Paytm Lay Off: ঢেলে সাজানো হবে কোম্পানি - ফের কর্মী ছাঁটাইয়ের পথে পেটিএম

People's Reporter: CEO বিজয় শেখর শর্মা গত ২২মে এক চিঠিতে কোম্পানির শেয়ারহোল্ডারদের জানিয়েছিলেন, গত কয়েক বছরে কোম্পানির খরচ অনেক বেড়েছে। কর্মী ছাঁটাই করলে বছরে ৪০০ থেকে ৫০০ কোটি টাকা খরচ বাঁচানো যাবে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আবারও ছাঁটাই-এর কোপ পেটিএম সংস্থার কর্মীদের ওপর। বর্তমানে পেটিএম ব্র্যান্ডের মালিক ওয়ান৯৭ কমিউনিকেশনস (One97 Communications) সূত্রে একথা জানা গেছে। ১০ জুন সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে সংস্থার সিইও বিজয় শেখর শর্মা মে মাসে সংস্থাকে ঢেলে সাজানোর কথা জানিয়েছিলেন। যার অঙ্গ হিসেবে পেটিএম থেকে বহু কর্মীকে ছাঁটাই করা হবে। যদিও ঠিক কত কর্মীকে ছাঁটাই করা হবে তা স্পষ্ট করা হয়নি।

পেটিএম-এর পক্ষ থেকে এক বিবৃতিতে দাবি করা হয়েছে, ছাঁটাই হওয়া কর্মীদের, বিশেষ করে সংস্থার পুনর্গঠনের কাজে সহায়তা করার জন্য যেসব কর্মী স্বেচ্ছায় ইস্তফা দিয়েছেন তাদের অন্যত্র নিয়োগের বিষয়ে কোম্পানি সহযোগিতা করবে। এছাড়াও ছাঁটাই কর্মীদের বকেয়া বোনাসও মিটিয়ে দেওয়া হবে।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, কমপক্ষে ৩০ টি সংস্থার মানব সম্পদ উন্নয়ন দপ্তরের সঙ্গে পেটিএম যোগাযোগ রক্ষা করে চলছে, যাতে ছাঁটাই কর্মীদের ওইসব সংস্থায় নিয়োগে সহায়তা করা যায়।

বিজয় শেখর শর্মা গত ২২মে কোম্পানির শেয়ারহোল্ডারদের এই ছাঁটাইয়ের বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। শেয়ারহোল্ডারদের এক চিঠিতে তিনি জানিয়েছিলেন, গত কয়েক বছরে কর্মীদের জন্য কোম্পানির খরচ অনেক বেড়েছে। কারণ কোম্পানি লাগাতার টেক ও ফিনান্সিয়াল সার্ভিসে বিনিয়োগ করে গেছে। এখনও বিনিয়োগ যেহেতু বন্ধ করা হচ্ছে না তাই কিছু কর্মী ছাঁটাই করে খরচ সামাল দিতে হবে। কর্মী ছাঁটাই করলে বছরে ৪০০ থেকে ৫০০ কোটি টাকা খরচ বাঁচানো যাবে।

বর্তমানে ৩.৪৯ শতাংশ বেড়ে পেটিএম-এর শেয়ারের দাম হয়েছে ৩৯৪ টাকা। গত শুক্রবার এই শেয়ার বন্ধ হয়েছিল ৩৮১.২০ টাকায়। সোমবার বাজার খোলার সময় এই শেয়ারের দাম ছিল ৩৮৩.৯৫ টাকা এবং একসময় দাম বেড়ে হয় ৪১৪ টাকা। এই শেয়ারের ৫২ সপ্তাহের সর্বোচ্চ দাম ৯৯৮.৩০ পয়সা। যদিও কর্মী ছাঁটাইয়ের খবর আসার পর এই শেয়ারের দাম পড়ে ৮.৭ শতাংশ। বাজার বন্ধের সময় পেটিএম-এর শেয়ারের দাম ছিল ৩৮৯ টাকা। জানুয়ারি থেকে মার্চ ২০২৪ ত্রৈমাসিকে পেটিএম-এর ক্ষতি হয় ৫৫০ কোটি টাকা।

এর আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) গ্রাহকদের স্বার্থের কথা মাথায় রেখে Paytm-এর সহযোগী, Paytm পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (PPBL)-কে কোনও গ্রাহক অ্যাকাউন্ট, ওয়ালেট এবং FASTags-এ আমানত, ক্রেডিট লেনদেন বা টপ-আপ গ্রহণে ১৫ মার্চ থেকে নিষেধাজ্ঞা জারি করেছিল।

মানি কন্ট্রোলে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে মার্চ ২৪-এ শেষ হওয়া ত্রৈমাসিকে পেটিএম সংস্থায় বিক্রয় প্রতিনিধির সংখ্যা কমে ৩,৫০০। কর্মী সংখ্যা কমার পর পূর্ববর্তী ত্রৈমাসিকের অনুপাতে বিক্রয় প্রতিনিধির সংখ্যা কমে দাঁড়ায় ৩৬,৫২১।

- with inputs from IANS

ছবি প্রতীকী
Paytm: বন্ধ হচ্ছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের সমস্ত লেনদেন! RBI-এর নির্দেশে বিপুল ক্ষতির মুখে সংস্থা
ছবি প্রতীকী
Paytm Layoff: AI প্রযুক্তি ব্যবহারে কমছে খরচ, পেটিএম থেকে ছাঁটাই প্রায় ১ হাজার কর্মী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in