গোমূত্র ও গোবর থেকে তৈরি হতে পারে শ্যাম্পু-কনডিশানার! আশাবাদী বারাণসী আইআইটির গবেষকরা

ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের তরফে এই গবেষণার যাবতীয় খরচের জোগান দেওয়া হয়েছে।
গোমূত্র ও গোবর থেকে তৈরি হতে পারে শ্যাম্পু-কনডিশানার! আশাবাদী বারাণসী আইআইটির গবেষকরা
প্রতীকী ছবি

গোমূত্র ও গোবর থেকে তৈরি হবে চুলের তেল, শ্যাম্পু, কনডিশানার! তেমনই আশা করছেন আইআইটির গবেষকরা। বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির (বারাণসী) গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, “গোমূত্র ও গোবরের মধ্যে এমন অনেক উপাদান রয়েছে, যাকে ঠিক মতো কাজে লাগাতে পারলে কৃষকরা অনেক অর্থনৈতিক সুবিধা পেতে পারেন।”

সম্প্রতি, আইআইটি (বিএইচইউ)-এর গবেষকরা ‘Tropical Animal Health and Production (Springer)’ জার্নালে তাঁদের গবেষণা সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছেন। রিপোর্টটির নাম দেওয়া হয়েছে ‘Scientific Characterization methods for better utilization of cattle dung and urine: A concise review’। রিপোর্টে বলা হয়েছে, গরুর শুধু দুধ নয়, ঠিক মতো কাজে লাগাতে পারলে ভালো লাভ দেবে গোমূত্র ও গোবরও। এবং তার জন্য গোমূত্র ও গোবরের মধ্যে কী কী ধরণের উপাদান রয়েছে তা দেখার চেষ্টা করা হচ্ছে। গবেষণা অনেকটাই এগিয়েছে বলেও ওই রিপোর্টে বলা হয়েছে।

কেন্দ্রের ‘Scientific Utilization through Research Augmentation-Prime Products from Indegenous Cows: SUTRA-PIC’ প্রকল্পের আওতায় ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের তরফে এই গবেষণার যাবতীয় খরচের জোগান দেওয়া হয়েছে। এই নিয়ে আইআইটি (বিএইচইউ)-এর স্কুল অফ বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর সহকারী অধ্যাপক ও লেখক অভিষেক সুরেশ ধবলে জানিয়েছেন, “দুধের বাইরেও গরুর মূত্র ও গোবর থেকেও ভালোরকমের অর্থনৈতিক সুবিধা পাবেন কৃষকরা। তবে এই দিকে বিশেষ একটা গবেষণা হয়নি। আমরা গোমূত্র ও গোবরের বায়োকেমিক্যাল ও মাইক্রোবিয়াল পরীক্ষার পদ্ধতি নিয়ে সমস্ত তথ্য একত্র করেছি। ভবিষ্যতের গবেষণাতেও এগুলো পথ দেখাবে।”

গবেষকদের মতে, গোমূত্র ও গোবরের মধ্যে এমন অনেক উপাদান রয়েছে যা এখনও বৈজ্ঞানিক মহলে পরিচিত নয়। সেইসব উপাদানগুলিকে চিহ্নিত করাই এখন তাঁদের মূল উদ্দেশ্য। তাঁরা জানিয়েছেন, অপরিচিত উপাদানগুলিকে চিহ্নিত করলে তা এই ক্ষেত্রে বিরাট একটা সাফল্যের পথ খুলে দেবে। ভবিষ্যতের গবেষণাতেও তা সাহায্য করবে এবং গোমূত্র ও গোবরের বাণিজ্যিক গুরুত্ব ও কার্যকারিতা সম্পর্কে অনেক কিছু জানা যাবে। গোমূত্র ও গোবরের এই বিশেষ কার্যকারিতাকে কাজে লাগিয়ে দাঁতের মাজন, চুলের তেল, শ্যাম্পু, কনডিশানার-সহ আরও অনেক গুরুত্বপূর্ণ জিনিস তৈরি করা যাবে।

গোমূত্র ও গোবর থেকে তৈরি হতে পারে শ্যাম্পু-কনডিশানার! আশাবাদী বারাণসী আইআইটির গবেষকরা
"প্রধানমন্ত্রী এত মিথ্যে বলেন কেন?" - মার্কিন সফরে IIT, IIM নিয়ে মোদীর দাবির বিরোধিতায় কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in