‘বিতর্কহীন সংসদীয় গণতন্ত্র দীর্ঘজীবী হোক’ - প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তির্যক ট্যুইট পি চিদাম্বরমের

‘বিতর্কহীন সংসদীয় গণতন্ত্র দীর্ঘজীবী হোক’ – সংসদের দুই কক্ষে কোনো আলোচনা ছাড়াই কৃষি আইন বাতিল বিল পাশ হওয়ার পর এক ট্যুইটে এই তির্যক মন্তব্য করলেন বর্ষীয়ান কংগ্রেস সাংসদ পি চিদাম্বরম।
পি চিদাম্বরম
পি চিদাম্বরমফাইল ছবি সংগৃহীত

‘বিতর্কহীন সংসদীয় গণতন্ত্র দীর্ঘজীবী হোক’ – সংসদের দুই কক্ষে কোনো আলোচনা ছাড়াই কৃষি আইন বাতিল বিল পাশ হওয়ার পর প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে এক ট্যুইটে এই তির্যক মন্তব্য করলেন বর্ষীয়ান কংগ্রেস সাংসদ পি চিদাম্বরম।

এদিনই অন্য এক ট্যুইটে চিদাম্বরম বলেন, সংসদের অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী বলেছিলেন, যে কোনো বিষয়ে বিতর্ক হোক। যদিও অধিবেশনের প্রথম দিনেই কোনো বিতর্ক ছাড়াই কৃষি আইন বাতিল বিল পাশ করানো হল।

তিনি আরও বলেন, বিতর্ক না হতে দেওয়া প্রসঙ্গে কৃষিমন্ত্রীর বক্তব্য বিস্ময় সৃষ্টি করে। তিনি বলেছেন, যখন এই বিষয়ে সরকার এবং বিরোধীরা সহমত তখন তা নিয়ে কোনো বিতর্কের প্রয়োজন নেই।

অন্য এক ট্যুইটে চিদাম্বরম বলেন, এই বিল যখন কোনো বিতর্ক ছাড়াই সংসদে পাশ করানো হয়েছিলো তখন সরকার এবং বিরোধীরা সহমত ছিলোনা। এখন কোনো আলোচনা ছাড়াই তিন কৃষি বিল বাতিল করার বিল পাশ হল তখন সরকার এবং বিরোধীরা সহমত। আসল কথা, দু’বারের কোনোবারেই কোনো আলোচনা হল না। বিতর্কহীন সংসদীয় গণতন্ত্র দীর্ঘজীবী হোক।

সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিন দুই কক্ষেই কৃষি আইন প্রত্যাহার বিল, ২০২১ পাশ করানো হয়। নতুন এই বিলের ভিত্তিতে ফার্মার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রোমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল ২০২০, ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রোটেকশন) এগ্রিমেন্ট অন প্রাইস অ্যাসুরেন্স অ্যান্ড ফার্ম সার্ভিসেস বিল ২০২০ এবং এসেন্সিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২০ - এই তিন কৃষি আইন বাতিল করা হবে।

পি চিদাম্বরম
১২ সাংসদ হাউসের ভেতরে স্পিকারের কাছে ক্ষমা চান, তারপর আমরা ভেবে দেখব: সাসপেনশন প্রসঙ্গে কেন্দ্র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in