PAN–Aadhaar linking: দিতে হচ্ছে ১০০০ টাকা, পরে করলে বিরাট অঙ্কের জরিমানার কোপ

৩১ মার্চের পরেও যাঁরা লিঙ্ক করাবেন না তাঁদের ১০ হাজার টাকা জরিমানা দিয়ে লিঙ্ক করাতে হবে। লিঙ্ক না করালে ওই ব্যক্তির প্যান কার্ড বাতিল হয়ে যাবে। ফলে সমস্যা হবে ব্যাঙ্কের লেনদেনের ক্ষেত্রে।
প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক না করালে হতে পারে ১০,০০০ টাকা জরিমানা
প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক না করালে হতে পারে ১০,০০০ টাকা জরিমানাছবি - সংগৃহীত

আপনি কি এখনও প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করাননি? পরে করলে গুনতে হতে পারে মোটা অঙ্কের জরিমানা। কেন্দ্রের নতুন নিয়ম জানলে অনেকেই আতঙ্কিত হয়ে পড়বেন।

২০১৭ সাল থেকে আয়কর দপ্তর বিজ্ঞপ্তি দিয়েছিল আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিঙ্ক করানোর। বহু বছর পেরিয়ে গেলেও এখনও অনেকেই কাজটি করেননি। যার মধ্যে অধিকাংশ মানুষই সাধারণ নিম্নবিত্ত। লিঙ্ক প্রক্রিয়ায় অনীহা থাকায় কেন্দ্রের তরফ থেকে ২০২২ সালের এপ্রিল মাস থেকে জরিমানা হিসেবে ৫০০ টাকা ধার্য করা হয়েছিল। কিন্তু তাতেও লিঙ্ক করাননি অনেকে। এখন লিঙ্ক করার সময়সীমা বাড়ানো হয়েছে ৩১ মার্চ পর্যন্ত। কিন্তু জরিমানার অঙ্কও দ্বিগুন করা হয়েছে। এখন লিঙ্ক করাতে গেলে জরিমানা হিসেবে ১০০০ টাকা দিতে হচ্ছে। গত বছর ১ জুলাই থেকে এই ১০০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

এখানেই শেষ নয়। ৩১ মার্চের পরেও যাঁরা লিঙ্ক করাবেন না, তাঁদের ১০ হাজার টাকা জরিমানা দিয়ে লিঙ্ক করাতে হবে। লিঙ্ক না করালে ওই ব্যক্তির প্যান কার্ড বাতিল হয়ে যাবে। যার ফলে ব্যাঙ্কের লেনদেনের ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে ওই ব্যক্তিকে। এই সমস্যা বেশি দেখা যাবে নিম্নবিত্ত মানুষদের মধ্যে। কারণ তাঁরা আর্থিক লেনদেন নিয়ে বেশি চিন্তিত নন। অন্যদিকে যাঁরা আয়কর রিটার্ন জমা করেন তাঁদের প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করা আছে। নয়তো তাঁরা আয়কর রিটার্ন জমা দিতে পারতেন না।

বর্তমানে অনেকেই সাইবার ক্যাফেগুলিতে ভিড় জমাচ্ছেন প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করানোর জন্য। জরিমানা হিসেবে ১০০০ টাকার পাশাপাশি সাইবার ক্যাফের চার্জও দিতে হচ্ছে। চলতি মাসের মধ্যে এই কাজ সম্পন্ন না করলে আগামী দিনে আরও বেশি পরিমাণ অর্থের বিনিময়ে প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করাতে হবে সাধারণ মানুষকে।

প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক না করালে হতে পারে ১০,০০০ টাকা জরিমানা
সংসদে ‘মিউট কাণ্ড’ - রাহুলের বক্তব্যের মাঝে ২০ মিনিট বন্ধ মাইক - ‘প্রযুক্তিগত ত্রুটি’ দাবি বিজেপির
প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক না করালে হতে পারে ১০,০০০ টাকা জরিমানা
মমতা ব্যানার্জিকে ডি.লিট দেওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোটি কোটি টাকা কর ছাড়!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in