Parliament Winter Session: মূল্যবৃদ্ধি, বেকারত্ব, এজেন্সির অপব্যবহার নিয়ে আলোচনার দাবি বিরোধীদের

আগামী ৭ ডিসেম্বর (বুধবার), পার্লামেন্টে শীতকালীন অধিবেশন শুরু হবে। তার আগে, এই অধিবেশনে কী ধরনের আলোচনা করা হবে, তা ঠিক করতেই সর্বদলীয় বৈঠক ডেকেছিল কেন্দ্রে।
Parliament Winter Session: মূল্যবৃদ্ধি, বেকারত্ব, এজেন্সির অপব্যবহার নিয়ে আলোচনার দাবি বিরোধীদের
ফাইল চিত্র - সংগৃহীত

সংসদের শীতকালীন অধিবেশনে- মূল্যবৃদ্ধি, বেকারত্ব এবং চীন-ভারত সীমান্তের পরিস্থিতি নিয়ে আলোচনার দাবি জানিয়েছে বিরোধীরা। মঙ্গলবার, কেন্দ্রের ডাকে সাড়া দিয়ে সর্বদলীয় বৈঠকে অংশ নেন ৩০ টিরও বেশি দলের নেতারা। এই বৈঠকেই তাঁরা বিষয়গুলি নিয়ে আলোচনার দাবি তোলেন।

৭ ডিসেম্বর (আজ), পার্লামেন্টে শীতকালীন অধিবেশন শুরু হবে। তার আগে, এই অধিবেশনে কী ধরনের আলোচনা করা হবে, তা ঠিক করতেই সর্বদলীয় বৈঠক ডেকেছিল কেন্দ্রে।

মঙ্গলবার, এই বৈঠকে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় মন্ত্রী এবং লোকসভার উপনেতা রাজনাথ সিং। উপস্থিত ছিলেন ৩০ টিরও বেশি রাজনৈতিক দলের নেতা, রাজ্যসভার নেতা পীযূষ গোয়েল ও সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

এদিনের বৈঠকে, সংসদে কেন্দ্রের পক্ষ থেকে উত্থাপিত বিলগুলি পাসের জন্য বিরোধীদের সহযোগিতা চান জোশী। তিনি জানান, রাজনৈতিক দলগুলির উত্থাপিত সমস্ত বিষয় নোট করেছেন তিনি এবং সংসদের নিয়ম ও পদ্ধতি অনুসারে আলোচনা করা হবে। তিনি জানান, সংসদের উভয় কক্ষের উপদেষ্টা কমিটির বৈঠকে আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করা হবে।

শীতকালীন অধিবেশনে আলোচনার জন্য বিভিন্ন রাজনৈতিক দল যে দাবি তুলেছে, সেগুলি হল-

  • 'নারী সংরক্ষণ বিল' পাস করানোর দাবি জানিয়েছে বিজু জনতা দল

  • 'জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল' পাসের দাবি জানিয়েছে শিবসেনা সিন্ধে গোষ্ঠী

  • মূল্যবৃদ্ধি, বেকারত্ব, তদন্তকারী সংস্থার অপব্যবহার নিয়ে অভিযোগ, চীন-ভারত সীমান্ত ও কাশ্মীরি পণ্ডিতদের হত্যাকাণ্ড নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী

  • নির্বাচন কমিশনার নিয়োগ এবং অর্থনৈতিকভাবে দুর্বল মানুষের সংরক্ষণ নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন কংগ্রেস নেতা নাসির হুসেন

  • মূল্যবৃদ্ধি, বেকারত্ব, কেন্দ্রীয় সংস্থার অপব্যবহার এবং রাজ্যগুলির অর্থনৈতিক অবরোধ নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় ও রাজ্যসভার সদস্য ডেরেক ও'ব্রায়েন

  • কৃষকদের জন্য পুরানো পেনশন প্রকল্প এবং ফসলের ন্যূনতম সমর্থন মূল্য (MSP) নিশ্চিত আইনের দাবি জানিয়েছেন আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং

জানা যাচ্ছে, আগামীকাল বুধবার, সংসদের শীতকালীন অধিবেশন শুরু হবে পুরনো সংসদ ভবনে। চলবে আগামী ২৯ ডিসেম্বর অবধি। এর মাঝে অধিবেশন অনুষ্ঠিত হবে মোট ১৭ দিন। এই সময়কালের মাঝে ১৬ টি নতুন বিল পেশ করার কথা জানিয়েছে মোদী সরকার। এর মধ্যে রয়েছে বহু-রাষ্ট্রীয় সমবায় সমিতি, জাতীয় ডেন্টাল কমিশন, বন সুরক্ষার মতো একাধিক বিল। আর, এই বিলগুলি পাসের জন্য বিরোধীদের সহযোগিতা চেয়েছেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

Parliament Winter Session: মূল্যবৃদ্ধি, বেকারত্ব, এজেন্সির অপব্যবহার নিয়ে আলোচনার দাবি বিরোধীদের
'আদর্শ কন্যা' - লালু প্রসাদকে কিডনি দিয়ে বিজেপির প্রশংসা কুড়োলেন মেয়ে রোহিণী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in