BJP: বিজেপির সর্বোচ্চ ‘নীতি নির্ধারণ’ কমিটি থেকে সরানো হল গড়করি-শিবরাজকে, জায়গা পেলেন না যোগী

বিজেপির সর্বোচ্চ ‘নীতি নির্ধারণ’ কমিটিতে থেকে সরানো হল কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিকে। কমিটি থেকে বাদ পড়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। জায়গা পাননি যোগী আদিত্যনাথও।
নীতিন গড়কড়ি, যোগী আদিত্যনাথ এবং শিবনাথ সিং চৌহান
নীতিন গড়কড়ি, যোগী আদিত্যনাথ এবং শিবনাথ সিং চৌহানগ্রাফিক্স সুমিত্রা নন্দন

বিজেপির সর্বোচ্চ ‘নীতি নির্ধারণ’ কমিটিতে থেকে সরানো হল কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিকে (Nitin Gadkari)। কমিটি থেকে বাদ পড়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। এছাড়াও উল্লেখযোগ্য বাদের তালিকায় আছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)।

বুধবার, বিজেপি সভাপতি জে পি নাড্ডা (J P Nadda) দলের সর্বোচ্চ ‘নীতি নির্ধারণ’ ও কেন্দ্রীয় নির্বাচন কমিটির পুনর্গঠন করেছেন। দুই জায়গা থেকেই বাদ পড়েছেন বিজেপির বর্ষীয়ান নেতা নীতিন গড়করি ও শিবরাজ সিং চৌহান। এই ঘটনাকে যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

জানা গেছে, জে পি নাড্ডার (JP Nadda) তৈরি করা নতুন কমিটিতে নতুন মুখ হিসাবে জায়গা পেয়েছেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরিয়াপ্পা (B S Yediyurappa), অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal), মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ (Devendra Fadnavis), সুধা যাদব, ইকবাল সিং লালপুরা, ভূপেন্দ্র যাদব এবং ওম মাথুরের মতো নেতারা।

বিজেপির অভ্যন্তরীণ গঠনতন্ত্রে ‘নীতি নির্ধারণ’ কমিটির গুরুত্ব অনেক। এই কমিটি অনেক সময়ই দলের মুখ্যমন্ত্রীদের বা রাজ্য সভাপতিদের ডেকে পাঠায়, নানা নির্দেশও দিয়ে থাকে। এহেন কমিটি থেকে নীতিন গড়করি ও শিবরাজ সিং চৌহানকে সরিয়ে দেওয়া যথেষ্টই চাঞ্চল্যকর পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

বর্তমানে কেন্দ্রীয় সড়ক-পরিবহন মন্ত্রী হলেন নীতিন গড়করি। শুধু তিনি মোদীর মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ মন্ত্রী নন, একাধারে তিনি দলের প্রাক্তন সভাপতিও। সাধারণত প্রাক্তন সভাপতিদের দলের গুরুত্বপূর্ণ নীতি নির্ধারক কমিটির সদস্য করা হয়। যেভাবে, নতুন কমিটিতে পুনরায় জায়গা পেয়েছেন দলের আরেক প্রাক্তন সভাপতি তথা দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সেখানে কেন গড়করিকে বাদ দেওয়া হল, তা স্পষ্ট নয়।

একসময় কর্ণাটকের মুখ্যমন্ত্রিত্ব থেকে সরে যেতে বাধ্য করা হয়েছিল ইয়েদুরিয়াপ্পাকে। এবার তাঁকে খুশি করতে ‘নীতি নির্ধারণ’ কমিটির সদস্যপদ দেওয়া হয়েছে। একইভাবে অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেওয়া সর্বানন্দ সোনোয়ালকেও কমিটিতে জায়গা দেওয়া হয়েছে। যিনি দলের হুইপ মেনে হিমন্ত বিশ্বশর্মাকে (Himanta Biswa Sarma) জায়গা ছেড়ে দিয়েছেন।

শিবসেনার বিদ্রোহী গোষ্ঠীর নেতা একনাথ সিন্ধের (Eknath Shinde) সঙ্গে জোট গড়ার পর, মহারাষ্ট্রে উপ মুখ্যমন্ত্রীর পদ নিতে প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্রকে বাধ্য করা হয়েছিল। এর জেরে তিনি মনক্ষুণ্ণ হলেও, দলের হুইপ মেনে চলায় তাঁকে ‘নীতি নির্ধারণ’ কমিটিতে জায়গা দেওয়া হয়েছে।

এই রদবদলের তিনজন মাথা হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (Amit Shah) এবং বিজেপি প্রধান জে পি নাড্ডা (J P Nadda)।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in