বাংলাদেশের রাস্তার ছবিকে শ্রীনগরের বুলেভার্ড রোডের ছবি বলে প্রচার জম্মু-কাশ্মীর প্রশাসনের
বাংলাদেশের রাস্তার ছবিকে শ্রীনগরের বুলেভার্ড রোডের ছবি বলে প্রচার জম্মু-কাশ্মীর প্রশাসনের

শ্রীনগরের 'উন্নয়ন' দেখাতে বাংলাদেশের রাস্তার ছবি ব্যবহার জম্মু-কাশ্মীর প্রশাসনের

জম্মু ও কাশ্মীরের দোদা, কুলগাম সহ একাধিক জেলার তথ্য ও জনসংযোগ বিভাগের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে বাংলাদেশের রাস্তার ছবিকে শ্রীনগরের বুলেভার্ড রোডের ছবি বলে প্রচার করা হয়।

জি-২০ সম্মেলনের আগে, বাংলাদেশের পটুয়াখালীর একটি পার্ক সহ রাস্তার ছবিকে শ্রীনগরের ‘বুলেভার্ড রোড’ বলে প্রচার করেছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। সোশ্যাল মিডিয়ায় সেই ছবিও শেয়ার করা হয়েছে ঝড়ের গতিতে।

গত ১৯ মে, বৃহস্পতিবার, জম্মু ও কাশ্মীরের দোদা, কুলগাম সহ একাধিক জেলার তথ্য ও জনসংযোগ বিভাগের অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে একটি আলোকসজ্জিত রাস্তার ছবি টুইট করে লেখা হয়, ‘শ্রীনগরের বুলেভার্ড রোডকে অসাধারণ সজ্জায় সাজিয়ে তোলা হয়েছে। কাশ্মীরে জি-২০-র সম্মেলনে যোগ দিতে সারা পৃথিবী থেকে যে প্রতিনিধিরা আসছেন, তাদের স্বাগত জানাতে প্রস্তুতি সম্পন্ন।’

সোশ্যাল মিডিয়ায় এই ছবি ঝড়ের গতিতে শেয়ার করেছেন কাশ্মিরের বিজেপি’র ‘সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার’রাও। তাঁদের মধ্যেই একজন হলেন ‘সেভ ইয়ুথ সেভ ফিউচার’ নামে এক NGO’র কর্ণধার ওয়াজাহাত ফারুক ভাট।

বাংলাদেশের রাস্তার ছবিকে শ্রীনগরের বলে দাবি করে ফারুক ভাট লিখেছেন, ‘বুলেভার্ড রোড থেকে যেন আজ সৌন্দর্যের দীপ্তি ফুটে বেরোচ্ছে, যা একটি অসাধারণ ইভেন্টের আয়োজনে আমাদের অঙ্গীকারের পরিচায়ক।’ এই টুইটে থাম্বস-আপ ও হাততালির ইমোজি দিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন কেন্দ্রীয় বিদেশ ও সংস্কৃতি প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি। (নীচের চিত্র দেখুন)

ভুয়ো ছবিটি শেয়ার করেছেন বিজেপির জাতীয় মুখপাত্র আর পি সিংও।

এই ছবিটি যে ভারতের না, তা জানিয়েছে অনলাইন সংবাদ মাধ্যম দ্য কুইন্ট ডটকম ও ফ্যাক্ট ফাইন্ডিং সংস্থা অল্ট নিউজ। ছবির সত্যতা যাচাই কালে দেখা গেছে - 'Jhautola Patuakhali' নামে এক ফেসবুক পেজ থেকে এই ছবিটি নেওয়া হয়েছে।

এদিকে, Jhautola Patuakhali জানিয়েছে, 'ভাইরাল হওয়া ছবিটিতে আমাদের পেজের মেনশন করা থাকলেও এটির মূল মালিক Mobigraphers ফেসবুক পেজ। আমাদের এই পেজ এবং মোবিগ্রাফার পেজে আপলোড হওয়ার পর থেকেই প্রচুর পরিমানে মানুষ এই ছবিটি কপি করা শুরু করে।'

ভেড়িফায়েড টুইটার আকাউন্ট থেকে এই ছবি শেয়ার করেছেন আকিব মির নামে আরেক ব্যক্তি। পাশাপাশি ছবিটি তিনি ট্যাগ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি প্রেসিডেন্ট জেপি নাড্ডাকেও।

উল্লেখ্য, জম্মু-কাশ্মিরের রাজধানী শ্রীনগরে গত সোমবার থেকে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। বুধবার, তা শেষ হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in