ইনফরমেশন কমিশনের দ্বারস্থ হন বাথেলা। চলতি মাসে কমিশনকে এই আরটিআইএর জবাব দিয়েছে বিদেশ মন্ত্রক। উত্তর দিতে দেরি হওয়ার কারণ হিসেবে কোভিডকে দায়ী করেছে মন্ত্রক।

বিবৃতিতে বিদেশ মন্ত্রক জানিয়েছে, "২৪-২৫ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের ক্ষেত্রে আবাসন বিল, খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় রসদ সহ আনুমানিক ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছে ভারত সরকার।" বিবৃতিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিয়ম অনুসারেই এই ব্যয় করেছে ভারত সরকার।

ট্রাম্পের ভারত সফরে ৩৮ লক্ষ টাকা ব্যয় করেছে মোদী সরকার
BJP: বিজেপির সর্বোচ্চ ‘নীতি নির্ধারণ’ কমিটি থেকে সরানো হল গড়করি-শিবরাজকে, জায়গা পেলেন না যোগী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in