Parliament: ১২ সাংসদের সাসপেনশন প্রত‍্যাহার করা হবে না - চেয়ারম্যানের ঘোষণার পর বিরোধীদের ওয়াকআউট

১১ আগস্ট বাদল অধিবেশনের শেষ দিন হাউসের ভেতর বিশৃঙ্খলা সৃষ্টির কারণে গতকাল বিরোধী রাজনৈতিক দলের ১২ জন সাংসদকে গোটা শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড করা হয়েছে।
সংসদ ভবন
সংসদ ভবনফাইল ছবি সংগৃহীত

সাংসদদের সাসপেনশন প্রত‍্যাহার করা হবে না। রাজ‍্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু আজ একথা জানানোর পরই বিরোধী দলগুলোর সাংসদ ওয়াক আউট করেন। ১১ আগস্ট বাদল অধিবেশনের শেষ দিন হাউসের ভেতর বিশৃঙ্খলা সৃষ্টির কারণে গতকাল বিরোধী রাজনৈতিক দলের ১২ জন সাংসদকে গোটা শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড করা হয়েছে।

অধিবেশন চলাকালীন আজ বেঙ্কাইয়া নাইডু জানিয়েছেন, সাসপেন্ড হওয়া সাংসদরা অনুশোচনা প্রকাশ করেননি। তাই বিরোধী দলনেতার (কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে) আবেদন বিবেচনা করে দেখছি না। সাসপেনশন প্রত‍্যাহার কথা হবে না।"

এর কয়েক মিনিট আগে মল্লিকার্জুন খাড়গে অভিযোগ করেছিলেন, বেছে বেছে বিরোধী দলের সাংসদদের সাসপেন্ড করা হয়েছে। নিয়ম অনুযায়ী চেয়ারম্যানকে প্রথমে সাংসদের নাম জানাতে হয়। এরপর তাঁদের প্রশ্ন করতে হবে। তারপর সাসপেনশন প্রস্তাব আনা হবে এবং এটা গন্ডগোলের ঘটনার দিনই করতে হবে। এখানে এই নিয়মগুলোর একটিও মানা হয়নি। আমি আপনাকে (বেঙ্কাইয়া নাইডু) অনুরোধ করছি ১২ জন বিরোধী সাংসদের সাসপেনশন অর্ডার প্রত‍্যাহার করা হোক।"

এর উত্তরে মিঃ নাইডু বলেন, "বুলেটিনে এঁদের সকলের নাম রয়েছে।" তিনি আরও জানান, বিরোধী দলগুলো এর প্রতিবাদে ওয়াক আউট করতে পারেন কিন্তু সাসপেনশন প্রত‍্যাহার করা হবে না। আমরা যদি তা করি তাহলে সিস্টেমের ওপর বিশ্বাস হারাবে মানুষ।

এরপরই বিরোধী দলগুলো ওয়াক আউট করেন। এতে তৃণমূলের সাংসদরাও যোগ দেন। যদিও আজ কংগ্রেসের ডাকা বিরোধী দলগুলোর বৈঠকে যোগ দেবে না তৃণমূল। ঠিক ওই সময় ভবিষ্যত কর্মসূচি ঠিক করার জন্য একটি পৃথক বৈঠক ডেকেছে তৃণমূল।

সংসদ ভবন
‘বিতর্কহীন সংসদীয় গণতন্ত্র দীর্ঘজীবী হোক’ - প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তির্যক ট্যুইট পি চিদাম্বরমের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in